IMG-LOGO

শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ইসরায়েলে হামলার বিষয়ে যা জানাল ইরানবগুড়া-৪ আসনের সাবেক এমপির শুভেচ্ছা বিনিময়বেলকুচিতে ইসলামী ছাত্র আন্দোলনের সম্মেলননওদাপাড়া নিবাসী আনসার আলীর মৃত্যুতে মেয়র লিটনের শোকনির্বাচনের আগের নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁসইরানে ইসরাইলের হামলারাজধানীর ঢাকা শিশু হাসপাতালে আগুনফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র সংঘর্ষ, নিহত ২ভারতে লোকসভার ভোট শুরু আজরাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু
Home >> মতামত >> বাংলাদেশে সমবায় জাগরণ, সাতরঙ্গা পতাকার উড্ডয়ণ

বাংলাদেশে সমবায় জাগরণ, সাতরঙ্গা পতাকার উড্ডয়ণ

মোঃ আতাউর রহমান : আর্থ-সামাজিক উন্নয়নের অন্যতম বাহণ হিসেবে সমবায় আজ সারাবিশ্বে স্বীকৃত। বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ডে সমবায় সেক্টরের অবদান অনস্বীকার্য।

বস্তুত ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে মূলধন গঠন এবং উৎপাদনমূখী কর্মকান্ড পরিচালনার মাধ্যমে অর্থনৈতিক কল্যাণ ও জীবনযাত্রার মানোন্নয়ন সাধনই সমবায়ের উদ্দেশ্য।

বৃটিশ-ভারতের গভর্ণর জেনারেল লর্ড কার্জন-এর শাসনামলে ১৯০৪ সালে এ‘ দেশের বিশেষ করে কৃষকদের উন্নয়ন সাধনকল্পে সমবায়ের গোঁড়াপত্তন হলেও এবং কৃষকদের ঋণ প্রদানের উদ্দেশ্যে ১৯২০ সালে সমবায় ব্যাংক প্রতিষ্ঠিত করে ১৯৪৮ সালে কৃষকদের উন্নয়নে কিছুটা অবদান রাখলেও এদেশে সমবায়ের সফলতা সন্তোষজনক নয়।

বাংলাদেশে সমবায়ের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু বলেন-

“ভাইয়েরা আমার,আসুন,সমবায়ের যাদুস্পর্শে সুপ্ত গ্রামবাংলাকে জাগিয়ে তুলি। নবসৃষ্টির উন্মাদনায় আর জীবনের জয়গানে তাকে মুখরিত করি।” গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পবিত্র সংবিধানের ১৩(খ) অনুচ্ছেদে বলা হয়েছে-“রাষ্ট্রের সংবিধানে মালিকানার ভিত্তিতে সমবায় একটি স্বীকৃত পৃথক খাত। ”

সমবায়-এর আধুনিক মন্ত্রক কবি কাজী নজরুল ইসলামের সমবায় সঙ্গীত-বলেন

“ওরে নিপীড়িত,ওরে ভয়ে ভীত,

শিখে যা,আয়রে আয়,

দুঃখ জয়ের নবীণ মন্ত্র

সমবায় সমবায়।”

সমবায়কে নিয়ে বঙ্গবন্ধুর অমীয় বাণী আর কাজী নজরুলের যাদুকরী ছন্দে আকৃষ্ট হয়ে বাংলাদেশের সমবায় সেক্টরে অভূতপূর্ব জাগরণ পরিলক্ষিত হয়েছে এবং দেশের লক্ষ লক্ষ সমবায়ীরা ইতমধ্যে নিজেদের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটিয়ে প্রমাণ করেছে যে-সমবায়ই হচ্ছে আর্থিক উন্নয়নের সোপান।

ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা, বিন্দু বিন্দু জল

গড়ে তুলি মহাদেশ, সাগর অতল।

কবির এ’চরণকে বরণ করে সমবায়ীরা সমবায় মূলধন নির্মাণ করে সমবায় কারবার চালু রেখে রাষ্ট্রের অর্থনীতিতে প্রভাব ফেলছে।

সমবায় পতাকার কাহিনী

প্রিয় সমবায়ীবৃন্দ, সাতরঙ্গা সমবায় পতাকার কাহিনীও মজাদার এবং তাৎপর্যপূর্ণ। ফ্রান্সের জনৈক প্রফেসর চার্লস গাইড সমবায় আন্দোলনকে বেগবান করার মানষে ১৮৯৩ সনে সাতরংবিশিষ্ট “সমবায় পতাকা” বিশ্ববাসীকে উপহার দেন। তাঁর এ’ রংধনু পতাকার সুপারিশ আন্তর্জাতিক সমবায় সংস্থা (International Co-operative Alaiace) ১৯২৩ সালে অনুমোদন করে।

এখন প্রশ্ন হলো- প্রফেসর গাইড সমবায়ের জন্য এ’ সাতরঙ্গা পতাকা সুপারিশ করেন কেন? তার কারণ হলো-এ’ পৃথিবীতে যত প্রকার রং আছে, সেগুলোর মধ্যে বেগুনি, নীল, আসমানী, সবুজ, হলুদ, কমলা ও লাল- ৭ (সাত)টি রং প্রধান। এরা পৃথকভাবে নিজ বৈশিষ্টের অধিকারী এবং স্বতন্ত্র। কিন্তু সেগুলো একত্রিত করলে তাদের নিজস্ব কোন বৈশিষ্ট বা স্বকীয়তা থাকেনা। এ’ সাতটি রং একত্রিত হলে সবমিলে সাদা রঙ্গে পরিণত হয়। আর সাদার অর্থ শান্তি। প্রকৃতপক্ষে সাতরঙ্গের পতাকা বৈচিত্রের মধ্যে একতার প্রতীক। অর্থাৎ সমবায় পতাকাতলে ধনী-গরিব সমান। চার্লস গাইডের উপহার সমবায় পতাকার মধ্যেও গণতন্ত্রের শিক্ষা রয়েছে।

বঙ্গবন্ধুর সমবায় বাণী,কাজী নজরুলের সমবায় সঙ্গীতএবং চার্লস গাইডের সমবায় পতাকা সমবায় আন্দোলনে অনুপ্রেরণা যুগিয়েছে এবং আগামীতেও যোগাবে বলে আমরা মনে করি।

লেখক : মোঃ আতাউর রহমান, অবসরপ্রাপ্ত উপজেলা সমবায় অফিসার, ধুনট, বগুড়া।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news