IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গোমস্তাপুর ইসলামি সাংস্কৃতিক উৎসবের উদ্বোধনগোমস্তাপুরে ফসলী জমিতে পুকুর খননের দায়ে অর্থদন্ডপ্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজনির্দিষ্ট মসজিদে ইতেকাফের মানত করলে তা পূরণ করা কি জরুরিপূজা এবার জায়েদ খানের নায়িকা হচ্ছেন‘রাফায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী’গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যু
Home >> টেক ওয়ার্ল্ড >> লিড নিউজ >> মোবাইল অপারেটরদের বিরুদ্ধে অভিযোগ

মোবাইল অপারেটরদের বিরুদ্ধে অভিযোগ


ধূমকেতু নিউজ ডেস্ক : গ্রাহক সেবায় নির্ধারিত অবকাঠামো ব্যবহার করছে না মোবাইল অপারেটররা। কাঙ্ক্ষিত সেবা না পাওয়ায় তাদের বিরুদ্ধে বিস্তর অভিযোগ জমা পড়ছে বিটিআরসিতে। সংস্থাটি বলছে, গ্রাহকদের অভিযোগের প্রেক্ষিতে যথাযথ নির্দেশনা দেয়া হলেও সমস্যা সমাধানে মোবাইল অপারেটরদের অনীহা ও দীর্ঘসূত্রিতা এখন স্পষ্ট। অন্যদিকে অপারেটরদের অভিযোগ, লাইসেন্স ফি ও তরঙ্গের উচ্চমূল্যের কারণে গ্রাহক সেবায় বিনিয়োগ বিঘ্নিত হচ্ছে।

কল ড্রপ, মিউট কল কিংবা ধীরগতির ইন্টারনেট, এমন বহু অভিযোগ নিয়েই চলছে দেশের টেলিযোগাযোগ সেবা। নিয়ন্ত্রক সংস্থার কাছে গ্রাহকরা প্রতিনিয়ত অভিযোগ করলেও, সেবার মানের তেমন উন্নয়ন ঘটেনি বলে অভিযোগ করলেন মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ। জানালেন, উচ্চহারে ফি প্রদান করেও যথাযথ সেবা না পাওয়ায় ক্ষোভ বাড়ছে সাধারণ ভোক্তাদের।

মোবাইল অপারেটরদের নেটওয়ার্কের সেবার মান বিশ্লেষনে দেখা যায়, বাংলাদেশের প্রতি দশ লাখ গ্রাহকের বিপরীতে অপারেটররা খুবই কম তরঙ্গ ব্যবহার করছে। যা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে সর্বনিন্ম। বিটিআরসির কমিশনার এ. কে. এম. শহীদুজ্জামান জানালেন, এমনকি মোট ৪৯ শতাংশ সাইটে এখন পর্যন্ত নতুন বরাদ্দকৃত তরঙ্গ সংযোজনই করেনি মোবাইল অপারেটররা। যদিও মান সম্মত সেবা দেয়ার জন্য তরঙ্গের সর্বোত্তম ব্যবহার খুবই জরুরি ইন্টারনেট গতিসহ টেলিযোগাযোগ মান উন্নয়নের জন্য দেশব্যাপী সকল সাইটের নতুন বরাদ্দকৃত তরঙ্গ সংযোজন করা প্রয়োজন।

ইন্টারনেট সেবায় প্রত্যাশিত গতি না পাওয়ার অভিযোগও আছে অপারেটরদের বিরুদ্ধে। বিটিআরসির অনুসন্ধান বলছে, নূন্যতম ৩২ শতাংশ গ্রাহক সরকার নির্ধারিত ৭ এমবিপিএস গতিও পায় না। শীর্ষ দুই মোবাইল অপারেটরের ডাটা সেশনের গতি ৫ এমপিবিএসেরও কম। তবে রবির চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার শাহেদুল আলম এ ব্যাপারে বলেন, লাইসেন্স ফি ও তরঙ্গের উচ্চমূল্যের কারণে গ্রাহক সেবায় বিনিয়োগ বিঘ্নিত হচ্ছে।

উচ্চগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করার জন্য ফোর-জি সাইটগুলোতে অপটিক্যাল ফাইবার ব্যবহার অন্যতম শর্ত। অথচ অপারেটগুলো ফাইবার অপটিক্যালের মাধ্যমে গ্রাহক সেবা না দিয়ে, দিচ্ছে মাইক্রোওয়েভ লিংকের মাধ্যমে। ফোর-জি সেবায় গ্রামীনফোন মাত্র ১২ শতাংশ অপটিক্যাল ফাইবার ব্যবহার করছে। রবি ১৮ শতাংশ, বাংলালিংক ১৩ শতাংশ মাত্র। যদিও টেলিটক ব্যবহার করছে ৬৭ শতাংশের বেশি। অথচ দেশের ভূ-গর্ভস্থ অপটিক্যাল ফাইবার অবকাঠামো পুরোপুরি প্রস্তুত।

ব্যান্ডউইথ সরবরাহেও চরম গাফিলতির চিত্র উঠে এসেছে। দেশের ৯২ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে। কিন্তু মোবাইল অপারেটররা দেশের মোট ব্যান্ডউইথের মাত্র ৪৫ শতাংশ বিশাল সংখ্যক গ্রাহকের চাহিদার জন্য ব্যাবহার করছে। সেবার মানদণ্ডে যা অপ্রতুল।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news