IMG-LOGO

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
নওদাপাড়া নিবাসী আনসার আলীর মৃত্যুতে মেয়র লিটনের শোকনির্বাচনের আগের নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁসইরানে ইসরাইলের হামলারাজধানীর ঢাকা শিশু হাসপাতালে আগুনফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র সংঘর্ষ, নিহত ২ভারতে লোকসভার ভোট শুরু আজরাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু২ দিনের রিমান্ডে কেএনএফের ৫২ সদস্যথাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাভোজ্যতেলের নতুন দাম নিয়ে সিদ্ধান্ত
Home >> টপ নিউজ >> রাজনীতি >> যুবলীগ ছাড়া পূর্ণাঙ্গ কমিটি পেল সবাই

যুবলীগ ছাড়া পূর্ণাঙ্গ কমিটি পেল সবাই

ধূমকেতু নিউজ ডেস্ক : যুবলীগ ছাড়া আওয়ামী লীগের সব সহযোগী সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। সোমবার কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মৎস্যজীবী লীগ ও মহিলা শ্রমিক লীগের কমিটি ঘোষণা করা হয়। এর আগে রোববার রাতে ঘোষণা করা হয় জাতীয় শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটি। গত বছরের নভেম্বরে এ সংগঠনগুলোর জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

প্রায় ১১ মাস পর সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি দেয়া হল। আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে সংগঠনগুলোর সভাপতি-সাধারণ সম্পাদককে ডেকে তাদের কাছে অনুমোদিত পূর্ণাঙ্গ কমিটির চূড়ান্ত তালিকা তুলে দেয়া হয়। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত তালিকার সঙ্গে এক চিঠিতে সংগঠনগুলোর সভাপতি-সাধারণ সম্পাদককে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়। জানা গেছে, ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিগুলোতে আগের কমিটির অনেকেই জায়গা পেয়েছেন।

এর সঙ্গে নতুন করে ঢাকা মহানগরসহ সারা দেশের বিভিন্ন জেলা ও ইউনিটের সদস্যদের রাখা হয়েছে। রাখা হয়েছে সাবেক ছাত্রলীগ নেতাদেরও। পাশাপাশি বিতর্কিত বেশ কিছু নেতাও জায়গা পেয়েছেন নতুন পূর্ণাঙ্গ কমিটিতে।

স্বেচ্ছাসেবক লীগের কমিটিতে আছেন যারা : গত নভেম্বরে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সম্মেলনে নির্মল রঞ্জন গুহকে সভাপতি ও সাবেক ছাত্রনেতা একেএম আফজালুর রহমান বাবুকে সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করা হয়। সোমবার ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিতে ছাত্রলীগের সাবেক নেতাদের গুরুত্বপূর্ণ পদে দেখা গেছে। এতে সহ-সভাপতি হয়েছেন গাজী মেজবাউল হোসেন সাচ্চু, ম. আবদুর রাজ্জাক, প্রকৌশলী তানভির শাকিল জয়, নির্মল চ্যাটার্জি, কাজী শহিদ্দুল্লাহ লিটন, মজিবর রহমান স্বপন, শামীম শাহরিয়ার, দেবাশীষ বিশ্বাস, সুব্রত পুরকায়স্ত, আবদুল আলীম ব্যাপারি, সালেহ মোহাম্মদ টুটুল, মো. নাসির, ফারুক আমজাদ খান, কাজী মোয়াজ্জেম হোসেন, কাজি সাহানারা ইয়াসমিন, মাহফুজা বেগম সাইদা, আবদুস সালাম, মালিক ঘোষ ও ডা. আসাদুজ্জামান খান রিন্টু।

দুটি সহ-সভাপতির পদ ফাঁকা রাখা হয়েছে। চারটি যুগ্ম সাধারণ সম্পাদক পদের একটি ফাঁকা রাখা হয়েছে। বাকি তিনজন হলেন- মোবাশ্বের চৌধুরী, একেএম আজিম ও খায়রুল হাসান জুয়েল।

৯ সাংগঠনিক সম্পাদক হচ্ছেন- নাফিউল করিম নাফা, আবদুল্লাহ আল সায়েম, আ ফ ম মাহবুবুল হাসান, আরিফুর রহমান টিটু, ফরিদুর রহমান ইরান, মো. শাহজালাল মুকুল, নুরুল ইসলাম রাজা, মেহেদী হাসান মোল্লা, আবিদ আল হাসান। প্রচার সম্পাদক রফিকুল ইসলাম বিটু, আজিজুল হক আজিজ, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক কেএম মনোয়ারুল ইসলাম বিপুল, অর্থ সম্পাদক রফিকুল ইসলাম আবুল, আইন সম্পাদক ড. ওয়াহিদুজ্জামান টিপু, শিক্ষা সম্পাদক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া, আন্তর্জাতিক সম্পাদক আকতার হোসেন ভূঁইয়া মিরন, স্বাস্থ্য সম্পাদক আলী আবরার, তথ্য ও গবেষণা সম্পাদক আবুল কালাম আজাদ হাওলাদার, সমাজ কল্যাণ সম্পাদক এসএম সিহাবুজ্জামান, ত্রাণ ও দুর্যোগ সম্পাদক শফিকুল ইসলাম, বন ও পরিবেশ সম্পাদক আহাম্মদ উল্লাহ জুয়েল, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক কোবাদ হোসেন, সাহিত্য ও সংস্কৃতিক সম্পাদক হাসান মতিউর রহমান, কৃষি বিষয়ক সারোয়ার মোর্শেদ আকন্দ জাস্টিজ, মহিলা বিষয়ক অ্যাডভোকেট ছালমা হাই টুনি, ধর্ম সম্পাদক সাইফুর রহমান ছিন্টু, ডিজিটাল আর্কাইভ সম্পাদক এমএ হান্নান, প্রশিক্ষণ ও কর্মশালা সম্পাদক সুমন জাহিদ, মানবাধিকার সম্পাদক শাহিনুর ইসলাম, শিশু ও পরিবার কল্যাণ সম্পাদক মেহেদী হাসান বিটু, গণযোগাযোগ ও সাংবাদিকতা সম্পাদক ওবায়দুল হক খান, যুব ও ক্রীড়া সম্পাদক ফয়সল আহসান উল্লাহ, মানবসম্পদ সম্পাদক জুয়েল আহমেদ, জনশক্তি ও কর্মসংস্থান সম্পাদক ইকবাল হোসেন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় সম্পাদক মোস্তফা কামাল মনি, তথ্য ও প্রযুক্তি সম্পাদক সাকিল আহমেদ জুয়েল, প্রতিবন্ধী বিষয়ক সম্পাদক আনোয়ার পারভেজ টিংকু, শিল্প সম্পাদক নজিবুর রহমান নিপু, বাণিজ্য সম্পাদক আনোয়ারুল আজিম সাদেক, শ্রম সম্পাদক ইফতেখার হোসেন পলাশ, পাট ও বস্ত্র বিষয়ক সম্পাদক আশিষ কুমার সিংহ, মৎস্য ও প্রাণী সম্পাদক মাহাবুবুর রহমান হেলাল, পানিসম্পদ সম্পাদক রাহুল বড়ুয়া, প্রবাসীকল্যাণ সম্পাদক সাখাওয়াত হোসেন কবির, উপ-প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমান বিপ্লব, উপদফতর সম্পাদক মনির হোসেন ও রাহুল দাস, উপ-গ্রন্থণা ও প্রকাশনা সম্পাদক খন্দকার তৌহিদুল ইসলাম সোহাগ, উপ-আইন সম্পাদক অ্যাডভোকেট জিসান মাহমুদ ও ব্যারিস্টার জুনায়েদ আহম্মেদ হাসিব, উপআন্তর্জাতিক সম্পাদক বরদা ভূষণ লিটন। এছাড়াও ৫০ জন কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে জায়গা পেয়েছেন।

কৃষকলীগের পূর্ণাঙ্গ কমিটিতে যারা : গত বছরের নভেম্বরের সম্মেলনে সভাপতি কৃষিবিদ সমীর চন্দ এবং উম্মে কুলসুম স্মৃতিকে সাধারণ সম্পাদক করে কৃষক লীগের দুই সদস্যের কমিটি ঘোষণা করা হয়। এর প্রায় ১১ মাস পরে রোববার সংগঠনটির ১১১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেয়া হয়।

পূর্ণাঙ্গ কমিটিতে যারা আছেন- সহ-সভাপতি শরীফ আশরাফ আলীসহ ১৬ জন, যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু, অ্যাডভোকেট শামীমা শাহরিয়া, একেএম আজম খান, সাংগঠনিক সম্পাদক মো. জসীম উদ্দিন, আসাদুজ্জামান বিপ্লব, নূরে আলম সিদ্দিকী হক, অধ্যাপক মো নাজমুল হক পানু ও মো. হিজবুল বাহার রানা। অর্থ সম্পাদক মো. নাজির মিয়া, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মো. জিয়াউর হক নাছির, আইন বিষয়ক সম্পাদক মো. জহির উদ্দিন লিমন, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক শেখ ফারুক আহমেদ। ৪৯ জন কার্যকরী কমিটির সদস্যের নাম ঘোষণা করা হবে।

মৎস্যজীবী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে যারা : ২০১৯ সালের নভেম্বরে মৎস্যজীবী লীগের সম্মেলনে সাইদুর রহমান সভাপতি এবং শেখ আজগর নস্কর সম্পাদক হন। এর প্রায় ১১ মাস পর ১১১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটিতে সহ-সভাপতি পদে মো. আবুল বাশার, আবদুল গফুর চৌকদার, মুহাম্মদ আলম, গিয়াস উদ্দিন খান, শাহ আলম, আনোয়ারুল ইসলাম, মোহাম্মদ ইউনুছ, এসএম নাছির উদ্দিন মানিক, মঞ্জুর কাদের মোহন, প্রফেসর মোছা. মমতাজ খানম, আতিকুর রহমান খান নান্নু, এহসাননুল হক চৌধুরী মিলন, নাসরিন আকতার, আবদুল বাতেন অশ্রু ও সাজ্জাদুল হক লিকু শিকদার জায়গা পেয়েছেন।

মহিলা শ্রমিক লীগের পূর্ণাঙ্গ কমিটিতে যারা : সম্মেলনের পরে সুরাইয়া আক্তার সভাপতি ও কাজী রহিমা আক্তার সাথী সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। প্রায় এক বছর পরে ঘোষিত পূর্ণাঙ্গ কমিটিতে তাদের সঙ্গে কার্যকরী সভাপতি হিসেবে রয়েছেন শামসুন নাহার। ১১ জন সহ-সভাপতি হলেন- সুলতানা আনোয়ারা, সৈয়দা খালেদা বেগম, খালেদা আফরোজ বিউটি, আফরোজা ফাতেমা, হেলেনা করিম, রোজিনা পারভীন, অ্যাডভোকেট নাজমা বেগম, মেহেরুন্নেসা (বিউটি), পুষ্প আক্তার (মায়া) ও নাসরিন আক্তার।

তিনজন যুগ্ম সাধারণ সম্পাদক হলেন- সৈয়দা খায়রুন নাহার (তামরিন), জিনাত রেহানা নাসরিন ও সৈয়দা রোকেয়া আফরোজা শিখা। এছাড়া সাংগঠনিক সম্পাদক সেলিনা আক্তার, শাহনাজ বেগম শেফালী, সৈয়দা নাসিমা আক্তার। প্রচারও প্রকাশনা সম্পাদক মোসা. আজরা জেবিন, দফতর সম্পাদক নুরুন নাহার বেগম, অর্থ বিষয়ক সম্পাদক সোগরা খাতুন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রোকসানা পারভীন রুবা, শিক্ষা, সাহিত্য ও গবেষণা সম্পাদক ফাতেমা তুজ জোহরা, আইন ও দর কষাকষি বিষয়ক সম্পাদক প্রমিলা পোদ্দার, শ্রমিক কল্যাণ বিষয়ক সম্পাদক সাবিনা সুলতানা, ট্রেড ইউনিয়ন সমন্বয় বিষয়ক সম্পাদক সোহেলী আফরোজ, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক লুবনা নাজনিন সুলতানা, ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক সাবিনা নূর, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক তাসলিমা আকন্দ (সীমা), কার্যকরী সদস্য যথাক্রমে রুমা বেগম, মাকসুদা বেগম, ইসমত আবা খানম লিপি, সামসুন্নাহার ও নাসরিন চৌধুরী।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news