IMG-LOGO

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ইসরায়েলে হামলার বিষয়ে যা জানাল ইরানবগুড়া-৪ আসনের সাবেক এমপির শুভেচ্ছা বিনিময়বেলকুচিতে ইসলামী ছাত্র আন্দোলনের সম্মেলননওদাপাড়া নিবাসী আনসার আলীর মৃত্যুতে মেয়র লিটনের শোকনির্বাচনের আগের নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁসইরানে ইসরাইলের হামলারাজধানীর ঢাকা শিশু হাসপাতালে আগুনফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র সংঘর্ষ, নিহত ২ভারতে লোকসভার ভোট শুরু আজরাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু
Home >> নগর-গ্রাম >> বিশেষ নিউজ >> ফুলবাড়ীতে প্রতিমা তৈরীতে ব্যস্ত মৃৎশিল্পীরা

ফুলবাড়ীতে প্রতিমা তৈরীতে ব্যস্ত মৃৎশিল্পীরা

ধূমকেতু প্রতিবেদক, হারুন-উর-রশীদ, ফুলবাড়ী : আর মাত্র কয়দিন বাকি দূর্গাপূজাকে সামনে রেখে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার মৃৎশিল্পীরা। এবারে আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণে আমাদের দেশেও জিনিস পত্রের দাম বেশী হওয়ায় প্রতিমায় তৈরীতে খরচ বৃদ্ধি পেয়েছে। এতে তেমন একটা লাভ হবেনা বলে অসন্তষ্ট প্রকাশ করেছেন মৃৎশিল্পীরা।

জানা গেছে, এবার উপজেলায় ৭টি ইউরিয়ন ও একটি পৌরসভায় প্রায় ৫৯ টি মন্ডপে পালিত হবে শারদীয় দূর্গোৎসব। এ উৎসব উপলক্ষে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন উপজেলার মৃৎশিল্পীরা। বর্তমানে বাঁশ, খড় ও কাঁদামাটি দিয়ে প্রতিমার অবকাঠামো তৈরি ও প্রলেপ দেওয়ার প্রাথমিক কাজ শেষ করেছেন অনেকেই। কিছু কিছু মন্ডপে প্রতিমা গায়ে রং তুলির আঁচড় দিতেও দেখা যায়। সময় মতো কাজ শেষ করতে পুরুষদের পাশাপাশি নারীরাও প্রতিমা তৈরিতে সহযোগিতা করছেন।

উপজেলার শিবনগর উনিয়নের কলিরহাট গ্রামের মৃৎ শিল্পী বিজয় কুমার বলেন, আমি,আমার বাবা ও কাকাসহ আমরা ৫টি মন্ডবের প্রতিমা তৈরীর কাজ নিয়েছি। প্রকার ভেদে কোনটা ২৫ হাজার আবার কোনটা ৩৫ হাজার করে কন্ট্রাক নেওয়া আছে। বাস,সুতলী মাটিসহ প্রতিমা তৈরীর উপকরন সংগ্রহ করতে অনেক টাকা লেগে যাচ্ছে। এবার খরচ অনেক বেশি হওয়ায় লাভ কম হবে।

উপজেলার কেন্দ্রীয় শ্যামাকালী মন্দিরে দূর্গা প্রতিমা তৈরী করছেন মৃৎ শিল্পী প্রদীপ চন্দ্র রায়। তিনি বলেন, সঠিক সময় কাজ শেষ করতে হাড়ভাঙ্গা পরিশ্রম করছি। সময়মতো নাওয়া খাওয়া হচ্ছেনা। রাত জেগে কাজ করতে হচ্ছে। এবার জিনিষপত্রের দাম অনেক বেশি হওয়ায় প্রতিমা তৈরীতে খরচ বেশি হচ্ছে সে হিসেবে লাভ খুব একটা হবে না।

দিনাজপুর পুজা উদযাপন কমিটির নির্বাহী সদস্য, দৈনিক দেশ‘মা পত্রিকার সম্পাদক ও ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি প্রভাষক অমরচাদ গুপ্ত অপু বলেন, দূর্গতিনাশিনী দেবী দুর্গার আগমনী বার্তায় ভক্তকূলে মধ্যে আনন্দের জোয়ার ও উৎসবের হাওয়া বইছে। এবারে মা দূর্গা গজে অথাৎ হাতিতে চড়ে আগমন ও রোগ, শোক মুক্ত করে নৌকায় চড়ে গমন করবেন। শারদীয় দুর্গা উৎসব পালনে সকল পুজা মন্ডপে প্রশাসনের পাশাপাশি পুজা উদযাপন কমিটির নির্দেশনা দেওয়া আছে। আগামী ০১ অক্টোবর ষষ্ঠী পূজার মাধ্যমে শুরু হয়ে ০৫ অক্টোবর বিজয়া দশমী হবে। পরের দিন প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে স্বারদীয় দূর্গোউৎসবের আনুষ্ঠানিকতা।

ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ আশ্রাফুল ইসলাম বলেন, আসন্ন স্বারদীয় দূর্গা উৎসকে সামনে রেখে আমরা প্রসাশনের উচ্চ পর্যায়ে দফায় দফায় মিটিংক করছি। উপজেলার ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভায় প্রায় ৫৯ টি পূজামন্ডপে পুজা অনুষ্ঠিত হবে। শর্তকতার সহিত পুলিশ প্রসশনের পাশাপাশি বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন কাজ করছে। যেকোন অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা সজাক রয়েছি।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news