IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজনির্দিষ্ট মসজিদে ইতেকাফের মানত করলে তা পূরণ করা কি জরুরিপূজা এবার জায়েদ খানের নায়িকা হচ্ছেন‘রাফায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী’গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযান
Home >> কৃষি >> অপারেটরদের যাতাকলে পিষ্ট তানোরের কৃষকরা

অপারেটরদের যাতাকলে পিষ্ট তানোরের কৃষকরা

ধূমকেতু প্রতিবেদক, তানোর : বরেন্দ্র অঞ্চল খরা প্রবন এলাকা রাজশাহীর তানোর উপজেলা। এউপজেলার জনসাধারণের উপার্জনের একমাত্র উপায় কৃষি ফসল উৎপাদন। রয়েছে সেচ ভূর্তুকির গভীর অগভীর নলকূপ। অপারেটর নিয়োগ আছে রাজনৈতিক বিবেচনায়। নিয়োগ পেতে লাগে নিম্মে ৫০-৮০ হাজার টাকা । আর এইসবের খরচের খড়গ পড়ে অসহায় কৃষকদের উপর।

একারণে অপারেটরদের যাতাকলে পিষ্ট হচ্ছেন কৃষকরা। যদিও জমি কৃষকদের, কিন্তু রাজত্ব অপারেটরদের। বিশেষ করে আলু মৌসুমে প্রজেক্টে জমি লীজ দেয় অপারেটরেরা। অধিক টাকায় লীজ দিয়ে নামমাত্র টাকা কৃষককে দিয়ে অপারেটরেরা আত্মসাৎ করেন। অপারেটরেরা আলু মৌসুমে লাখ লাখ টাকা পকেটে ভরেন এমন অভিযোগ অহরহ। আবার এসব নিয়ে কৃষকরা প্রতিবাদ করলে সেচ দিবে না, ফসল মেরে ফেলবে। এভয়ে কেউ প্রতিবাদও করতে সাহস পায় না। ফলে কোনভাবেই অপারেটরদের কালো থাবা থেকে মুক্তি পাচ্ছেনা কৃষকরা। চরম অসহায় হয়ে পড়েছেন স্কীম ভুক্ত চাষীরা।

জানা গেছে, উপজেলায় বিএমডিএর আওতায় গভীর নলকূপ রয়েছে ৫৩৬ টি, ব্যক্তি মালিকানা ১৬ টি মোট ৫৫২ টি। অগভীর বিদ্যুৎ চালিত ৪১১ টি, ব্যাক্তি মালিকানা। অগভীর ডিজেল চালিত ৫০ টি। এলএলপি বিদ্যুৎ চালিত ৩ টি, এলএলপি ডিজেল চালিত ৩৫০টি। মোট ১ হাজার ৩৬৬ টি গভীর অগভীর সেচ পাম্প রয়েছে।

উপজেলায় আবাদ যোগ্য কৃষি জমি রয়েছে ২৩ হাজার ৯৯৩ হেক্টর, সেচের আওতায় ২২ হাজার ৩৩২ হেক্টর। সেচ বহির্ভুত জমি রয়েছে ১ হাজার ৬৬২ হেক্টর। এক ফসলী জমি ৩৪৪ হেক্টর। দুই ফসলী ৪ হাজার ৫৪০ হেক্টর। তিন ফসলী ১৯ হাজার ১০৯ হেক্টর। নীট ফসলী জমি ২৩ হাজার ৯৯৩ হেক্টর, মোট ফসলী জমি ৬৬ হাজার ৭৫১ হেক্টর। নিবিড়তা ২৭৮%, ভূমি ব্যবহার ৮২%। উচুঁ জমি ২০ হাজার ৩৮৬ হেক্টর, মাঝারি উচুঁ জমি ১ হাজার ৫৭৮ হেক্টর, মাঝারি নিচুঁ জমি ১ হাজার ৫৫৩ হেক্টর, নিচু জমি ৪৭৬ হেক্টর জমি রয়েছে।

খোজ নিয়ে জানা গেছে, বিশেষ করে গভীর নলকূপের অপারেটর নিয়োগ হয় রাজনৈতিক বিবেচনায়। যে যখন ক্ষমতায় গভীর নলকূপ নিয়ে চলে বেপরোয়া বানিজ্য। বর্তমানেও ক্ষমতাসীন দলের নিয়ন্ত্রনে গভীর নলকূপ। নিয়োগ পেতে লাগে কাড়িকাড়ি টাকা। আর এই টাকা তুলতে সেচ হার নির্ধারন হয় অপারেটরের ইচ্ছায়। যদিও সেচে প্রচুর ভূর্তুকি, এর তিল পরিমান সুবিধা পায় না কৃষকরা। যে সকল গভীর নলকূপের আওতায় আলুর প্রজেক্ট হয়, সে সব গভীর নলকূপের অপারেটরা কৃষকের জমি লীজ দিয়ে কাড়িকাড়ি টাকা হাতিয়ে নেয়।

কৃষকরা জানান, যে গভীর নলকূপের স্কীম ভুক্ত ১০০ বা ২০০ কিংবা ৩০০ বিঘা জমিতে আলুর প্রজেক্ট হয়। যিনি প্রজেক্ট করেন তাকে যোগাযোগ করতে হয় অপারেটরের সাথে। প্রতি বিঘা লীজ হয় ১৪ থেকে ১৫ হাজার টাকায়। কিন্তু কৃষককে ৫ হাজার টাকাও দেওয়া হয় না। প্রতিবাদ করলে ধান চাষ করতে পারবেন না। বিঘা প্রতি বোরো ধানে সেচ হার ৩ হাজার থেকে ৪ হাজার টাকা করে নেওয়া হয়। আবার টান্সফর্মা কিংবা মটর বা ড্রেন এসব দোহায়ে আদায় করা হয়। সমিতি বা কার্ড এর মাধ্যমে সেচ দেওয়া হলে খুবই কম খরচ হবে। এছাড়াও ব্যক্তি মালিকানা মটরে আরো বাড়তি সেচ হার আদায় করা হয়। এক কথায় যেভাবে পার কৃষকদের ধ্বংস কর।

এদিকে বানিজ্যিক লাইন নিয়ে বেপরোয়া সেচ বানিজ্য চলছে। মুন্ডুমালা, বাধাইড় ও কলমা এলাকায় গভীর নলকূপগুলো তিন ঘন্টার বেশি চালাতে পারেনা। দিনের দিন পানির লেয়ার নিচে নেমে যাওয়ার কারণে আরও বাড়তি সেচ হার আদায় করা হয়।

বিএমডিএর সহকারী প্রকৌশলী মাহফুজুর রহমান জানান, গভীর নলকূপে প্রকার ভেদে ঘন্টাপ্রতি ১২৫-১৩০ ও ১৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। কোন অপারেটর বাড়তি সেচ হার নিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এজন্য কৃষকদের সচেতন হতে হবে। কারণ সরকার সেচে ভূর্তুকি দিচ্ছে। আর কেউ বেশি নিবে তা বরদাস্ত করা হবে না।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news