IMG-LOGO

শুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ধামইরহাটে সাড়ে সাত হাজার কৃষকের মাঝে বীজ-সার বিতরণধামইরহাটে ৪ জয়িতা নারীকে সংবর্ধনারাজনৈতিক সহিংসতায় মার্কিন রাষ্ট্রদূতের উদ্বেগরিজভী-খোকনসহ ৪৪৫ জন কারাগারেরাজশাহীতে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উদযাপনমান্দায় বীজ-সার বিতরণ কার্যক্রমের উদ্বোধনশ্যুটিংয়ের কারণে চট্টগ্রাম যাননি কোহলিআপিল বিভাগে নতুন তিন বিচারপতিবিশ্বকাপের ব্রাজিল-আর্জেন্টিনার খেলার দিন ঝড়-বৃষ্টির শঙ্কাইসরাইলি হামলায় ৩ ফিলিস্তিনি নিহতযুক্তরাষ্ট্রে গেলেন ২৪ রো‌হিঙ্গা শরণার্থী‘লন্ডন থেকে ফরমায়েশ আসে, ফখরুল চাকরি রক্ষায় তা করেন’নিয়ামতপুরে বেড়েছে সরিষার আবাদ, বাড়তি আয় মধু সংগ্রহ‘অনেক মার খেয়েছি, আর নয়’তিন ট্রিপে চলছে রাবির বাসগুলো
Home >> >> বিদ্যুতে আলোকিত তজুমদ্দিনের চরাঞ্চল

বিদ্যুতে আলোকিত তজুমদ্দিনের চরাঞ্চল

ধূমকেতু প্রতিবেদক, তজুমদ্দিন : মেঘনা নদীর তলদেশ দিয়ে সাবমেরিন কেবলের মাধ্যমে ভোলার তজুমদ্দিন উপজেলার বিচ্ছিন্ন দুর্গম চরাঞ্চলের প্রায় ৩০ হাজার মানুষের বিদ্যুতের আলো পাওয়ার স্বপ্ন বাস্তবায়িত হয়েছে। এ বিদ্যুৎ সংযোগ চালু হওয়ায় চরাঞ্চলের বাসিন্দারা কৃষি, শিক্ষা, ব্যবসা-বাণিজ্যসহ সবক্ষেত্রে আমূল পরিবর্তন ঘটাবে বলে আশা করছেন চরবাসীসহ সংশ্লিষ্টরা। স্বপ্নের এ বিদ্যুৎ স্থানীয়দের মধ্যে ভিন্ন এক আনন্দ সৃষ্টি করেছে।

জেলা পল্লী বিদ্যুৎ সমিতি সূত্রে জানা গেছে, তজুমদ্দিন চৌমহনী ঘাট সংলগ্ন বালিয়াকান্দি রাস্তার মাথা থেকে চর লাদেন পর্যন্ত মেঘনা নদীর তলদেশ দিয়ে ৩৮ কিলোমিটার দৈর্ঘ্য, ৪টি সাবমেরিন ক্যাবলের মাধ্যমে চর মোজাম্মেল, চর শাওন, চর জহিরউদ্দিনসহ ৫টি চরে ৩২২ কিলোমিটার বৈদ্যুতিক লাইন নির্মাণ করা হয়েছে। বর্তমানে ১ হাজার ৭৩৫ জনকে সংযোগ দেওয়া হলেও পর্যাক্রমে ৮ হাজার ৬০০ জনকে বৈদ্যুতিক সুবিধার আওতায় আনা হবে।

এদিকে দীর্ঘ বছরের প্রতিক্ষার পর বিদ্যুৎ পেয়ে খুশি এসব চরের বাসিন্দারা। চরে বসবাসকারী নিজাম মাল ও মনির হোসেন বলেন, চরে ১০ বছর হয়েছে বসবাস করছি। আমরা কখনও ভাবতে পারিনি আমাদের চরে বিদ্যুৎ আসবে। ফ্যানের বাতাস পাবো, বিদ্যুতের আলো আমাদের ঘরে আসবে এটা ছিল স্বপ্ন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও এমপি শাওনের কল্যাণে আমাদের সেই স্বপ্ন পূরণ হয়েছে।

সোনাপুর ইউনিয়নের চর জহিরউদ্দিনের বাসিন্দা সাহিন বলেন, মেঘনা নদী পাড়ি দিয়ে চরের মধ্যে বিদ্যুৎ আসবে কোনোদিন কল্পনাও করিনি। সেই কল্পনা এখন বাস্তবে পরিণত হয়েছে। বিদ্যুৎ সুবিধার কারণে এখন কৃষিসহ সব সেক্টরে উন্নতি করতে পারবো।

সোনাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেদী হাসান মিশু হাওলাদার বলেন, এই চরাঞ্চলের মানুষ কখনো চিন্তা ও করেনি এখানে বিদ্যুৎতের আলোয় আলোকিত হবে। তাদের এই শপ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আমাদের নেতা নুরুন্নবী চৌধুরী শাওন এমপির জন্য এই সম্ভব হয়েছে।

উপজেলা পল্লীবিদ্যুৎ অফিসের এজিএম ইয়াছিন মাহাবুব বলেন, ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার অঙ্গীকার ও অনগ্রসর জনগোষ্ঠীকে উন্নত সুযোগ সুবিধার আওতায় নিয়ে আসতে এবং চরবাসীর বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করতে সরকার কাজ করছে।

ভোলা-৩ আসনের সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরী শাওন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেওয়ার যে অঙ্গিকার তা বাস্তবায়নের অংশ হিসেবে মেঘনা বেষ্টিত চরাঞ্চলকেও বিদ্যুতের আলোয় আলোকিত করা হয়েছে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে চরবাসীর শিক্ষা-যোগাযোগসহ জীবনমানের আরও উন্নয়ন করা হবে।’

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news