IMG-LOGO

বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ভারতে বহুতল ভবনে অগ্নিকাণ্ডে ১৪ জনের প্রাণহানীফুলবাড়ী প্রেসক্লাবের ১৫ সদস্যের পদত্যাগরাতে ৫ ঘণ্টা বন্ধ থাকবে ফ্লাইটপোরশায় গাঙ্গুরিয়া ডিগ্রি কলেজের ক্লাস উদ্বোধনচাঁপাইনবাবগঞ্জ ভোটকেন্দ্র থেকে ককটেল উদ্ধারচাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের উপ-নির্বাচনে অধিকাংশ কেন্দ্র ফাঁকাপুলিশ সদস্যকে বিয়ের দাবিতে থানায় তরুণীর অনশনভারতে বহুতল ভবনের আগুনে নিহত ১৪ভাষার মাস ফেব্রুয়ারিশূন্য আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ চলছেইউক্রেনের নৌঘাঁটিতে রাশিয়ার হামলাগাজীপুর জেলা সাংবাদিক ঐক্য পরিষদের নতুন কমিটি ঘোষণাক্ষেতলালে জমি সংক্রান্ত বিরোধে বাবার পর প্রাণ গেল ছেলেরবাঘায় শাহ্দৗলা সরকারি কলেজে ওরিয়েন্টেশন ক্লাসরাজশাহীতে ক্লেমন টি-২০ ক্রিকেট টুর্ণামেন্টের পুরস্কার বিতরণ
Home >> >> জমকালো আয়োজনে ২২তম আসর কাতারে পর্দা উঠছে ফুটবল বিশ্বকাপের

জমকালো আয়োজনে ২২তম আসর কাতারে পর্দা উঠছে ফুটবল বিশ্বকাপের

ধূমকেতু নিউজ ডেস্ক : আর কয়েক ঘণ্টা পরই উঠছে বিশ্বকাপের পর্দা। এখন শুধু ক্ষণগণনা। দীর্ঘ ৪ বছর ধরে অপেক্ষা করে থাকা বিশ্বের শত কোটি ফুটবল ভক্ত দেখবে ফুটবলের নিপুণ নৈপন্য । অবশেষে আবার এসেছে সেই বিশ্বকাপ। পুরো ১ মাস ফুটবল উন্মাদনায় বুদ হয়ে থাকবে বিশ্ববাসী। এই প্রথম মধ্য প্রাচ্যে হতে যাচ্ছে গ্রেটেস্ট শো অন আর্থ। জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন হবে বিশ্বকাপের। শুরুর ম্যাচে আয়োজক কাতারের মুখোমুখি হবে ইকুয়েডর। উদ্বোধনী ম্যাচটি মাঠে গড়াবে রাত ১০টায়।

এক যুগ আগে ২০১০ সালে ২০২২ বিশ্বকাপের আয়োজক হিসেবে কাতারের নাম ঘোষণা করেছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। তৎকালীন ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার কাতারের নাম ঘোষণা করেন। তখন তিনি বলেছিলেন, প্রথম কোন আরব দেশ হিসেবে কাতারের বিশ্বকাপ ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

দোহার ৪০ কিলোমিটার উত্তরে আল বায়েত স্টেডিয়ামে হবে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। এক সঙ্গে ৬০ হাজার দর্শক বসে খেলা দেখতে পারেন। স্টেডিয়ামের ছাদ খোলা-বন্ধ হয়। বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

আল-বায়াত স্টেডিয়াম । ছবি: সংগৃহীত

এবারের আসরও শুরু হবে জমকালো সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে। দক্ষিণ কোরিয়ায় বিখ্যাত ব্যান্ড বিটিএস-এর জানকুক পারফর্ম করবেন। আয়োজকরা খোলাসা না করলেও মার্কিন র‍্যাপার মিউজিক গ্রুপ ব্ল্যাক আয়েড পিস, ইংলিশ গায়ক রবি উইলিয়ামস থাকবেন বলে শোনা যাচ্ছে। ভারতের নোরা ফাতেহিরও পারফর্ম করার কথা রয়েছে।

শোনা গিয়েছিল, ব্রিটিশ গায়িকা ডুয়া লিপা থাকবেন। তবে এই শিল্পী নিজেই তা অস্বীকার করেছেন। কাতারের পক্ষ থেকে বিশাল অর্থে আমন্ত্রণ জানানো হয়েছিল বিখ্যাত পপ গায়ক রড স্টুয়ার্টকে। কিন্তু প্রস্তাব প্রত্যাখ্যান করেন তিনি। শাকিরির কথা শোনা গেলেও, থাকছেন না তিনিও।

এদিকে উদ্বোধনী ম্যাচের আগে মধ্যপ্রাচ্য সম্পর্কিত ব্রিটিশ গবেষণা কেন্দ্রের আঞ্চলিক প্রধান আমজাদ তাহা চমকপ্রদ তথ্য দিয়ে বলেন।

টুইটে তিনি বলেন, ‘কাতার ইকুয়েডরের আট ফুটবলারকে ৭ দশমিক ৪ মিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নিয়েছে। উদ্বোধনী ম্যাচে যেন কাতার ১-০ গোলে জয় পায়, সেজন্য। এবং ইকুয়েডর শিবিরের ভেতর থেকেই এমন খবর পাওয়া যাচ্ছে। আশা রাখি এটা ভুল খবর। ফিফার দুর্নীতির বিরোধিতা করুক বিশ্ব।’

কাতারের বিশ্বকাপ আয়োজনের স্বত্ত্ব পাওয়া নিয়ে রয়েছে দুর্নীতির বিতর্ক। সেই বেড়াজালে আইনি লড়াই করছেন সাবেক ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার।

নানা বিষয় নিয়ে জল ঘোলা হলেও সমর্থকদের মনোযোগ খেলায়। আর সেখানে আলোচনার কেন্দ্রে আ্জেন্টিনা, ব্রাজিল, ফ্রান্স, স্পেন ও জার্মানি। এই দলগুলোই যে বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার।

এডুকেশন সিটি স্টেডিয়াম । ছবি: সংগৃহীত

ফুটবল বিশ্বকাপ সর্বপ্রথম হয় ১৯৩০ সালে। প্রথম বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে। এরপর থেকে প্রতি চার বছর পরপর হচ্ছে ফুটবলের এ বিশ্বযুদ্ধ, তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ ও ১৯৪৬ সালে বিশ্বকাপ হয়নি।

এখন পর্যন্ত সবচেয়ে বেশিবার ফুটবল বিশ্বকাপের শিরোপা জয় করেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। পাঁচবার বিশ্বসেরার ট্রফি নিজেদের ঘরে তুলেছে সেলেসাওরা। এছাড়া চারবার করে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে জার্মানি ও ইতালি।

২২তম আসর কাতারে

২০২২ সালের ফিফা বিশ্বকাপ ইতিহাসের ২২তম বিশ্ব ফুটবলের আসর। ২০ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত কাতারে চলবে ফুটবলের এ মহারন। প্রথমবারের মত মধ্যপ্রাচ্যের কোন দেশে এবং এশিয়ায় দ্বিতীয়বারের মত বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। এর আগে ২০০২ সালে সাউথ কোরিয়া ও জাপান যৌথভাবে আয়োজন করেছিল বিশ্বকাপ।

৩২টি দেশের অংশগ্রহণে বিশ্বকাপ এবারই হবে শেষ। এরপর ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় আয়োজন করা টুর্নামেন্টে অংশ নেবে ৪৮টি দেশ।

খেলা হবে ৮ স্টেডিয়ামে

বিশ্বকাপের স্বত্ব পাবার পর থেকেই পুরো কাতার জুড়ে আটটি নতুন স্টেডিয়াম নির্মাণ হয়েছে। স্টেডিয়ামগুলোর মধ্যে সবচেয়ে বড় লুসাইল আইকনিক স্টেডিয়াম।

দোহার ১৫ কিলোমিটার উত্তরে দুই লাখ জনসংখ্যার পরিকল্পিত একটি শহর লুসাইল। সেখানেই গড়ে তোলা হয়েছে ৮০ হাজার ধারণক্ষমতার আইকনিক স্টেডিয়াম। সেখানে আগামী ১৮ ডিসেম্বর টুর্নামেন্টের ফাইনাল হবে।

রোববার কাতার বনাম ইকুয়েডরের মধ্যকার উদ্বোধনী ম্যাচটি হবে আল-খোরের আল-বায়াত স্টেডিয়ামে। এছাড়া অন্যান্য ভেন্যুগুলো হলো- এডুকেশন সিটি স্টেডিয়াম, আহমাদ বিন আলি স্টেডিয়াম, খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম, আল থুমামা স্টেডিয়াম, স্টেডিয়াম ৯৭৪ ও আল-জানুব স্টেডিয়াম।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news