IMG-LOGO

শুক্রবার, ১০ই মে ২০২৪ খ্রিস্টাব্দ
২৭শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১লা জিলকদ ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
‘প্রয়োজন হলে ইসরায়েল একাই যুদ্ধ চালিয়ে যাবে’গোপালগঞ্জের পথে প্রধানমন্ত্রীবাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত ডেভিড স্লেটনপ্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন ভারতের পররাষ্ট্রসচিবচট্টগ্রামে বিধ্বস্ত হওয়া বিমানের পাইলট অসীম জাওয়াদ মারা গেছেন‘ইসরায়েলগামী’ ৩ জাহাজে হুথির হামলাসাড়ে ৫ হাজার কোটি টাকার ১০ প্রকল্প একনেকে অনুমোদনআজ সোহেল চৌধুরী হত্যা মামলার রায়আল-শিফা হাসপাতালে তৃতীয় গণকবরের সন্ধানএবার ইসরায়েলকে শাসালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনবায়ার্নকে হারিয়ে ফাইনালে রিয়ালপ্রথম ফ্লাইটে ৪১৩ হজযাত্রী সৌদির উদ্দেশে ঢাকা ত্যাগচীনের হাসপাতালে এলোপাতাড়ি ছুরিকাঘাতে নিহত ১০নতুন প্রেমের ইঙ্গিত অভিনেত্রী পরীমনির‘প্রথম ধাপের উপজেলা নির্বাচনে ৩০-৪০ শতাংশ ভোট পড়েছে’
Home >> লিড নিউজ >> অর্থনীতি >> এক কোটি ৭১ লাখ লিটার সয়াবিন কিনবে সরকার

এক কোটি ৭১ লাখ লিটার সয়াবিন কিনবে সরকার

ধূমকেতু নিউজ ডেস্ক : নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতির মধ্যে আসন্ন রমজান মাসে দ্রব্যমূল্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে ছোলা, ডাল, চিনি এবং সয়াবিন তেল ক্রয় করবে সরকার।

বৃহস্পতিবার (১০ মার্চ) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ-টিসিবির জন্য এই চারটি পণ্যের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিসভার এ বৈঠকে এক কোটি ৭১ লাখ ১৫ হাজার ৬৫২ লিটার সয়াবিন তেল, ১৪ হাজার টন চিনি, ১০ হাজার টন ছোলা, ১৯ হাজার ৫০০ টন মশুর ডাল কেনার প্রস্তাব অনুমোদন পায়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘টিসিবি আমাদের অর্থনীতির একটি ব্যাকবোন। পণ্যের উৎপাদন যেমন দরকার, তেমনিভাবে সময়মতো ভোক্তাদের কাছে পণ্য পৌঁছে দিতে হয়। পৃথিবীতে এখন জিনিসপত্রের অভাবে বিপদ ঘটে না। বিপদ ঘটে সময়মতো পণ্য সরবরাহ করতে না পারলে। সেজন্য টিসিবির রোলটা এখন গুরুত্বপূর্ণ। এর ক্যাপাসিটি আরও বাড়ানো হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, সরকারি এ বিপণন সংস্থার মাধ্যমে আরও বেশি মানুষকে সুবিধা দেওয়া হবে। প্রতিটি ইউনিয়নে আমরা টিসিবিকে নিয়ে যাব। এবার রোজায় এক কোটি পরিবারের কাছে টিসিবির পণ্য পৌঁছে দিতে চাই।

মুস্তফা কামাল জানান, জিনিসের দাম যাতে সহনীয় থাকে, সে জন্য আজকে যেসব আইটেমের ওপর ভ্যাট ছিল সেগুলো তুলে নিয়েছি। সরকার থেকে যে পরিমাণ সহযোগিতা করা দরকার সেটা করা হচ্ছে। ভোজ্যতেল, চিনি ও ছোলায় ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

মন্ত্রী বলেন, নিজস্ব উৎপাদন কম হলে জনগণ ক্ষতিগ্রস্ত হয়। আবার যে জিনিসগুলো আমদানি করি, যেগুলো আমাদের হাতের বাইরে, সেগুলো অনেক প্যারামিটারের কারণে দাম বেড়ে যায়। তখনও ক্রেতা ক্ষতিগ্রস্ত হয়। এখন যুদ্ধ যেটা হচ্ছে, সেটাও মূল্য বৃদ্ধির একটা কারণ। এলসি প্রাইস, পরিবহন খরচ- এগুলো বেড়ে যায়। যারা আমদানি করেন তারাও সুযোগটা নেওয়ার চেষ্টা করেন, সে কারণে আরও বেশি দাম বাড়ে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী বলেন, মেঘনা ভোজ্যতেল শোধনাগার লিমিটেড, সুপার অয়েল রিফাইন্ড লিমিটেড, সেনা ভোজ্যতেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সিটি এডিবল অয়েল লিমিটেড, বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেড এবং শুন শিং এডিবল অয়েল লিমিটেডের কাছ থেকে মোট এক কোটি ৭১ লাখ ১৫ হাজার ৬৫২ লিটার সয়াবিন তেল কেনা হবে। মোট ২৮৭ কোটি ৫৪ লাখ ২৯ হাজার ৫৩৬ টাকায় এটি সরাসরি ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

মো. জিল্লুর রহমান চৌধুরী আরও জানান, মেঘনা সুগার রিফাইনারি থেকে ৫৫ কোটি ৩০ লাখ টাকায় সাত হাজার টন চিনি এবং একই দামে সিটি সুগার ইন্ড্রাস্ট্রিজ থেকে সমপরিমাণ চিনি কেনার অনুমোদন হয়।

অর্থাৎ ১১০ কোটি ৬০ লাখ টাকায় মোট ১৪ হাজার টন চিনির ক্রয়াদেশে অনুমোদন দেওয়া হয়েছে। সেক্ষেত্রে ভ্যাট এবং ট্যাক্সসহ প্রতিকেজির দাম পড়ছে ৭৯ টাকা।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news