IMG-LOGO

শুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ফিনল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপনবাউয়েটের ২০তম একাডেমিক কাউন্সিল সভারাজশাহীতে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তাররাজশাহী মহানগর পুলিশের সম্প্রীতি সমাবেশকেশরহাট পৌরসভার ২নং ওয়ার্ড আ.লীগের সভাপতি শফিকুল, সম্পাদক ময়েনপারিবারিকভাবে লাউ চাষে লাভবান রায়গঞ্জের কৃষকরারাজশাহীতে সিটি লেভেল মাল্টিসেক্টরাল নিউট্রিশন কো-অর্ডিনেশন কমিটির সভাশারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাসিকের নতুন কমিটির সভাভেড়ামারায় ডেঙ্গু জ্বরে যুবকের মৃত্যুআত্রাইয়ে বাঁশ ঝাড়ে মিললো নিখোঁজ বৃদ্ধার লাশগোদাগাড়ীতে তথ্য জানার অধিকার দিবস উদযাপনপ্রাথমিক শিক্ষা পদক পাচ্ছেন নওগাঁর শ্রেষ্ঠ দুই প্রাথমিক শিক্ষিকারায়গঞ্জে সড়ক দুর্ঘটনায় আহত সাংবাদিক আব্দুস সাত্তারনন্দীগ্রামে যাত্রীবাহী বাস উল্টে দুই নারীর মৃত্যুরাজশাহী মহানগর ছাত্রলীগের ৫ ইউনিটে কমিটি ঘোষণা
Home >> >> শরতের ভারী বৃষ্টিতে আমন চাষিদের স্বস্তি, ক্ষতির মুখে সবজি

শরতের ভারী বৃষ্টিতে আমন চাষিদের স্বস্তি, ক্ষতির মুখে সবজি

ধূমকেতু প্রতিবেদক, অদ্বৈত কুমার আকাশ, নন্দীগ্রাম : দেরিতে হলেও ভারী বৃষ্টিতে স্বস্তি ফিরেছে বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কৃষকদের মাঝে। ভরা বর্ষায় এবার বৃষ্টি না হওয়ায় জমিতে সেচ দিয়ে আমন ধানের চাষ করেছে কৃষকরা।

গত কয়েকদিনের ভারী বর্ষনে এখন এ উপজেলার মাঠঘাট পানিতে টইটুম্বুর। বৃষ্টির পানি পেয়ে সতেজ হয়ে উঠেছে আমন ধানের ক্ষেত।

অপরদিকে শরতের এই ভারী বৃষ্টিতে ক্ষতির মুখে পরেছে উপজেলার আগাম শাকসবজি চাষিরা। বৃষ্টির কারণে ফুলকপি, বাঁধাকপি, মুলা, বেগুন, টমেটো ও কাঁচা মরিচের গাছ নষ্ট হয়ে যাচ্ছে বলে জানিয়েছেন উপজেলার কৃষকরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে এ উপজেলায় ধানের চাষ হয়েছে ২০ হাজার ২৫০ হেক্টর জমিতে। আর এ বছর শীতকালীন আগাম শাকসবজির চাষ হয়েছে ২০০ হেক্টর জমিতে।

উপজেলার দলগাছা গ্রামের কৃষক মুনিরুজ্জামান জানান, বর্ষা মৌসুমে বৃষ্টির দেখা না পাওয়ায় আমরা জমিতে পানি সেচে দিয়ে আমন ধানের চাষ করেছি। এতে আমন ধান চাষে ব্যয় বেড়েছে।

তবে গত কয়েকদিন টানা বৃষ্টিপাত হওয়ায় এখন আমন ধানের ক্ষেত দেখে আমাদের মন ভরে যাচ্ছে। ধানের উৎপাদন খরচ অনেক বেশি তাই আবাদ করে তেমন লাভ হয় না।

উপজেলার বাদলাশুন গ্রামের কৃষক জুয়েল রানা বলেন, বাড়তি লাভের আশায় প্রতি বছর আগাম জাতের সবজি চাষ করি। এবারও আড়াই বিঘা জমিতে ফুলকপি ও ৪ বিঘা জমিতে কাঁচা মরিচের চাষ করেছি।

গত কয়েকদিন ভারী বৃষ্টিপাতের কারণে সবজি ক্ষেতে পানি জমেছিল। এতে কিছু কিছু চারা গাছের গোড়া পচে যাচ্ছে। আর যাদের চারা গাছ ছোট ছিল তাদের আরও বেশি ক্ষতি হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু বলেন, বৃষ্টির কারণে আমন ধান অনেক ভাল হবে। কৃষি অফিস হতে আগাম শাকসবজি চাষিদের জমি থেকে বৃষ্টির পানি অতি দ্রুত বের করে দেওয়ার পরামর্শ প্রদান করা হচ্ছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news