IMG-LOGO

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ইসরায়েলে হামলার বিষয়ে যা জানাল ইরানবগুড়া-৪ আসনের সাবেক এমপির শুভেচ্ছা বিনিময়বেলকুচিতে ইসলামী ছাত্র আন্দোলনের সম্মেলননওদাপাড়া নিবাসী আনসার আলীর মৃত্যুতে মেয়র লিটনের শোকনির্বাচনের আগের নিপুণের অর্থ লেনদেনের অডিও ফাঁসইরানে ইসরাইলের হামলারাজধানীর ঢাকা শিশু হাসপাতালে আগুনফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র সংঘর্ষ, নিহত ২ভারতে লোকসভার ভোট শুরু আজরাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু
Home >> রাজশাহী >> রাজশাহীকে পরিকল্পীত নগরায়নে মহাপরিকল্পনা

রাজশাহীকে পরিকল্পীত নগরায়নে মহাপরিকল্পনা

ধূমকেতু প্রতিবেদক : পরিকল্পীত নগরী গড়তে রাজশাহীর আটটি সংস্থাকে নিয়ে নগরায়নের মহাপরিকল্পনা হাতে নিয়েছে আরডিএ। বাড়ানো হচ্ছে আরডিএ’র পরিধি। রাজশাহী সিটি করপোরেশন, নওহাটা পৌরসভা, কটাখালি পৌরসভা, নগরীর পাশবর্তি ১২ ইউনিয়নসহ ৩৬৫ বর্গকিলোমিটার এলাকা রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের আওতায় আনা হচ্ছে। এই দীর্ঘ এলাকায় মহানগরী সম্প্রসারণ, উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন, ভূমি ব্যবহার ইমারত নির্মাণ, রাস্তা-ঘাট, পানি সরবরাহ, বিদ্যুৎ, গ্যাসসহ যাবতীয় অবকাঠামোর আওতায় আনা হচ্ছে।

মঙ্গলবার বেলা ১১টায় রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের হল রুমে আয়োজিত মহানগরীর পরিকল্পীত উন্নয়ন এবং টেকসই ও নিরাপদ নির্মাণে অংশীজনের ভূমিকা বিষয়ক আলোচনায় এসব তথ্য তুলে ধরা হয়েছে।

সভায় অংশ নেন, ওয়াসা, পুলিশ কমিশনার, রাসিক, নেসকো, গণপূর্ত, ফায়ার সার্ভিস, নগর প্ল্যানার, পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানীর ও রিয়েল এস্টেট এন্ড ডেভেলপার্স এসোসিয়েশনের প্রতিনিধিবৃন্দ। সভার শুরুতে আগামীর রাজশাহী নগরী কেমন হবে সে বিষয়ে মতামত ও বক্তব্য প্রদান করেন অতিথিবৃন্দ। সভায় সুন্দর ও পরিকল্পীত নগরায়নের মহাপরিকল্পনার ছক তুলে ধরা হয়।

আলোচনা সভায় প্রধান বক্তা আরডিএ’র চেয়ারম্যান আনওয়ার হোসেন বলেন, নগরীতে প্রতিনিয়ত বহুতল ভবন নির্মাণ হচ্ছে। আরডিএ প্লান পাস করে দেয়ার পর এগুলো ভবন নির্মাণ করা হয়। কিন্তু আরডিএ যেভাবে প্লান পাস করে দেয় সেভাবে ভবন নির্মাণ করা হয় না।

তিনি বিভিন্ন সংস্থার দৃষ্টি আকর্ষন করে বলেন, আরডিএ প্লান পাস করে দেয়ার পর নির্মিত ভবনে আপনারা দেখবেন বিদ্যুৎ দেয়া যাবে কিনা, গ্যাস কোম্পানীর দেখতে হবে তার যাবতীয় কাগজপত্র আছে কি নেই, ওয়াসাকে দেখতে হবে ওই ব্যক্তি পানি পাওয়ার যোগ্য কি না, ফায়ার সার্ভিসকে দেখতে হবে অগ্নিনিয়ন্ত্রণের ব্যবস্থা আছে কিনা। এসব সব কাগজপত্র থাকলে তবে আপনারা একটি ভবনে সংযোগ স্থাপন করবেন। আমরা যে যার অবস্থানে সক্রিয় থাকলে মহাপরিকল্পনা বাস্তবায়নে কোনো বাধা আসবে না। তিনি মহানগরীর মহাপরিকল্পনা বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন।

এরআগে সভায় বহুতল ভবন নির্মাণে বিল্ডিং কোর্ডসহ ভবন নির্মাণের যাবতীয় নিয়ম তুলে ধরেন আরডিএ’এর অথরাইজড অফিসার আবুল কালাম আজাদ। তিনি বলেন, নগরীতে বহুল ভবন নির্মাণের অনিয়ম হলে অভিযোগ করা হয় আরডিএতে। পরে আরডিএ থেকে নোটিশ দেয়া হলেও ভবন মালিক সেটা আমলে নেয় না। জনবল ও অন্যান সমস্যার কারণে আরডিএ থেকে অভিযোগকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়াও সম্ভব হয় না। এ কারণে আরডিএ’র কাছে সংশ্লিষ্ট থানা পুলিশ সমন্বয় করে কাজ করলে হয়তো যেকোনো ধরনের অভিযোগ অল্প সময়ের মধ্যে নিস্পত্তি করা সম্ভব।

রাসিকের সচিব আবু হায়াত মোহাম্মদ রহমতুল্লাহ বলেন, মহাপরিকল্পনা বাস্তবায়নের জন্য বিভিন্ন সংস্থার সমন্বয়ে কমিটি গঠন করা যায়। কমিটির সমস্যরা মাসিক বা পাক্ষিক সভা করে বিষয়গুলো সমন্বয় করবে। এতে কোনো সংস্থার কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি হলে সমাধান করতে সহজ হবে। আমরা চাই সম্মিলিত প্রচেষ্টায় বিশ্বের কাছে নাম কুড়ানো রাজশাহী মহানগরী আরো উন্নতির দিকে এগিয়ে যাক। আমরা যে যার অবস্থানে ঠিক থাকলে পরিকল্পীত মহাপরিকল্পনা বাস্তবায়ন সম্ভব।

ফায়ার সার্ভিসের উপপরিচালক আব্দুর রশিদ বলেন, রাজশাহী নগরীতে অনেক ভবন অপরিকল্পীতভাবে গড়ে উঠেছে। এগুলো ভবনে অগ্নিকাণ্ডের মত ঘটনা ঘটলে তা নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে দাঁড়াবে। তিনি পরিকল্পীত ভবন নির্মাণে যেনো কোনো অনিয়ম না হয় বা ত্রুতি না হয় সেদিকে লক্ষ্য রাখার জন্য আরডিএ’র দৃষ্টি আকর্ষণ করেন।

রিয়েল এস্টেট এন্ড ডেভেলপার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মিহজানুর রহমান কাজি বলেন, নগরায়নের মহাপরিকল্পনা মূল প্রতিবন্ধকতা যত্রতত্রভাবে ভবন নির্মাণ। কারণ একটি নগরীকে সুন্দর করে সাজাতে হলে সেখানে বহুতল ভবনের ভূমিকা রয়েছে। কিন্তু সম্প্রতি সময় দেখা যাচ্ছে নগরীতে বহুতল ভবন নির্মাণ হচ্ছে মানহীনভাবে। সম্প্রতি নগরীতে কিছু ব্যক্তি একক বা দলবদ্ধভাবে বহুতল ভবন নির্মাণের কাজ করছেন। তারা ভবন নির্মাণের ক্ষেত্রে ব্যবহার করছেন নিম্নমানের সামগ্রী। এতে ভবন হচ্ছে নিম্নমানের। তাদের নেই জনবল, নেই নিজস্ব প্রকৌশলী, ভবন নির্মাণের ক্ষেত্রে তারা মানছে না বিল্ডিং কোর্ড। এভাবে ভবন নির্মাণ করা হলে রাজশাহীতেও রানা প্লাজা ট্রেজেডি হতে খুব বেশি সময় লাগবে না।

তিনি বলেন, মহাপরিকল্পনা বাস্তবায়নের জন্য প্রথমে যে কাজটি করা দরকার তা হলো যত্রতত্র ভবন নির্মাণ বন্ধ করতে হবে। আরডিএ থেকে প্লান পাস করে নিচ্ছে, কিন্তু ভবন নির্মাণে নিয়ে নিয়মবর্হিভূতভাবে ভবন নির্মাণ করছেন। এসব ছদ্দবেশী আবাসন ব্যবসায়ীদের দিকে আগে নজর দিতে হবে। ছোট ছোট দু’একজনের বিষয়টি নজরে আনা হলে, নিয়মবর্হিভূতভাবে যেসব রাঘব বোয়ালরা কাজ করছে তারা এমনিতেই নিয়ন্ত্রণে চলে আসবে।

রাজশাহী মহানগর পুলিশ কমিশনারের প্রতিনিধি উপ-পুলিশ কমিশনার আব্দুর রকিব বলেন, আরডিএ’র যেকোনো সমস্যার জন্য নগর পুলিশ পাশে থাকবে। আমরাও আরডিএর সাথে সমন্বয় করে কাজ করতে চাই।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news