IMG-LOGO

বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনরাজশাহী কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনপোরশায় ইসলামী আন্দোলনের মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনাফুলবাড়ীতে মৃত পোড়া হাঁস বিক্রয় করতে এসে যুবক আটক
Home >> কৃষি >> আউশ ধান ঘরে তুলতে ব্যস্ত নওগাঁয় কৃষকরা

আউশ ধান ঘরে তুলতে ব্যস্ত নওগাঁয় কৃষকরা

ধূমকেতু নিউজ ডেস্ক : খাদ্য ভান্ডার হিসেবে পরিচিত নওগাঁ জেলায় আউশ ধান কাটা মাড়াই শুরু হয়েছে। কৃষি বিভাগ বলছে ৮৫ হেক্টর জমির ধান কাটা শেষ হয়েছে। ফলন বিঘা প্রতি গড়ে ১৫ মন হারে। আউশ ধান কাটা মাড়াইয়ের পর সেই জমিতে সুগন্ধী আতপ (চিনি আতপ) ধানের চাষ করা হয়। কৃষকরা বলছেন বিঘা প্রতি ফলন হবে ১০ থেকে ১২ মণ।

জেলা কৃষি বিভাগের তথ্য মতে, চলতি মৌসুমে নওগাঁ জেলায় আউশ ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল ৭১ হাজার ৪১৫ হেক্টর। চাষ হয়েছে ৭১ হাজার ৩৬০ হেক্টর জমিতে। ৬টি উপজেলায় তিন দফা বন্যায় ক্ষতি হয়েছে ৫ হাজার ৬৩৯ হেক্টর জমির ধান। যে সব জমির বন্যার পানি নেমে যাচ্ছে সে জমিতে আগাম জাতের আমন ধান রোপন করা হচ্ছে। বাকি জমিতে পর্যায় ক্রমে রবি শস্য আলু, সরিষা ও ভুট্রা চাষ করা হবে।

চলতি আউশ মৌসুমে নওগাঁর মান্দায় ১৯ হাজার ৭০০ হেক্টর, মহাদেবপুরে ১৫ হাজার ৭৬০ হেক্টর, নিয়ামতপুরে ১১ হাজার ৭০০ হেক্টর, ধামইরহাটে ৯ হাজার ৬৯০ হেক্টর, পত্নীতলা ৯ হাজার ২৪০ হেক্টর, সদরে ৪ হাজার ২৭৫ হেক্টর, সাপাহারে ১ হাজার ৮১৫ হেক্টর, আত্রাইয়ে ১ হাজার ৫৩৫ হেক্টর, রানীনগরে ১ হাজার ৪২৫ হেক্টর, বদলগাছীতে ১ হাজার ৪২০ হেক্টর, পোরশায় ১ হাজার ১২০ হেক্টর জমিতে আউশ ধান চাষ করা হয়েছে।

কৃষি বিভাগ আউশের প্রণোদনা হিসেবে জেলায় ৩১ হাজার ২৬৮ জন কৃষকদের মাঝে ৫ কেজি উন্নত জাতের বীজ, ২০ কেজি ডিএপি ও ২০ এমওপি সার সরবরাহ করছেন।

পত্নীতলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ প্রকাশ চন্দ্র সরকার বলেন, কৃষকরা চলতি বোরো মৌসুমে ধানের ন্যায্যমূল্য পাওয়ায় এ বছর এই উপজেলায় গত বছরের তুলনায় বেশী জমিতে বেশী আউশ চাষ করেছেন। কৃষি বিভাগের লোকজন সার্বক্ষণিক মাঠে কাজ করছেন। ধানের ফলন ও দামে কৃষকরা খুশি। নজিপুর গ্রামের কৃষক আনোয়ার হোসেন বলেন, বোরো ধান কাটা মাড়াইয়ের পনেই আউশ ধান চাষ করা হয়েছে। ফলে জমি পতিত থাকে না। এই ধান ঘরে তোলার পর আমন (সুগন্ধী আতপ) ধান চাষ করা হয়। আউশ চাষ করলে বছরে তিনটি ফসল হয় বোরো, আউশ ও আমন ধান।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) রবীআহ নূর আহম্মেদ বলেন, নওগাঁয় আউশ ধান কাটা মাড়াই শুরু হয়েছে। তিন দফা বন্যায় ৬টি উপজেলায় আউশ ধানের ক্ষতি হয়েছে ৫ হাজার ৬৩৯ হেক্টর জমির। ইতোমধ্য ৮৫ হেক্টর জমির ধান কাটা শেষ হয়েছে। ফলন বিঘা প্রতি গড়ে ১৫ মন হারে। বাজারে কাটা পিটা (কাঁচা) ধান বিক্র হচ্ছে ৭শত থেকে ৮শত টাকা মন। ধানের ফলন ও দামে কৃষকরা খুশি। যে সব জমির বন্যার পানি নেমে যাচ্ছে সে জমিতে আগাম জাতের আমন ধান চাষ করা হচ্ছে। বাকি জমিতে রবি শস্য আলু, সরিষা ও ভুট্রা চাষ করা হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news