IMG-LOGO

সোমবার, ৯ই সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
২৫শে ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
মোহনপুর অভিভাবক-শিক্ষার্থীদের সাথে অসৌজন্যমূলক আচরণ করলেন স্কুলের কিছু শিক্ষকনওগাঁর বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেকের ইন্তেকালবাগমারায় পেঁপে চাষে সফল কৃষকমান্দায় ৪কেজি গাঁজাসহ দুই ব্যবসায়ী গ্রেপ্তাররাষ্ট্রপতির ‘সেকেন্ড হোম’ প্রসঙ্গে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা১১১ বার পেছালো সাগর-রুনির হত্যা মামলার তদন্ত প্রতিবেদননাচোলে সার ডিলারকে জরিমানা১ অক্টোবর থেকে পলিথিন ব্যাগ ব্যবহার নিষিদ্ধ : হাসাননন্দীগ্রামে মন্দির কমিটির নেতাদের সাথে সাবেক এমপির মতবিনিময়ফুলবাড়ীতে প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে সড়ক অবরোধগণঅভ্যুত্থানে নিহত ৬৩১ঢাকাসহ ২৫ জেলায় নতুন ডিসিইমরান খানকে মুক্তি দিতে দুই সপ্তাহের আল্টিমেটামদ্বিতীয় ম্যাচেও পর্তুগালের জয়ের নায়ক ক্রিশ্চিয়ানো রোনালদোবঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত
Home >> টপ নিউজ >> কৃষি >> বাগমারায় পেঁপে চাষে সফল কৃষক

বাগমারায় পেঁপে চাষে সফল কৃষক

ধূমকেতু প্রতিবেদক, বাগমারা : রাজশাহীর বাগমারায় বাণিজ্যিক ভাবে পেঁপে চাষ করে সফলতার মুখ দেখছেন কৃষকরা। পেঁপে কাঁচা সবজি ও পাকা ফল হিসাবে ব্যবহার হওয়ায় স্থানীয় বাজার সহ বড় বড় শহর গুলোতে এর রপ্তানী বেড়েই চলেছে। তাই কৃষকদের অনেকেই এখন পেঁপে চাষে আগ্রহী হয়ে ওঠেছেন।

বাগমারায় বাণিজ্যিক ভাবে চাষ করা পেঁপে বাগানগুলোর অধিকাংশই রাস্তার ধারে হওযায় দূরদূরান্তের বেপারীরা ট্রাক নিয়ে এসে বাগান থেকেই পেঁপে সংগ্রহ করে নিয়ে যান। এতে বাগান মালিকরা পরিবহন খরচ ও হাটের খাজনা থেকে রেহাই পান।

উপজেলার মাড়িয়া ইউনিয়নের মাড়িয়া গ্রামের কৃষক লুৎফর রহমান জানান, গত বছর তিনি উপজেলা কৃষি অফিসের পরামর্শ নিয়ে এক বিঘা জমিতে পেঁপে চাষ করে লাভবান হয়েছেন। গত বছরের এই সফলতায় তিনি এবার তিন বিঘা জমিতে পেঁপে চাষ করেছেন। এবার তার ফলন ভাল হওয়ার পাশাপাশি দামও পাচ্ছেন ভাল।

পেঁপে চাষে কৃষক লুৎফরের সফলতা দেখে গ্রামের অনেকেই এখন পেঁপে চাষে আগ্রহী হয়ে ওঠেছেন। একই গ্রামের কৃষক আসাদুজ্জামান তাদেরই একজন। তিনি জানান, অন্যান্য ফসলের তুলনায় পেঁপে চাষে তুলনামূলক খরচ ও শ্রম কম কিন্তু লাভ বেশি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এই উপজেলায় প্রায় ৬০ হেক্টর জমিতে পেঁপে আবাদ হয়। এখানে আবাদকৃত অধিকাংশই পেঁপে হাইব্রীড জাতের। এই জাতের পেঁপে অতিদ্রæত ফল দেয়। গাছ খুব বেশি বড় হয় না। একেকটি পেঁপে গাছ কমপক্ষে তিন বছর পর্যন্ত ফল দেয়। তবে ভাল করে যতœ নিলে আরো এক বছর ফল দেয়। পেঁপে চাষের জন্য উঁচু জমি এবং বেলে মাটি উপযোগি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুর রাজ্জাক জানান, পেঁপে একটি ওষধি সবজি। এর ভেষজ গুনাগুন অনেক। ডায়াবেটিজ, কোষ্ঠকাঠিন্য, হৃদরোগ, রক্তপরিস্কারক সহ নানান জটিল ও কঠিন রোগে পেঁপে একটি মহৌষধ।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

September 2024
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30