IMG-LOGO

মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ
১লা শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই মহর্‌রম ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
আফগানিস্তানে ভারী বৃষ্টিতে নিহত ৩৫,আহত ২৩০আজ শেখ হাসিনার কারাবন্দি দিবসমুক্তিযোদ্ধাদের অবমাননার প্রতিবাদে বৃহস্পতিবার মানববন্ধনমুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের অবমাননাকারীদের বিচারের দাবিতে বিক্ষোভরায়গঞ্জে আসামি ধরতে গিয়ে পুলিশ সদস্য নিহতমান্দায় মাছের পোনা অবমুক্তকরণসব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ-সমাবেশের ডাক কোটা আন্দোলনরত শিক্ষার্থীদেরঢাকা বিশ্ববিদ্যালয়ে পুলিশ মোতায়েনরাসিক মেয়রের সাথে জনতা ব্যাংক কর্মকর্তাদের সৌজন্য সাক্ষাৎগোমস্তাপুরে বিএমডিএর নতুন অফিস ভবন নির্মাণ কাজের উদ্বোধনদক্ষ নার্স তৈরির ফিল্ড ফোর্স হচ্ছেন নার্সিং শিক্ষকরা’ রামেবি উপাচার্য‘কোটাবিরোধী আন্দোলনকে রাষ্ট্রবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার অপচেষ্টা চলছে’রায়গঞ্জে আসামী ধরতে গিয়ে নদীতে ডুবে পুলিশ উপ-পরিদর্শকের মৃত্যু‘কোটা আন্দোলনের নামে শিক্ষার্থীরা সরকারবিরোধী আন্দোলন করতে চাচ্ছে’নেপালের নতুন প্রধানমন্ত্রী শপথ নিলেন
Home >> নগর-গ্রাম >> সেবা ও মানবতায় অনন্য ডাক্তার দেবাশীষ রায়

সেবা ও মানবতায় অনন্য ডাক্তার দেবাশীষ রায়

ধূমকেতু প্রতিবেদক, পত্নীতলা : অসুখে বিসুখে অসুস্থতায় সৃষ্টিকর্তার পরেই মানুষ যাদের শরণাপন্ন হয় সেই মহান পেশার মানুষ হলো চিকিৎসক। সেবার ব্রত নিয়েই যারা নিজেদের আত্ম নিয়োগ করেন চিকিৎসাসেবার মতো মহৎ পেশায়। প্রতিটা সেক্টরেই ভাল মন্দ দুই শ্রেণীর মানুষ থাকে তেমনি চিকিৎসা ক্ষেত্রেও আছে। রাগ অভিমানে এই পেশার মানুষকেই অনেক সময় কশাই বলতেও শোনা যায় আবার এই মানুষগুলোর দারা উপকৃত হয়ে সৃষ্টিকর্তার নিকট প্রাণভরে দোয়াও করেন অনেকে।

চিকিৎসাসেবা একটি অনন্য শিল্প বা সেবা। একে প্রায়োগিকভাবে রপ্ত করতে হয়। জানতে হয় বিস্তর। আত্মস্থ করতে হয় ষষ্ঠ ইন্দ্রিয় দিয়ে। সব কাজের মধ্যে যেমন প্রথম, দ্বিতীয়, তৃতীয় শ্রেণি আছে, তেমনি চিকিৎসা পদ্ধতির মধ্যেও তাই। সবকিছু ছাপিয়ে চিকিৎসকের উত্তম ব্যবহার, হাতের যশ, রোগ নির্ণয়, তার সঠিক চিকিৎসা প্রয়োগ, চিকিৎসার অনাবিল মুন্সিয়ানা হয়ে উঠে অনেকে। অনেক চিকিৎসক আছেন যাদের কোনো আবেগ ও হৃদয়ের ভাবাবেগ থাকে না। এ যেন রোবটিক ফাঁপা, নিষ্প্রাণ চিকিৎসার জন্য চিকিৎসা করা। এ রকম চিকিৎসকদের সাধারণ মানুষ মোটেই পছন্দ করেন না। চিকিৎসা করতে হয় রোগের ধরন বুঝে আর বাস্তবতা দিয়ে। তাহলেই রোগ দূরীভূত হবে। সেই রকম একজন ভাল মানের ও ভাল মনের একজন মানবিক চিকিৎসক। তার আচরণেই রোগীর ২০% রোগ ভাল হয়ে যাবে। তার কাছে চিকিৎসা নিতে আসা অনেক রোগী ও অভিভাবকের অভিমত।

যার সম্পর্কে বলছিলাম নওগাঁ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ও পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাবেক আবাসিক মেডিকেল অফিসার ডা.দেবাশীষ রায়। একজন ভাল মানের ও ভাল মনের চিকিৎসক। ডায়াবেটিস রোগের এক অনত্যম চিকিৎসক। তিনি মেডিসিন, বক্ষব্যাধী, ডায়াবেটিস, বাত ব্যাথা, অ্যাজমা ও এলার্জী সহ বিভিন্ন রোগের চিকিৎসা দিয়ে থাকেন। তাঁর কাছে চিকিৎসা গ্রহন করা একাধিক রোগীর সাথে কথা বলে জানা গেছে তিনি সময় ধরে রোগের বর্ননা শোনেন এবং রোগীর সাথে সুন্দর আচরণ করেন। সর্বদা হাসোজ্জল এ চিকিৎসক চিকিৎসা সেবা প্রদান করে ইতোমধ্যে ব্যপক জনপ্রিয় হয়ে ওঠেছেন। ভাল ডাক্তারের কাতারে স্থান পেয়েছেন। মানবিক এ চিকিৎসক অনেক গরীব অসহায় রোগীদের ফি ছাড়াই চিকিৎসা পরামর্শ দিয়ে থাকেন। অতিরিক্ত পরীক্ষা দেন না ডাক্তারের কাছে নির্ভয়ে সব বলা যায়। একান্ত প্রয়োজন ছাড়া কোন টেস্ট দেন না। পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্স থাকাকালীন করোনার ভয়াবহতায় যখন আপন সন্তানেরা মা বাবা কে ছেড়ে গেছে, ভাই ভাই কে দুরে রেখেছে সে সময়ও এই মানবিক চিকিৎসক ফ্রন্ট লাইন ফাইটার হিসাবে সরাসরি রোগী দেখছেন সু চিকিৎসা দিয়েছেন চিকিৎসা দিতে গিয়ে করোনায় আক্রান্তও হয়েছিলেন সৃষ্টিকর্তার দয়া ও মানুষের দোয়াই সুস্থ হয়েছেন। পরবর্তীতে জেলা সদর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে বদলী হয়। তার বদলীতে পত্নীতলাবাসী অনেক আফসোস করেছেন।

শনিবার (৩ সেপ্টেম্বর) বিকালে সরেজমিনে দেখা যায় পত্নীতলার নজিপুর পল্লী বিদ্যুৎ সমিতি – ২ এর পূর্ব পাশে নিজ বাস ভবন দেবালয়ে তার চেম্বারের সামনে অর্ধশতাধিক রোগী ও তাদের স্বজনরা চিকিৎসা নেবার অপেক্ষা করছে এদিকে সিরিয়াল অনুযায়ী সময় ধরে চলছে চিকিৎসা পরামর্শ। এ সময় কথা হয় কয়েকজন রোগী ও তাদের স্বজনদের সাথে।

তার কাছে চিকিৎসা নিতে আসা ষাটোর্ধ মাহাতাব আলী বলেন আমি দীর্ঘদিন এ্যাজমা ও শাস্ব কষ্টে ভোগছি হাতে অনেক ঘাঁ বেড়িয়েছিল রাজশাহী বগুড়া সহ বিভিন্ন জায়গায় চিকিৎসা নিয়েছি ভাল হয় নি এই ডাক্তারের চিকিৎসা পরামর্শে ঔসধ খেয়ে আল্লাহ আমাকে ভাল রেখেছে। আমি নামাজ পড়ে ওনার জন্য দোয়া করি যেন তিনি সুস্থ থাকেন মানুষের জন্য।

চিকিৎসা নিতে আসা জমেলা বেগম বলেন, মাজার ব্যাথায় অনকে কষ্ট পাচ্ছিলাম এখানে চিকিৎসা নিয়ে ভাল আছি। মাসুদা বেগম বলেন, ডায়াবেটিসের রোগী আমি কোন ভাবেই কমে না ডায়াবেটিস এখানে চিকিৎসা নিয়ে ভাল আছি।

গ্রামীণ ব্যাংক হাতুড় মহাদেবপুর শাখার ম্যানাজার কে এম এনামুল হক স্ত্রীর চিকিৎসা করিয়েছেন এখন ভাল আছে তিনি বলেন, ডাক্তার অনেক ভাল সে অনেক বড় ডাক্তার হবে।

একজন গরীব অসায় রোগী লিপি রানী বলেন আমার অনেক সমস্যা ছিল চিকিৎসা নিয়ে ভাল আছি আবার দেখা করতে এসেছি, আমরা গরীব শুনে তিনি পরামর্শ ফি নেন নি, ওনার কথা আচার ব্যবহার খুব ভাল। ওনি আসলে ডাক্তার নয় ভগবান মনে হয় ওনাকে দেবতা হিসাবে পাঠিয়েছেন মানুষের সেবা করতে।

তার সহধর্মিণী ডাঃ রুম্পা দাসও একজন ভাল মানের চিকিৎসক তিনি স্ত্রী ও প্রসূতী রোগ,বন্ধাত্ব, মা ও শিশু রোগ, ডায়াবেটিস রোগ চিকিৎসক ও সনোলজিস্ট। তারা দুজনেই পত্নীতলা ডায়াবেটিস সমিতিতে নিয়মিত চিকিৎসক প্রদান করে থাকেন। এই ডাক্তার দম্পতির ঘরে গোপাল নামের এক সন্তান রয়েছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news