IMG-LOGO

শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
Home >> টপ নিউজ >> প্রবাস >> ‘আফগানিস্তানের সঙ্কট সমাধানে তালেবানকে প্রয়োজন’

‘আফগানিস্তানের সঙ্কট সমাধানে তালেবানকে প্রয়োজন’

ধূমকেতু নিউজ ডেস্ক : তালেবান সমগ্র আফগানিস্তানের প্রতিনিধিত্ব করে না। তবে দেশটির সঙ্কট সমাধানে তালেবানকে প্রয়োজন।

সোমবার ইরানের পররাষ্টমন্ত্রণালয় এই কথা বলেছে।

ইরান এমন এক সময় এমন মন্তব্য করল যখন বিভিন্ন মহল তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করবে বলে আশঙ্কা করছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা জানিয়েছে, আগামী সেপ্টেম্বরের মধ্যে সেনা প্রত্যাহার করা হলে তালেবান ৬ থেকে ১২ মাসের মধ্যে আফগানিস্তানের ক্ষমতা দখল করবে।

তাসনিম নিউজ এজেন্সি জানিয়েছে, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদে বলেছেন, তারা গভীরভাবে আফগানিস্তানের অবস্থা পর্যবেক্ষণ করছেন। ঊর্ধ্বতন নিরাপত্তা কর্তৃপক্ষ এবং রাজনৈতিক পর্যায়ে ইরান আফগানিস্তানের সকল গোষ্ঠীর সঙ্গে আলোচনা করছে।

সাইদ খতিবজাদে বলেন, গত দুই দশকে আফগানিস্তানের অর্জন এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার প্রয়োজন রয়েছে। দীর্ঘস্থায়ী সমাধানের জন্য আফগানিস্তানের বিদ্যমান গোষ্ঠীগুলোর মধ্যে প্রকৃত সংলাপ প্রয়োজন। তাদের মধ্যে আলোচনার ক্ষেত্র তৈরি করতে আমরা প্রস্তুত।

দীর্ঘ দুই দশকের যুদ্ধপীড়িত দেশ আফগানিস্তান থেকে আগামী সেপ্টেম্বরের মধ্যে সকল বিদেশি সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এই ঘোষণার পর আফগানিস্তানের বিদ্রোহীগোষ্ঠী তালেবান দেশটিতে সরকারি বাহিনীর ওপর আক্রমণ বাড়িয়েছে। প্রতিদিন দেশটির বিভিন্ন অঞ্চলে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে ব্যাপক সংঘর্ষের খবর আসছে।

জাতিসংঘ বলছে, দেশটির চার শতাধিক জেলার মধ্যে তালেবান ৮০টির অধিক জেলা দখল করে নিয়েছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news