IMG-LOGO

বৃহস্পতিবার, ১২ই সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
২৮শে ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
রামেক হাসপাতালে একসাথে ৫ ছেলে সন্তানের জন্ম‘পোশাক শ্রমিকদের বকেয়া বেতন বৃহস্পতিবার পরিশোধ করা হবে’গোমস্তাপুরে সীমান্তে বিজিবির টহল জোরদার‘সংস্কারের জন্য ছয়জনের নেতৃত্বে ৬টি কমিশন করা হচ্ছে’সাবেক বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদের নামে মামলা‘মন খুলে আমাদের সমালোচনা করুন’‘কেউ আইন নিজের হাতে তুলে নিবেন না’আওয়ামী স্বৈরাচার কর্তৃক ছাত্র-জনতার গুন, খুনের প্রতিবাদে বানেশ্বরে বিএনপি গণমিছিলনাটোরে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সভায় হাতাহাতি ও মঞ্চ ভাঙ্গচুরগোমস্তাপুরে ছাত্রজনতার সাথে প্রশাসনের মতবিনিময়ভবানীগঞ্জ নিউ মার্কেটে মৌ লেডিস কর্ণারের উদ্বোধনধামইরহাট ফুটবল উন্নয়ন সমিতির উদ্যোগে নারী ফুটবল প্রীতি ম্যাচনওগাঁয় শিক্ষকের হাতে ছাত্রীর শ্রীলতাহানির অভিযোগনাচোলে কৃষকের মাঝে পেঁয়াজ ও মাসকলায়ের বীজ-সার বিতরণবন্যার্তদের জন্য সরকারী ত্রাণ তহবিলে বাউয়েট ওয়েলফেয়ার ক্লাবের অর্থ প্রদান
Home >> কৃষি >> টপ নিউজ >> ফুলবাড়ীতে ছাদে ড্রাগন চাষে সফল সেনা সদস্য সুমন

ফুলবাড়ীতে ছাদে ড্রাগন চাষে সফল সেনা সদস্য সুমন

ফুলবাড়ীতে ছাদে ড্রাগন চাষে সফল সেনা সদস্য সুমন

ফুলবাড়ীতে ছাদে ড্রাগন চাষে সফল সেনা সদস্য সুমন। ছবি- ধূমকেতু প্রতিবেদক, ফুলবাড়ী

ধূমকেতু প্রতিবেদক, মো. হারুন-উর-রশীদ ফুলবাড়ী : দেশে অপার সম্ভাবনার নতুন দুয়ার খুলে দিয়েছে ভিনদেশি ‘ড্রাগন ফল’। ড্রাগন ফল এখন কৃষক বা কৃষি উদ্যোক্তাদের কাছে একটি আশাজাগানিয়া ফল ও ফসল। বিদেশি এ রঙিন ফলটি এখন কমবেশি অনেকের কাছেই খুব জনপ্রিয় ও আকর্ষণীয় ফল।

যদিও সব মহলে খুব বেশি একটা পরিচিত হয়ে ওঠেনি এ সুস্বাদু রসাল ফল। এরপরও ইউটিউব দেখে বানিজ্যিকভাবে ড্রাগন ফল চাষ করে অবিশ্বাস্য সফলতা পেয়েছেন অবসরপ্রাপ্ত সেনা সদস্য মঞ্জুরুল ওয়াহিদ সুমন।

অবসরপ্রাপ্ত সেনা সদস্য মঞ্জুরুল ওয়াহিদ সুমন দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার কাঁটাবাড়ী গ্রামের বাসিন্দা। সে অবসরে যাওয়ার পর থেকে একটা ব্যবসার কথা চিন্তা করে। সেই সময় তার স্ত্রীর পরামর্শে ও ইউটিউব দেখে বাসার ছাদে ড্রাগন ফলের চাষ শুরু করেন।

১৮ শত স্কয়ার ফিট ছাদবাগানে বর্তমানে ৬৮০টি ড্রাগনের গাছ রয়েছে। এরই মধ্যে প্রায় প্রতিটি গাছেই বিভিন্ন রঙের ফল আসতে শুরু করেছে। অরগানিকভাবে চাষ করা এই ড্রাগন ফল খেতে বেশ সু-স্বাদু ও রসালো হওয়ায় বাজারে এর চাহিদা অনেক বেশি।

অবসরপ্রাপ্ত সেনা সদস্য মঞ্জুরুল ওয়াহিদ সুমন মনের করেন যদি সব গাছে সমানে ফলন আসে তাহলে আমি যা প্রত্যাশা করেছি তার চেয়ে বেশি লভবান হবে। এদিকে তার ছাদবাগান ও ড্রাগন চাষ দেখতে স্থানীয়সহ বাহিরের অনেকেই আসছেন। তার ছাদবাগান দেখে উৎসাহিত হচ্ছেন। ভবিষ্যতে তারাও এমন ছাদবাগান করবেন বলে ইচ্ছা প্রকাশ করেন।

মঞ্জুরুল ওয়াহিদ সুমনের ড্রাগন ফলের ছাদবাগান দেখতে আসা দর্শনার্থী মো. মন্তাজ আলী বলেন, ছাদের উপরে ড্রাগন ফলের বাগান দেখে বেশ ভালো লাগলো। যে ভাবে ড্রাগন ফলন আসছে তাতে খরচ বাদ দিলেও অনেক লাভ থাকার কথা। আমি আমার ছাদে এমন একটা বাগান করার চিন্তা করছি।

ছাদবাগান দেখতে আসা দর্শনার্থী ফুলবাড়ী পৌরসভার নির্বাহী প্রকৌশলী লুৎফুল হুদা চৌধুরী বলেন, আমরা যদি আমাদের নিজেদের ছাদ গুলোতে এমন বাগান করতে পারি তাহলে আমাদের নিজস্ব প্রয়োজন মিটিয়ে বাজারে বিক্রয় করে লাভবান হতে পারবো।

ছাদবাগান মালিক সাবেক সেনা সদস্য মো. মঞ্জুরুল ওয়াহিদ সুমন বলেন, আমি বর্তমানে আলিফ এগ্রো ফার্ম নাম দিয়ে আমার ছাদবাগানে ড্রাগন ফল চাষ শুরু করেছি। আশা করছি এই বাগান থেকে ভালে একটা লাভ হবে। আমি আগামীতে আমার নিজস্ব কৃষি জমিতে এই ড্রাগন চাষ করতে চাই।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30