IMG-LOGO

শুক্রবার, ১১ই অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ
২৬শে আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই রবিউস সানি ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ধামইরহাটে বিএনপির মতবিনিময় সভা অনুষ্ঠিতধামইরহাটে নওগাঁ জেলা প্রশাসকের পূজামন্ডপ পরিদর্শনসকল সবজির দাম সেঞ্চুরি পারট্রাক-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষ, নিহত ২পাকিস্তানে কয়লা খনিতে সন্ত্রাসীদের হামলায় নিহত ২০প্রবাস থেকে ফিরে আসাদের বিষয়ে সতর্ক করলেন : রিজভীপোরশায় বিজিবি’র জনসচেতনতা মূলক মতবিনিময় সভা অনুষ্ঠিতগোমস্তাপুরে ৩১টি মন্ডপে হচ্ছে দুর্গাপূজারাজশাহীতে বিস্ফোরক মামলার আসামি গ্রেপ্তারপূজামন্ডপ পরিদর্শনে বেনাপোল পৌর ছাত্রদলের নেতৃবৃন্দসাংবাদিককে মারার হুমকি দিয়ে পরীমনির গালিগালাজচাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পদ্মা নদীতে ডুবে এক শিশুর মৃত্যু‘দেশি-বিদেশি অপশক্তির চক্রান্ত প্রতিহত করতে হবে’মালয়েশিয়ায় কারখানায় বিস্ফোণে তিন বাংলাদেশি শ্রমিক দগ্ধরিসোর্ট থেকে সাবেক অতিরিক্ত সচিবের সালাহ উদ্দিন মাহমুদের মরদেহ উদ্ধার
Home >> রাজশাহী >> লিড নিউজ >> সকল সবজির দাম সেঞ্চুরি পার

সকল সবজির দাম সেঞ্চুরি পার

ধূমকেতু প্রতিবেদক, আবুল কালাম আজা (রাজশাহী) : পেঁপে ছাড়া বাজারে প্রচলিত সবধরনের সবজির দামই অস্বাভাবিক বেড়েছে। ১০০ টাকার নিচে মিলছে না কোনো সবজি। আজ যে দাম রাত পোহালে তার দাম কেজিতে ২০ থেকে ২৫ টাকা বেশি।এভাবেই প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে সবজিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিষের দাম।

রাজাশাহীর সবজির বাজার ঘুরে দেখা গেছে, শিম বিক্রি হচ্ছে প্রতি কেজি ২৫০টাকায়, টমেটো ২৭০ ও বেগুন জাত ভেদে ১২০-১৩০ টাকা চাইছেন বিক্রেতারা। এমন অবস্থায় চরম বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা।

বাধ্য হয়ে অনেকেই সবজি ১ কেজির পরিবর্তে কিনছেন অধাকেজি ।এছাড়া অধিকাংশ ক্রেতাই ২৫০ বা ৫০০ গ্রাম ওজনে সবজি কিনছেন । কাঁচা মরিচ ধরাছোঁয়ার বাইরে কেজ ৩৮০ থেকে ৪০০ টাকা।মনিরা নামে এক গৃহিনী বলেন,৫০ গ্রাম কাঁচা মরিচ কিনলাম ১০০ টাকায়,হিসেবে দেখছি ১টি মরিচের দাম ৩টা পড়লো।

বুধবার (৯ অক্টোবর) সকালে রাজশাহীর একাধিক সবজি বাজার ঘুরে একই তথ্য পাওয়া গেছে।
সরেজমিনে দেখা যায়, দোকানগুলোতে করলা, বেগুন, পটল, কাঁচা পেঁপে, শসা, বরবটি, চিচিঙ্গা, মিষ্টি কুমড়া, ঝিঙ্গা, কচুর লতি, ঢেঁড়স, পালং শাক, লাল শাক, কলমি শাক, কচু শাক সাজিয়ে রাখা হয়েছে।
এছাড়া শীতের আগাম সবজির মধ্যে ফুলকপি, বাঁধাকপি, মুলা, শিম, টমেটো, লাউ, গাজর, বেগুন এবং ধনেপাতাও বিক্রির জন্য রাখা হয়েছে। এসব সবজির মধ্যে শতকরা ৮০ শতাংশের দামই ১০০ টাকা কেজি চাওয়া হচ্ছে।

কয়েক দিন আগে কাঁচা পেঁপের দাম কেজি ছিলো ২০ টাকা সে পেঁপে এখন ৪০-৪৫ টাকা কেজি।এই সবজিটির দাম এখন সর্ব নিম্নে।

আর সর্বোচ্চ দাম হাঁকা হচ্ছে শিম, গাজর, বেগুন, ফুলকপি ও পাতাকপির। আকার ও মানভেদে প্রতি কেজি শিম ২৫০-২৮০ টাকা পর্যন্ত চাওয়া হচ্ছে। এছাড়া নতুন ফুলকপি আকারভেদে প্রতি পিচ ১০০-১১০ টাকা, বেগুন জাতভেদে ১২০-১২৫ টাকা দামে বিক্রি করা হচ্ছে। এছাড়াও চিচিঙ্গা ১০০ টাকা, কচুর ছড়ি ১০০ টাকা, পটল ১০০ টাকা, ঝিঙে ১০০ টাকা, টমেটো ৩০০ টাকা, লম্বা বেগুন ১০০ টাকা দামে বিক্রি হচ্ছে।

খুচরা বাজারের বিক্রেতারা বলছেন, টানা বৃষ্টির কারণেই সবজির দাম হঠাৎ বেড়েছে। তবে বৃষ্টি কমলে বাজারে সবজি সরবরাহ বাড়বে তখন দাম আবার হাতের নাগালে চলে আসবে। আবার অনেকেই বলছেন, উত্তরবঙ্গে বন্যার কারণে সবজির বাজারে বাড়তি চাপ পড়েছে।

নগরির সাহেব বাজারে সবজি ক্রয় করতে আসা কবির নামের এক ক্রেতা বলেন,এভাবে চললে কিছুদিন পর সবজি ছাড়াই ভাত খেতে হবে।
তবে বিক্রেতেরা বলছেন, উত্তরবঙ্গে বৃষ্টি ও বন্যার কারণে এমন পরিস্থিতি হয়েছে। অধিকাংশ সবজি তো ওইদিক থেকেই আসে।’
রফিকুল ইসলাম নামের আরেক বিক্রেতা বলেন, ‘সব সবজির দামই চড়া। তাই ক্রেতারা বেশি সবজি নেয় না। অনেক ক্রেতাই এখন আধা কেজি (৫০০ গ্রাম) সবজি বেশি নিচ্ছেন।’

ক্রেতারা বলছেন, সবজির ঊর্ধ্বমুখী বাজারে তাদের নাভিশ্বাস অবস্থা। শিগগিরই বাজার তদারকি বাড়িয়ে সবজির সরবরাহ বাড়াতে সরকারের সরাসরি হস্তক্ষেপ প্রয়োজন বলেও মনে করছেন অনেকে।

জাহেদুল ইসলাম নামে এক ক্রেতা বলেন, ‘দুই-তিনটা সবজি কিনলেই ৫০০ টাকা শেষ হয়ে যাচ্ছে। তাহলে অন্যান্য বাজার কিভাবে করবো। এ বিষয়গুলো সরকারের পক্ষ থেকে সরাসরি তদারকি করা প্রয়োজন। বন্যা-বৃষ্টি হলে যেন সবজি বা নিত্য প্রয়োজনীয় বাজার ক্রেতার নাগালের বাইরে চলে না যায় এ বিষয়ে আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখতে হবে।’

এনামুল হাসান নামের আরেক ক্রেতা বলেন, ‘কাঁচা মরিচ কিনতেই পকেট ফাঁকা। আর অন্যান্য সবজি কেনার মতো উপায় নেই। ১০০ টাকার নিচে কোনো সবজি নেই। বাজারে এই পরিস্থিতি চলতে থাকলে সাধারণ মানুষের কষ্ট বেড়ে যাবে।’

এছাড়া আগে থেকেই বাজারে উত্তাপ ছড়াচ্ছে নিত্যপণ্য। বর্তমানে দেশি পেঁয়াজ ১২০-১২৫ টাকা, আমদানি করা পেয়াজ ৯৫-১০৫ টাকা, দেশি রসুন ২১০-২২০ টাকা, আমদানি করা রসুন (মানভেদে) ২০০-২২০ টাকা, দেশি আদা ৪৫০-৫০০ টাকা, আমদানি করা আদা ২৮০-৩০০ টাকা, শুকনো দেশি লাল মরিচ ৩৫০ টাকা, আমদানি করা শুকনো মরিচ ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news