IMG-LOGO

শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
Home >> শিক্ষা >> বিশেষ নিউজ >> ৫০ বছরেও সরকারী হয়নি পোরশার মাধ্যমিক স্কুলগুলো

৫০ বছরেও সরকারী হয়নি পোরশার মাধ্যমিক স্কুলগুলো

ধূমকেতু প্রতিবেদক, পোরশা : স্বাধীনতার ৫০বছর পরেও নওগাঁর পোরশায় মাধ্যমিক পর্যায়ে কোন বিদ্যালয় বা মাদ্রাসা সরকারীকরণ করা হয়নি। বিগত প্রতিটি সরকারের আমলে এ সংক্রান্ত প্রতিশ্রুতি থাকলেও এ পর্যন্ত উপজেলাটিতে সমমানের কোন প্রতিষ্ঠান সরকারী হয়নি। বর্তমান সরকারের আমলে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি’র প্রচেষ্ঠায় ঐতিহ্যবাহী পোরশা ডিগ্রি কলেজ ও নিতপুর স্কুল এন্ড কলেজ সরকারি ঘোষণা করা হয়েছে। ফলে প্রতিষ্ঠান দু’টির সরকারি করন বাস্তবায়ন হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানান।

তবে মাধ্যমিক পর্যায়ে পোরশা উচ্চ মাদ্রাসা কাম উচ্চ বিদ্যালয়, শহিদ পিংকু বালিকা উচ্চ বিদ্যালয়, মশিদপুর দ্বি-মুখি উচ্চ বিদ্যালয়, গাঙ্গুরিয়া উচ্চ বিদ্যালয়, কাতিপুর কালিনগর উচ্চ বিদ্যালয়, বারিন্দা সিনিয়র কামিল মাদ্রাসা সহ বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে সরকারী করণের সুযোগ সুবিধা থাকলেও একটি প্রতিষ্ঠানও সরকারী করণ করা হয়নি। শহিদ পিংকু বালিকা উচ্চ বিদ্যালয় উপজেলা সদরে এবং কাতিপুর কালিনগর উচ্চ বিদ্যালয়টি উপজেলার প্রান কেন্দ্র সরাইগাছি মোড়ে অবস্থিত হওয়ায় প্রতিষ্ঠান দুটি সরকারী করনের জন্য অনেকেই দাবি জানিয়েছেন।

জানা গেছে, উপজেলায় জনবসতীর তুলনায় শিক্ষা প্রতিষ্ঠান বেশী না হলেও স্বাধীনতার ৫০ বছরেও মাধ্যমিক স্কুল বা মাদ্রাসা পর্যায়ে কোন শিক্ষা প্রতিষ্ঠান সরকারী করন হয়নি। এই উপজেলায় সরকারী প্রাথমিক বিদ্যালয় ৩৬টি, সদ্য জাতীয় করন প্রাথমিক বিদ্যালয় ৫১টি, মাধ্যমিক বিদ্যালয় ২২টি, নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৩টি, ফাজিল মাদ্রাসা ৩টি, আলিম মাদ্রাসা ২টি, দাখিল মাদ্রাসা ২২টি, ডিগ্রি কলেজ ২টি, মহিলা কলেজ ১টি, কারিগরি কলেজ ১টি, ভোকেশনাল কলেজ ১টি সহ একাধীক কিন্টর গার্টেন স্কুল রয়েছে। কলেজ এবং স্কুল এন্ড কলেজ পর্যায়ে একটি করে সরকারি করন ঘোষনা হলেও একক ভাবে মাধ্যমিক পর্যায়ে কোন শিক্ষা প্রতিষ্ঠান সরকারি করন হয়নি। ফলে উপজেলাবাসীর দাবি মাধ্যমিক পর্যায়ে একটি হলেও সরকারি করণ প্রতিষ্ঠান ঘোষণা।

খাদ্য ভান্ডার খ্যাত নওগাঁ জেলার সীমান্তবর্তী এ উপজেলার বেশীর ভাগ মানুষ কৃষি কাজের সাথে জড়িত। এছাড়া অর্থনৈতিকভাবে এলাকার মানুষ খুব একটা সচ্ছল নয়। ফলে তাদের ছেলে মেয়েদের বাইরের কোন সরকারী শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করাতে পারেনা। এজন্য বর্তমান সরকারের কাছে এলাকাবাসী পোরশা উচ্চ মাদ্রাসা কাম উচ্চ বিদ্যালয়, শীহদ পিংকু বালিকা উচ্চ বিদ্যালয় ও কাতিপুর কালিনগর উচ্চ বিদ্যালয় সরকারী করনের জোর দাবি জানিয়েছেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news