IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
Home >> রাজশাহী >> ‘ন্যাশনাল লিডার এ.এইচ.এম কামারুজ্জামান’ গ্রন্থের মোড়ক উন্মোচন

‘ন্যাশনাল লিডার এ.এইচ.এম কামারুজ্জামান’ গ্রন্থের মোড়ক উন্মোচন

ধূমকেতু প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের জীবন ও কর্ম নিয়ে ড. সালিম সাবরিনের রচিত ‘ন্যাশনাল লিডার এ.এইচ.এম কামারুজ্জামান’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

গ্রন্থটির মোড়ক উন্মোচন উপলক্ষে সোমবার বিকেলে শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। গ্রন্থটির ইংরেজি অনুবাদ করেছেন ড. মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানের আয়োজক ছিল বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী মহানগর।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ অবিচ্ছেদ্য। তেমনি বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা অবিচ্ছেদ্য। বঙ্গবন্ধুর সাথে জাতীয় চার নেতার সম্পর্ক ছিল আত্মিক।

রাবি উপাচার্য আরও বলেন, বঙ্গবন্ধুর রক্তবন্ধু শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান ছিলেন বহুমাত্রিক গুনের অধিকারী। তাঁকে নিয়ে গ্রন্থ রচনা করায় লেখককে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবি।

বিশেষ অতিথির বক্তব্য দেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব এডুকেশন এন্ড রিসার্চের পরিচালক প্রফেসর ড. চিত্তরঞ্জন মিশ্র। তিনি বলেন, ‘ন্যাশনাল লিডার এ.এইচ.এম কামারুজ্জামান’ গ্রন্থটি বাংলাদেশের ইতিহাসের ভান্ডারে অনন্য সংযোজন। বাংলাদেশ ও আন্তর্জাতিক ইতিহাসে মাইলফলক। শহীদ এএইচএম কামারুজ্জামান কারাগারে থাকার সময় অনেক ডাইরী লিখেছিলেন, সেগুলো যদি উদ্ধার করা যেতো, তাহলে আমরা আরেকটি আত্মজীবনী পেতাম, ইতিহাস সমৃদ্ধি হতো।

অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে কবিকুঞ্জু রাজশাহীর সভাপতি প্রফেসর রুহুল আমিন প্রামানিক বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশকে ভাগ করা যায় না। তেমনিভাবে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাকে ভাগ করা যায় না। বঙ্গবন্ধুর রক্তবন্ধু জাতীয় চার নেতাকে বাদ দিয়ে বাংলাদেশের ইতিহাস হবে না। যতদিন বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার আদর্শ থাকবে ততদিন পথ হারাবে না বাংলাদেশ।

তিনি আরও বলেন, শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান ছিলেন একজন নির্মোহ ও নির্লোভ, ত্যাগী, মানবতাবাদী ও অসাম্প্রদায়িক মানুষ। বঙ্গবন্ধু তাঁকে আওয়ামী লীগের সভাপতির গুরুদায়িত্বও দিয়েছিলেন। বঙ্গবন্ধুর এতটাই বিশস্ত ছিলেন তিনি।

সভায় মূল আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাবলিক এডমিনিস্ট্রেশন ডির্পাটমেন্টর প্রফেসর ড. প্রণব কুমার পাণ্ডে। তিনি গ্রন্থটির কাঠামোসহ সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত আলোচনা ও শহীদ এ.এইচ.মে কামারুজ্জামানের অবদান নিয়ে আলোচনা করেন।

সভায় গ্রন্থটির লেখক ড. সালিম সাবরিন বলেন, গ্রন্থটিতে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ.এইচ.এম কামারুজ্জামানের জীবন ও কর্ম বিস্তারিতভাবে তুলে ধরার চেষ্টা করেছি। এরপরও বইটিতে সীমাবদ্ধতা রয়েছে। এজন্য আগামীতে শহীদ কামারুজ্জামানকে নিয়ে একটি পূর্ণাঙ্গ গ্রন্থ রচনা করবো।

সভায় সভাপতিত্ব করেন প্রফেসর তানবিরুল আলম। সভায় আরো বক্তব্য বঙ্গবন্ধু পরিষদ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার, গ্রন্থটির অনুবাদক বক্তব্য ড. মোস্তাফিজুর রহমান, উৎস প্রকাশনীর প্রকাশক মোস্তফা সেলিম।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news