IMG-LOGO

বুধবার, ১৭ই এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৪ঠা বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
নাটোরে ঠিকাদারির টাকা ভাগাভাগি নিয়ে সংঘর্ষে নিহত ১ফুলবাড়ীতে এক বাড়ীর বিদ্যুৎ বিল আর এক বাড়ীতেরাসিকের কর্মকর্তা/কর্মচারীগণের ক্ষেত্রে সর্বজনীন পেনশন চালুকরণের নিমিত্তে সভাবদলগাছীতে দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্ধোধনমান্দায় প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যুপোরশার পূণর্ভবা এখন বালুচরনন্দীগ্রামের বৃন্দাবন পাড়া হরিবাসর পরিদর্শনে এমপিচাইনিজ কুড়ালসহ আটক কিশোরকে ছেড়ে দিল পুলিশচেয়ারম্যান পদে আ.লীগের চার সহ ৬ জনের মনোনয়ন দাখিলচার দিনে রাজস্ব আয় সাড়ে ১৬ লাখঢাকাস্থ নাচোল উপজেলা সমিতির সভাপতিকে সংবর্ধনাসাপাহারে বাংলা নববর্ষ বরনদরিদ্রদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করছে সরকার : গামামহাদেবপুরে চেয়ারম্যান ৮ ও ভাইস চেয়ারম্যান পদে ৭ জনের মনোনয়ন দাখিলপাল্টা হামলা চালাতে মরিয়া হয়ে উঠেছে ইসরায়েল
Home >> কৃষি >> বিশেষ নিউজ >> স্বপ্নের ইউড্রেনে নিরসন হলো ৭০ একর ফসলী ক্ষেতের জলাব্ধতা

স্বপ্নের ইউড্রেনে নিরসন হলো ৭০ একর ফসলী ক্ষেতের জলাব্ধতা

ধূমকেতু প্রতিবেদক, পুঠিয়া : একটি ইউড্রেনের অভাবে একযুগ থেকে দীর্ঘ জলাব্ধতায় ডুবে থাকে ভাটার বিলের প্রায় ৭০ একর ফসলি জমি। স্থানীয় চাষিরা তাদের ফসল রক্ষায় একটি ইউড্রেনের জন্য বছরের পর বছর থেকে ঘুরেছেন বিভিন্ন দপ্তরে। অবশেষে তাদের দীর্ঘদিনের কাঙ্খিত ইউড্রেন নির্মাণে এগিয়ে এসেছেন উপজেলা চেয়ারম্যান জিএম হীরা বাচ্চু।

বুধবার (৯ জুন) দুপুরে রাজশাহীর পুঠিয়া সদর এলাকার কাঠালবাড়িয়া রামজীবনপুর সড়কের ইউড্রেনের নির্মাণের আনুষ্ঠিক উদ্বোধন করা। এ সময় স্থানীয় শতাধিক চাষি ও বিভিন্ন রাজনৈতিক নেতাকমীরা উপস্থিত ছিলেন।

উপজেলা উপসহকারী প্রকৌশরী কোহিনুর বেগম বলেন, এডিপির অর্থায়নে ঘোষপুকুর পাড়ের দক্ষিন পাশে এই ইউড্রেনটি নির্মান করা হচ্ছে। প্রায় ২০ ফিট লম্বা ইউড্রেনটি নির্মানে ব্যায় হচ্ছে এক লাখ ২০ হাজার টাকা। আর আগামি বর্ষা মৌসুমের আগেই নির্মান কাজ শেষ হবে।

আজিজুল ইসলাম নামের একজন চাষি বলেন, বিগত সময়ে ওই স্থানে একটি কালভাট ছিল। যার মাধ্যমে বর্ষার সময় এই এলাকার অতিরিক্ত পানি বেরিয়ে যেত। কালভাটটি ছিল ক্ষমতাসিন দলের এক নেতার জমিতে। পরে স্থানীয় একটি ইটভাটার মালিকের সাথে চুক্তি করে কালভাটের মুখ বন্ধ করে দেয়া হয়। এরপর প্রায় একযুগেরও বেশী সময় থেকে ভাটারবিলে বছরের ১০ মাস জলাব্ধতায় থাকে। পুরো বিলে মাত্রাতিরিক্ত পানির কারণে চাষিরা কোনো ফসলই উৎপাদন করতে পারে না।

কামাল হোসেন নামের অপর একজন চাষি বলেন, এই বিলের জলাবদ্ধতা নিরসনে এলাকার কৃষকরা বছরের পর বছর থেকে পৌরসভা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ভূমি অফিস, কৃষি অফিসসহ বিভিন্ন দপ্তরে ঘুরেও কোনো সুরাহা পায়নি। তবে পৌরসভা গত দুই বছর আগে পাইপ লাইনের মাধ্যমে পানি নিস্কাশনের ব্যবস্থা করেছিল। তবে পানিতে থাকা বিভিন্ন আর্বজনায় কয়েকদিনেই পুরো পাইপের মুখ বন্ধ হয়ে যায়। তবে এবার কৃষকদের দাবী পুরণে উপজেলা চেয়ারম্যান স্থায়ীভাবে একটি ড্রেন নির্মান করার পদক্ষেপ নিয়েছেন।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান জিএম হীরা বাচ্চু বলেন, একটি ইউড্রেনের অভাবে পুরো বিল ফসলহানী হতে দেয়া যায় না। আমি নির্বাচিত হওয়ার পর চাষিদের দুর্ভোগ নিরসন করার কথা দিয়েছিলাম। আজ তা পুরণ করা হলো। শুধু এই বিল নয়, এর আগে শিলমাড়িয়া ইউনিয়নের কয়েকটি বিলের জলাবদ্ধতা নিরসনে প্রায় ৯ কিলোমিটার খাল খনন করা হয়েছে। বাকি বিল গুলোতেও পর্যায়ক্রমে জলাব্ধতা নিরসনে কাজ করা হবে বলে জানান তিনি।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news