IMG-LOGO

মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
২রা আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
সৌদি ফেরত প্রবাসীদের পুনর্বাসনসহ ৫ দাবিটানা তিন দিনের বৃষ্টিতে তলিয়ে গেছে রোপা আমন,দুশ্চিন্তা কৃষকেরা‘মাদকের গডফাদারদের আইনের আওতায় আনতে হবে’নয়াপল্টনে কুরআন তিলাওয়াত ও দোয়ার মধ্য দিয়ে বিএনপির সমাবেশ শুরুআশুলিয়ায় শ্রমিকদের দুই পক্ষের সংঘর্ষে নিহত ১জামিন পেলেন গ্রেফতার হওয়া সাবেক বিচারপতি মানিকদুই দলে ভাগ হয়ে কঠোর ফিল্ডিং অনুশীলন ভারতেরগাজীপুরে বেক্সিমকোসহ দুই কারখানায় শ্রমিক অসন্তোষছাত্রদল নাম ভাঙ্গিয়ে চাঁদা. ৩ যুবলীগ কর্মী আটকমোজাম্মেল বাবু-শাহরিয়ার ১০ দিনের রিমান্ড চায় পুলিশআন্দোলনকারীদের সঙ্গে বৈঠক শেষে যা বললেন মুখ্যমন্ত্রী মমতানয়াপল্টনে বিএনপির সমাবেশ আজব্রাহ্মণবাড়িয়ায় জশনে জুলুশ ঘিরে দুই পক্ষের সংঘর্ষমা হওয়ার পর রূপের ঝলক দেখালেন দীপিকারুয়েটে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সা:) পালিত
Home >> নগর-গ্রাম >> টপ নিউজ >> টানা তিন দিনের বৃষ্টিতে তলিয়ে গেছে রোপা আমন,দুশ্চিন্তা কৃষকেরা

টানা তিন দিনের বৃষ্টিতে তলিয়ে গেছে রোপা আমন,দুশ্চিন্তা কৃষকেরা

ধূমকেতু প্রতিবেদক,তজুমদ্দিন : গত তিন দিনের টানা বৃষ্টিতে ভোলা তজুমদ্দিনের ৫ টি ইউনিয়নে তলিয়ে গেছে প্রায় কয়েক হাজার একর আমন ধানের নিচু জমি। হঠাৎ করে এমন বৃষ্টিতে কষ্টের রোপণ করা আমন ধানের জমি হারিয়ে দিশেহারা হয়ে পড়ছেন অনেক কৃষক। এছাড়াও অব্যাহত বৃষ্টির কারণে ঘরবন্দি হয়ে পড়েছেন কেটে খাওয়া ওই কৃষকেরা।

জানা গেছে তজুমদ্দিন উপজেলায় মোট ১১ হাজার ৯৯০ হেক্টর জমিতে লাগানো হয়েছে আমন ধানের চারা। চারা লাগানোর পর থেকে সঠিক পরিচর্যার মাধ্যমেই বেড়ে উঠছিল সোনালি আমন ধান। কিন্তু হঠাৎ করেই টানা তিন দিনের বৃষ্টিপাত যেন সব কিছু তচনচ করে দিয়ে যাচ্ছে। ইতোমধ্যে রবিবার (১৫সেপ্টেম্বর )বিকেল পর্যন্ত উপজেলায় প্রায় ৬ হাজার হেক্টর জমি পানিতে নিমজ্জিত হয়েছে বলে জানিয়েছে উপজেলা কৃষি অফিস।

কৃষকদের সঙ্গে আলাপকালে জানা যায়, অনেকেই ধার-দেনা করে রোপা আমন আবাদ করেছেন। এই বৃষ্টি তাদের হাসি, ঘুম কেড়ে নিয়েছে। চরম হতাশা আর আতঙ্কে দিন কাটাচ্ছেন তারা।
সরেজমিনে উপজেলার বিভিন্ন অঞ্চলে গিয়ে দেখা যায়, হেক্টরের পর হেক্টর রোপা আমন জমি বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। অনেকেই জমির কাছে বসে দুশ্চিন্তা করছেন।

শম্ভুপুর ইউনিয়নের মুচিবাড়ির কোনা নামক এক বাজারে এক চায়ের দোকানের সামনে দাঁড়িয়ে গরম–গরম চায়ের কাপে চুমুক দিচ্ছিলেন ইব্রাহিম,রাজমিস্ত্রি শ্রমিকের কাজ করেন তিনি। ইব্রাহীম বলেন,বাজারে পশ্চিম পাশে এলাকায় ভবন নির্মাণের কাজ করছেন তাঁরা। সকাল আটটায় ওই কাজে যাওয়ার কথা ছিল। সকালে ঘুম থেকে উঠে কাজে চলে যান। কিন্তু বৃষ্টির কারণে আজ আর কাজ করা সম্ভব হয়নি। এক দিন কাজ করলে মজুরি হিসেবে ৭৫০ টাকা পেতেন বলে জানান তিনি।

এদিকে বিভিন্ন উপজেলায় খোঁজ নিয়ে জানা গেছে, অতিবৃষ্টির কারণে খাল-বিলে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ফলে সদ্য রোপণ করা আমন ধান পানিতে তলিয়ে গেছে। বৃষ্টির পরিমাণ আরও বাড়লে ধানের খেত টিকিয়ে রাখা কঠিন হয়ে যাবে বলে মনে করছেন কৃষকেরা।

উপজেলা শম্ভুপুর ইউনিয়নের গোলকপুর গ্রামের,ক্ষতিগ্রস্ত কৃষক মফিজ মিয়া বলেন, গত দুই দিনের টানা বৃষ্টির পানি বেড়ে যাওয়া আমার ২৪০ শতক রোপন করা আমন ধানের জমি তলিয়ে গেছে। তিনি বলেন, আমরা কৃষক মানুষ কৃষি কাজই আমাদের পেশা। এখন এভাবে আমাদের জমি তলিয়ে গেলে আমরা ব্যাপক ক্ষতিরমুখে পড়ব। কৃষক জাহাঙ্গীর মিয়া বলেন, আমার প্রায় ৩শ শতক আমন ধানের জমি প্রায় এক ফুট পানির নিচে তলিয়ে গেছে। কয়েকদিন পানি স্থায়ী হলে সব ধানের চারা নষ্ট হয়ে যাবে। কৃষক কবির মিয়া জানান ৪শ শতক জায়গায় আমন চাষ করেছিলাম। আমার বেশিরভাগ জমিই এখন পানির নিচে।

এ বিষয়ে জানতে চাইলে তজুমদ্দিন উপজেলা কৃষি অফিসার নাজমুল হুদা বলেন, টানা বৃষ্টিতে প্রায় ৬ হাজার হেক্টর আমন ধানের খেত পানিতে নিমজ্জিত হয়েছে। ২৪০ হেক্টর জমির শাকসবজি ক্ষতিগ্রস্ত হয়েছে।তবে বর্তমানে বিভিন্ন খাল দিয়ে পানি নিস্কাশন হচ্ছে। এছাড়াও প্রায় ৭০% জমিতে বন্য সহনশীল ব্রি ধান-৫২ আবাদ হওয়ায় রোপা আমনের ক্ষয়ক্ষতির পরিমান কিছুটা কম হবে বলে আশা করা যায়।ক্ষতি কাটিয়ে উঠতে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news