IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ
Home >> নগর-গ্রাম >> কিশোরের যোদ্ধা হওয়ার গল্প

কিশোরের যোদ্ধা হওয়ার গল্প

ধূমকেতু নিউজ ডেস্ক : স্বাধীনতা বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন, সবচেয়ে গৌরবের। লাখো শহীদের রক্তে ভেজা, কত মা-বোনের আত্মত্যাগ, কত অশ্রু, কত আনন্দ-বেদনার রক্তকুসুমে গাঁথা বিজয়ের এই নির্মাল্যখানি।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধ শুধু অস্ত্রের লড়াই ছিল না, এ ছিল আদর্শের লড়াই, অধিকার আদায়ের লড়াই। দীর্ঘদিনের রাজনৈতিক সংগ্রামের লড়াই। একটি জাতিকে তার প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করার জন্য, অস্তিত্বকে নিশ্চিহ্ন করার জন্য, মেধাশূন্য করার জন্য পরিকল্পিত একটি হত্যাকাণ্ড। অত্যাধুনিক সমরাস্ত্রে সজ্জিত ঘৃণ্য পাকিস্তানি বাহিনী নির্বিচারে ঝাঁপিয়ে পড়েছিল সম্পূর্ণ নিরস্ত্র বাঙালির ওপর। শুরু করেছিল নারকীয় গণহত্যা। নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে বাঙালি তুলে নিয়েছিল অস্ত্র।

৭ মার্চ বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ঘোষণা ও দিকনির্দেশনায় চেতনার জাগরণে বাঙালি খুঁজে পেয়েছিল মুক্তির পথ, সূচনা হয়েছিল স্বাধীনতা সংগ্রামের। এক কাতারে ছিল ছাত্র-জনতা-কৃষক-শ্রমিক, বুদ্ধিজীবী, সামরিক ও অসামরিক সর্বস্তরের মানুষ। কে নয়? দেশের জন্য প্রচণ্ড ভালোবাসা না থাকলে এ যুদ্ধ সম্ভব হতো না।

ঠিক তেমনই এক মুক্তিযোদ্ধা মঞ্জুরুল আলম মঞ্জু। তিনি বাঙালির অধিকার আদায়ের যুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেন। পাঠকদের মঞ্জুরুল আলমের কাছ থেকে শোনা সেই যুদ্ধ দিনের গল্প শোনাবো আজ।

কিশোরের যুদ্ধে যাওয়ার গল্প

তখন মঞ্জুরুল আলম দশম শ্রেণির ছাত্র। বয়স ছিল ১৬ বছরের কোঠায়। বাসায় কাউকে কিছু না বলে বাবার পকেট থেকে ৩০০ টাকা নিয়ে যুদ্ধে চলে যান তিনি। চট্টগ্রাম থেকে তার সঙ্গী ছিলেন আরও দুইজন।
কিশোর বয়সেই মুক্তিযুদ্ধে যাওয়ার কারণ হিসেবে মঞ্জুরুল আলম বলেন, আমাদের বাড়ির সামনে পাকিস্তানিরা দুই নারীকে পাশবিক নির্যাতন করছিল। সেখানে তখন অনেক বাঙালি ছিল। কিন্তু হাতে অস্ত্র না থাকায় কেউ কিছু করতে পারেনি। আর সেই দৃশ্য দেখে মাথায় আসলো, হানাদাররা হয়তো আরও মা-বোনকেও এ ধরনের অত্যাচার করতে পারে। এদের বিরুদ্ধে যদি প্রতিবাদ করতে হয় তাহলে অস্ত্র ধরতে হবে। তাই যুদ্ধে চলে যাওয়ার সিদ্ধান্ত নিই।

যুদ্ধের জন্য প্রশিক্ষণ পর্ব

তখন মুক্তিযোদ্ধাদের রিক্রুট হতো একটি ট্রানজিট ক্যাম্প থেকে। চৌদ্দগ্রাম বর্ডার দিয়ে বেলুনিয়া হয়ে ত্রিপুরার হরিনা ক্যাম্পে যেত যুদ্ধে অংশগ্রহণেচ্ছুকরা।

মঞ্জুরুল আলম জানান, সীমান্ত পার হওয়ার পর তারা দেখলেন খাওয়ার কিছু নেই। তিন থেকে চার মাইল দূরে একটি শরণার্থী ক্যাম্প। ওখানে গিয়ে খেতে হবে। তারা শরণার্থী ক্যাম্পে ঢুকে পড়লেন। তখন জিজ্ঞেস করা হলো- কোথায় যাবেন তারা। শরণার্থী ক্যাম্পে থাকবেন, নাকি অন্য জায়গায় যাবেন?

তখন তারা জানালেন, যুদ্ধ করতে এসেছেন। পাঞ্জাবিদের বিরুদ্ধে যুদ্ধের জন্য যেখানে ট্রেনিং হচ্ছে সেখানে যাবেন। এরপর তাদেরকে একটি ট্রাকে তুলে দেয়া হলো। চলে গেলেন বেলুনিয়ায়। এরপর সেখান থেকে সকালে হরিনা ক্যাম্পে পাঠিয়ে দেয়া হলো তাদের।

হরিনা ক্যাম্পে তিনদিন থাকার পর মুক্তিযুদ্ধের জন্য রিক্রুটিং শুরু হলো। সেখানে ছিলেন মেজর জিয়াউর রহমান। লাইনে দাঁড়ানো অবস্থায় মেজর জিয়া এসে তাদেরকে উদ্দেশ করে জিজ্ঞেস বললেন, এই ছোকরারা কি যুদ্ধ করবে?

জবাবে সেখানকার ক্যাপ্টেন এনাম বললেন, স্যার, এরা যুদ্ধ করতে এসেছে। এরাতো আত্মসমর্পণ করতে জানে না। মুক্তিযোদ্ধারা আত্মসমর্পণ করতে পারে না। কীভাবে আত্মসমর্পণ করতে হয়, সেটা এরা শেখেনি।

রিক্রুটিং শেষ হলে সেখান থেকে নিয়ে যাওয়া হলো ইন্ডিয়ান সামরিক সেন্টারে। যার নাম উম্পি নগর। জায়গাটি ত্রিপুরার সাব ডিভিশন তেলিয়ামুড়ায় অবস্থিত। সেখানে দেড় মাসের প্রশিক্ষণ হলো। মঞ্জুরুল আলম ছিলেন ওই প্রশিক্ষণ সেন্টারের দ্বিতীয় ব্যাচের যোদ্ধা।

সেখানে তাদের ভারী কামান (টুইস্ট মোটর এলএমজি, এইচএমডি, এমএমভি) ও গেরিলা যুদ্ধের প্রশিক্ষণ দেয়া হয়। আলফা, ব্রাভো, চার্লি, ইকো ও ডেল্টা এই পাঁচটি কোম্পানির মধ্যে তিনি ওখানে আলফা কোম্পানির সদস্য হিসেবে প্রশিক্ষণ নেন।

প্রশিক্ষণ শেষের দিন এসেছিলেন ইন্ডিয়ান আর্মির চিফ অব স্টাফ। তিনি বাঙালি তরুণ মুক্তিযোদ্ধাদের উদ্দেশ করে বলেন, তোমরা তো মাতৃভূমির সৈনিক। তোমরাই বিজয়ী হবে। তোমাদের মাঝে প্রবল আগ্রহ দেখা যাচ্ছে। তোমরা যেভাবে প্রশিক্ষণ নিয়েছ সেভাবে ভারতীয় সেনারাও নিতে পারে না। যেখানে ক্যাডেটরা একটি বিষয়ে এক সপ্তাহ প্রশিক্ষণ নেয়, সেখানে মুক্তিযোদ্ধারা তা একদিনে নিয়েছে।

যুদ্ধে নামলেন এক নম্বর সেক্টরে

মুক্তিযুদ্ধের সময় বৃহত্তর চট্টগ্রামকে নিয়ে গঠিত হয়েছিল এক নম্বর সেক্টর। আর মঞ্জুরুল আলম ছিলেন এক নম্বর সেক্টরের যোদ্ধা। তাদের ক্যাম্পটি ছিল ত্রিপুরার হরিনায়। আর প্রধান দপ্তর ছিল উদয়পুর। সেখান থেকেই নির্দেশনা দেয়া হতো মুক্তিযোদ্ধারা কোথায় এবং কোন কোন এলাকায় যুদ্ধ করবে।

যুদ্ধ প্রসঙ্গে নিজের কিছু অভিজ্ঞতার কথা জানালেন মঞ্জুরুল আলম। তিনি জানান, শুরুর দিকে মুক্তিযোদ্ধাদের কাছে আর্টিলারি ও বিমান সাপোর্ট না থাকায় কোনো এলাকা বেশিদিন দখলে রাখা যেত না। পাকিস্তানি সেনাদের কাছে ভারী অস্ত্র, আর্টিলারি ও ট্যাঙ্ক থাকায় তারা ওই এলাকা আবার দখল করে ফেলত।

তবে ৩ ডিসেম্বর ভারত-পাকিস্তানের মধ্যে যুদ্ধ শুরু হওয়ায় মুক্তিযোদ্ধাদের কিছু সুবিধা হলো। ভারতের কাছ থেকে আর্টিলারি সাপোর্ট পেয়ে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় মুক্তিযোদ্ধারা যুদ্ধ করতে শুরু করলো। তখন মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী (ভারতীয় সেনা) একসঙ্গে যুদ্ধ করতে শুরু করে। বিভিন্ন পেট্রোল পাম্প, বৈদ্যুতিক খুঁটি ও ট্রান্সফর্মারগুলো উড়িয়ে দেয়া হয়। এতে পাকিস্তানি সেনাদের যোগাযোগের সব পথ বন্ধ হয়ে যায়।

এক পর্যায়ে নিজের দুই সহযোদ্ধার কথা বললেন মঞ্জুরুল আলম। যুদ্ধে তার সঙ্গে ছিলেন শাহ আলম ও রফিকুল আলম। তারা তিনজন একসঙ্গে যুদ্ধ করেন। যেহেতু চট্টগ্রাম শহরের ছেলে, তাই মঞ্জুরুল আলমকে একটি গ্রুপের সঙ্গে গেরিলা যোদ্ধা হিসেবে চট্টগ্রামে পাঠানো হয়।

এর মধ্যেই একদিন বাকলিয়ার মিয়াখান নগরের একটি ক্যাম্পে অবস্থানকালে সেই ক্যাম্পে পাক বাহিনীর রেইড পড়ে। পাকিস্তানি সেনা, রাজাকার ও আল শামস ক্যাম্পটিতে রেইড করে। সবাই পালিয়ে গেলেও দুজনকে ধরে নিয়ে গুলি করে মিয়াখান নগরের খালে ফেলে দেয়া হয়। ওইদিন রাতেই চট্টগ্রাম থেকে ভারতে চলে যান মঞ্জুরুল আলম।

এরপর আবার একটি গ্রুপের সঙ্গে চট্টগ্রাম ফেরেন মঞ্জুরুল আলম। গ্রুপটি করেরহাট এবং বারৈয়ারহাট হয়ে আসার সময় কুমিরা এলাকায় প্রতিবন্ধকতার মাঝে পড়ে। পাকিস্তানি সেনারা কুমিরা স্বাস্থ্য কমপ্লেক্সের উপর থেকে গুলি করা শুরু করে। এক পর্যায়ে পাকিস্তানি সেনাদের গোলাবারুদ শেষ হয়ে গেলে তারা চট্টগ্রাম ক্যান্টনমেন্টে চলে যায়। এরপর চট্টগ্রাম শহরে প্রবেশ করেন মুক্তিযোদ্ধারা। ওই অপারেশনে নেতৃত্ব দিয়েছিলেন মেজর রফিকুল ইসলাম বীরউত্তম। একই সময় চট্টগ্রাম শহরে বিমানের মাধ্যমে পাকিস্তানি সেনাদের ওপর আক্রমণ শুরু হয়ে যায়।

মায়ের কাছে লেখা চিঠি

মঞ্জুরুল আলম মঞ্জু যুদ্ধের প্রশিক্ষণ শেষে বন্ধু নুরুল আমিনকে দিয়ে মায়ের কাছে একটি চিঠি পাঠিয়েছিলেন। সেই চিঠিতে তিনি মায়ের কাছে লিখেছিলেন, ‘আম্মা-আব্বা, সালাম নেবেন। প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি আব্বার কাছ থেকে ৩০০ টাকা নিয়ে আসছিলাম। আব্বাকে বলবে যুদ্ধে আমি হয়তো শহীদ হতে পারি। এই টাকার দায় নিয়ে আমি মরতে পারি। আব্বাকে বলবে যদি পারেন আমাকে ক্ষমা করে দেয়ার জন্য। তোমার আরও দুইটা ছেলে আছে, তোমাদের কোনো চিন্তা করতে হবে না। তারাই হাল ধরবে আমাদের পরিবারে। কখন যুদ্ধ শেষ হবে, সেটা জানি না। কখন দেশ স্বাধীন হবে সেটাও জানি না এবং আমার বিশ্বাস আমাদের রক্ত বৃথা যাবে না। দেশ অবশ্যই স্বাধীন হবে, আমরা যখন সাধারণ মানুষরা অস্ত্র হাতে নিয়েছি যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত আমরা লড়ে যাব। সম্ভব হলে আমার বোনদেরকে বাসা থেকে নানার বাড়ি নিয়ে যাবে। নানার বাড়িটা অনেকটা নিরাপদ মনে হয়।’

১৬ ডিসেম্বর: বিজয়ের দিন

১৬ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা যখন চট্টগ্রাম সার্কিট হাউসে আসেন তখন বেলা ১২টা। এর আগে সকাল ৮টার দিকে সার্কিট হাউস থেকে পাকিস্তানি পতাকা নামিয়ে বাংলাদেশের লাল-সবুজ পতাকা উত্তোলন করা হয়। চট্টগ্রাম কলেজের ছাত্র শামীম ও খালেকুজ্জমান স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন।

স্বপ্ন পূরণ হয়নি আজও

কথোপকথনের এক পর্যায়ে বেশ দুঃখভারাক্রান্ত মনে নিজের কষ্টের কথা জানালেন মঞ্জুরুল আলম। বললেন, যে স্বপ্ন নিয়ে যুদ্ধে গিয়েছিলাম, তা এখনও পূরণ হয়নি।

তিনি বলেন, আমরা চেয়েছিলাম শোষণহীন সমাজ ব্যবস্থা। যেটি বঙ্গবন্ধুও চেয়েছিলেন। মানুষের নিরাপত্তা চেয়েছিলাম। কিন্তু দুটোর একটিও বাস্তবায়ন হয়নি। বরং চলছে দলের নাম ভাঙিয়ে ধান্দাবাজি।

তিনি তরুণ প্রজন্মকে উদিত সূর্য এবং নিজেকে ডুবন্ত সূর্য উল্লেখ করে বলেন, আমরা তো চলে যাচ্ছি, তোমাদের সূর্য উদিত হচ্ছে। তোমরাই পারবে দেশটিকে স্বাধীন রাখতে, অরাজকতা থেকে মুক্ত রাখতে। তোমাদেরকে অন্যায়ের প্রতিরোধ এবং প্রতিশোধ দুটোই করতে হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news