IMG-LOGO

বৃহস্পতিবার, ১৩ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
বিএনপির ক্ষমা চাওয়া উচিত : কাদেরমহিলা পরিষদের দুস্থ সদস্যদের ঈদ উপহার প্রদানরাজধানীর কোথায় কখন ঈদের জামাতভারতে লম্বা হচ্ছে মৃত্যুর মিছিললকডাউনে বিচারিক ক্ষমতা পাচ্ছে পুলিশহামাসের হামলায় ইসরাইলে মুসলিমসহ নিহত ৭দেশে আরও ৩১ জনের মৃত্যুপাকিস্তানে চাঁদ দেখা নিয়ে বিতর্কবাগমারাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন এমপি এনামুল হকশ্রীপুরবাসীকে জিল্লুর রহমানের ঈদের শুভেচ্ছাবাঘায় ইমো-বিকাশ হ্যাকের সাথে সম্পৃক্ত জুয়েল রানা আটকঈদের দিনেও মিনিটে ৩০ বিস্ফোরণধামইরহাটে সংবাদকর্মী ও পত্রিকা বিক্রেতাদের ঈদ উপহার প্রদানরাজশাহীতে ঈদের প্রধান জামাত হজরত শাহ মখদুম (রহ.) মসজিদেভোলাহাটে অসহায় নারীদের সাথে ইফতার করলেন জিয়াউল হক
Home >> >> করোনায় চলে গেলেন শামসুজ্জামান খান

করোনায় চলে গেলেন শামসুজ্জামান খান

ধূমকেতু নিউজ ডেস্ক : কোভিড-১৯ মহামারিতে আরও এক নক্ষত্রের পতন হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেছেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান।

করোনা পজিটিভ হওয়ার পর বেশ কিছুদিন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন বর্ষীয়ান এই শিক্ষাবিদ।

অবস্থার অবনতি হওয়ার পর বুধবার দুপুর আড়াইটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না…রাজিউন)। এ তথ্য জানিয়েছেন বাংলা একাডেমির সচিব এ. এইচ এম লোকমান।

বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খানের বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্বাধীনতা পদক পদক ও একুশে পদকে ভূষিত।

একুশে পদকপ্রাপ্ত লেখক, অধ্যাপক শামসুজ্জামান খান একাধারে ছিলেন লোক সংস্কৃতি ও পল্লীসাহিত্য গবেষক। তাঁর উল্লেখযোগ্য কাজ, বাংলাদেশের লোকজ সংস্কৃতি গ্রন্থমালা শিরোনামে ৬৪ খণ্ডে ৬৪ জেলার লোকজ সংস্কৃতির সংগ্রহশালা সম্পাদনা এবং ১১৪ খণ্ডে বাংলাদেশের ফোকলোর সংগ্রহমালা সম্পাদনা।

অধ্যাপক শামসুজ্জামান খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স এবং স্নাতকোত্তর ডিগ্রি নেন। এবং ১৯৬৪ সালে মুন্সিগঞ্জ হরগঙ্গা কলেজের বাংলা বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করেন। একই বছর তিনি জগন্নাথ কলেজে (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) সহকারী অধ্যাপক হিসাবে যোগদান করেন।

২০০৯ সালে ২৪ মে তিনি বাংলা একাডেমির মহাপরিচালক হন। তার পদের মেয়াদ তিনবার বাড়ানো হয়, শেষ হয় ২০১৮ সালে। অধ্যাপক শামসুজ্জামান খান বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এর আগে দেশবরেণ্য কয়েকজন শিক্ষাবিদ মারা গেছেন। তাদের মধ্যে রয়েছেন- অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক জামিলুর রেজা প্রমুখ।

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *