IMG-LOGO

বৃহস্পতিবার, ৩রা অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
‘সাইবার নিরাপত্তা আইন বাতিল হবে’‘আয়নাঘরের’ প্রমাণ পেয়েছে গুম কমিশন, অভিযোগ ৪০০‘আরও ১০০টি গ্যাসকূপ খনন করা হবে’মান্দায় ট্রাকের চাপায় ১ যুবক নিহতনাটোরে তিন দফা দাবীতে মানববন্ধনরাজশাহীতে মাসব্যাপী ক্ষুদ্র পণ্য বাণিজ্য মেলার উদ্বোধনপোরশায় মর্শিদপুর ইউপি চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা হারুন আটকরাজধানীসহ সারাদেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারেনারী টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মাঠে নামছে বাংলাদেশগাজীপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত, তিন বাসে আগুন‘সন্ত্রাস দমনে ভূমিকা পালন করায় খুন হয়েছে সেন্টু চেয়ারম্যান’‘যেকোনো সময়, যেকোনো স্থানে জবাব পাবে তেহরান’দেশে ফিরেছেন জনপ্রিয় ইসলামি বক্তা মিজানুর রহমান আজহারীঅবশেষে গ্রেপ্তার হলেন বাগমারার সাবেক এমপি কালামশিবগঞ্জে ট্রলির ধাক্কায় ভ্যান যাত্রী নিহত
Home >> জাতীয় >> লিড নিউজ >> ‘আরও ১০০টি গ্যাসকূপ খনন করা হবে’

‘আরও ১০০টি গ্যাসকূপ খনন করা হবে’

ধূমকেতু নিউজ ডেস্ক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান জানিয়েছেন, আগামী ২০২৫ সালের মধ্যে আরও ৩৫টি ও ২০২৫-২৮ সালের পরিকল্পনায় সবমিলিয়ে ১০০টি গ্যাসকূপ খনন করা হবে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সচিবালয়ে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

মধ্যপ্রাচ্যের চলমান অস্থিরতায় জ্বালানির বিশ্ববাজারে সৃষ্ট অস্থিরতা নিয়ে জ্বালানি মন্ত্রণালয় সতর্ক অবস্থানে রয়েছে বলেও জানিয়ে উপদেষ্টা বলেন, ২০২৫ সালের মধ্যে আরও ৩৫টি গ্যাসকূপ খনন করা হবে। এর মধ্যে ১১ টি খনন করবে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। বাকি ২৪টি হবে উন্মুক্ত দরপত্রের ভিত্তিতে। এছাড়া ২০২৫-২৮ সালের পরিকল্পনায় সবমিলিয়ে ১০০টি কূপ খনন করা হবে বলে জানান মুহাম্মদ ফাওজুল কবির। তিনি বলেন, এর মধ্যে মোট ৪৩টি খনন করবে বাপেক্স।

কূপ খনন ও অনুসন্ধান সহজ হলে জ্বালানি সংকট কেটে যাবে জানিয়ে তিনি আরও বলেন, প্রকল্পের মেয়াদ বাড়ানোর পক্ষে না জ্বালানি মন্ত্রণালয়। সময়ের মধ্যে প্রকল্প শেষ করতে না পারলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করেন তিনি।
প্রকল্পের মেয়াদ বৃদ্ধি প্রসঙ্গে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা বলেন, সব জায়গা থেকে ফাইল আসে প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করতে হবে, ব্যয় বাড়াতে হবে। আমরা এগুলো আর করছি না। এগুলো আমাদের অভ্যাসে পরিণত হয়ে গেছে। পরিকল্পনা কমিশনের পরিপত্রে বলা আছে- প্রথমবার এতদিন (মেয়াদ বৃদ্ধি) করা যাবে, দ্বিতীয়বার এতদিন করা যাবে। এটা সবার মাথায় ঢুকে গেছে যে, প্রকল্পটা আমি দিয়েছি ঠিকই, প্রকল্পের মেয়াদ চার বছর, এরপর আমি আরও দেড় বছর বাড়াবো।

ফাওজুল কবির খান বলেন, একনেকের পরিপত্রে যদি ওটা (মেয়াদ বৃদ্ধির সুযোগ) থাকেও এখন কিন্তু আমরা আর সময় বৃদ্ধি, মূল্যবৃদ্ধির প্রস্তাব অনুমোদন করছি না। যারা প্রকল্পের মূল্য ঠিক করতে পারবেন না, পরে এসে বলবেন আমার মূল্য বেড়ে গেছে, এটা হবে না। যারা নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্প সম্পন্ন করতে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news