IMG-LOGO

মঙ্গলবার, ১৫ই অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ
৩০শে আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই রবিউস সানি ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
পাবনায় ইউএনও’র কার্যালয়ে আবেদন করে তথ্য না পাওয়ায় আপীলপুঠিয়া পৌরসভার ভেঙ্গে পড়েছে নাগরিক সেবা, ভোগান্তিতে নাগরিকগণমিরপুর-১০ মেট্রোরেল স্টেশন চালু হচ্ছে আজ‘গণহত্যার বিচার চলতি মাসেই শুরুর আশা সরকারের’আজ এইচএসসির ফল প্রকাশ, যেভাবে জানা যাবেফরিদপুরে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ৫ জন নিহতবিশ্বকাপ থেকে বিদায় ভারত, সেমিতে নিউজিল্যান্ডবাঘায় কেন্দ্রীয় ঈদগাহ-রাস্তা সংস্কারের দাবিতে মানববন্ধননওগাঁর পৃথক স্থানে ট্রাক্টরের চাপায় দুইজনের মৃত্যুমোহনপুরে বিএনপি’র নেতাদের নামে মিথ্যা নিউজের প্রতিবাদে বিক্ষোভ মিছিলবাগমারায় ভ্যানের ধাক্কায় শিশুর মৃত্যুবাঘায় আ’লীগ নেতা জাহিদসহ দুইজন গ্রেপ্তারতানোরে পূর্ব শক্রতার জেরে স্বামী স্ত্রী কে মারপিট থানায় অভিযোগশেখ হাসিনার এপিএস লিকু ও তার স্ত্রী রহিমার দেশত্যাগে নিষেধাজ্ঞা‘পুলিশ হত্যায় গ্রেফতার তিনজন সমন্বয়ক নন’
Home >> জাতীয় >> লিড নিউজ >> মিরপুর-১০ মেট্রোরেল স্টেশন চালু হচ্ছে আজ

মিরপুর-১০ মেট্রোরেল স্টেশন চালু হচ্ছে আজ

ধূমকেতু নিউজ ডেস্ক : বৈষম্যবিরোধী আন্দোলনের সময় ক্ষতিগ্রস্ত মেট্রো রেলের মিরপুর-১০ নম্বর স্টেশনটি পুনরায় চালু হচ্ছে আজ মঙ্গলবার (১৫ অক্টোবর)। গতকাল সোমবার রাজধানীর উত্তরায় ডিএমটিসিএল কার্যালয়ে এক সাংবাদ সম্মেলনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুর রউফ এই কথা জানান।

এর আগে প্রায় দুই মাস পর গত ২০ সেপ্টেম্বর মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন চালু করা হয়। এখন ওই স্টেশন থেকে নিয়মিত যাত্রী ওঠা–নামা করছেন। আজ সকাল থেকে মিরপুর–১০ স্টেশন থেকেও স্বাভাবিকভাবে যাত্রী ওঠা–নামা করতে পারবেন। এছাড়া সকাল ১০টায় সড়ক পরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবীর খান মিরপুর–১০ স্টেশন পরিদর্শন করবেন বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশনের প্রয়োজনীয় মেরামত ও পরীক্ষা-নিরীক্ষার কাজ শেষ হয়েছে। প্রস্তুত করা হয়েছে ক্ষতিগ্রস্ত টিকিট কাটার মেশিন, ইলেকট্রনিক সরঞ্জামসহ পুরো অবকাঠামো।

এতে জানানো হয়, গত ১৯ জুলাই মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন দুটি ক্ষতিগ্রস্ত হয়। এ প্রেক্ষাপটে সরেজমিন পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দাখিলের জন্য গত ২০ জুলাই ডিএমটিসিএল থেকে আট সদস্যের একটি কারিগরি কমিটি গঠন করা হয়। কারিগরি কমিটি গত ১৪ আগস্ট প্রতিবেদন দাখিল করে। পরে প্রতিবেদনটি গত ২০ আগস্ট সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে পাঠানো হয়।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা গত ২২ আগস্ট মিরপুর-১০ এবং ২ সেপ্টেম্বর মিরপুর-১০ ও কাজীপাড়া মেট্রো রেল স্টেশন পরিদর্শন করে দ্রুত স্টেশন দুটি মেরামত করে জনসাধারণের জন্য চালুর নির্দেশনা দেন।

এরপর সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ গত ১১ সেপ্টেম্বর ৭ সদস্যবিশিষ্ট একটি ‘ওভারসাইট’ কমিটি গঠন করে। কমিটি গত ১৫ সেপ্টেম্বর সভা করে প্রতিটি স্টেশন দুই ধাপে মেরামত করে চালুর কৌশল নেয়।

প্রথম ধাপে অত্যাবশ্যকীয় কাজ শেষে মেট্রো ট্রেন পরিচালনা করা হবে এবং দ্বিতীয় ধাপে স্টেশন দুটি চালু হওয়ার পর কম গুরুত্বপূর্ণ কাজগুলো সম্পাদন করা হবে।

এছাড়া ওই সভায় কম ক্ষতিগ্রস্ত কাজীপাড়া স্টেশন চালুর বিষয়ে মতামত জানানো হয়। সেই পরিপ্রেক্ষিতে কমিটি সরেজমিনে কাজীপাড়া মেট্রোরেল স্টেশন পরীক্ষা-নিরীক্ষা করে মেরামতের উদ্যোগ নেয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, এরই ধারাবাহিকতায় দেশীয় গ্লাস ও আইটি কম্পিউটার সামগ্রী ব্যবহার করে ডিএমটিসিএলের প্রকৌশলীরা ও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের গঠিত ‘ওভারসাইট’ কমিটির পরামর্শক্রমে প্রয়োজনীয় সংস্কার শেষে গত ২০ সেপ্টেম্বর কাজীপাড়া মেট্রো রেল স্টেশন চালু করা হয়। অর্থাৎ বন্ধ হওয়ার প্রায় দুই মাস পরই কাজীপাড়া মেট্রোরেল স্টেশন আবার চালু করা হয়।

‘ওভারসাইট’ কমিটি দ্বিতীয় দফায় গত ২৫ সেপ্টেম্বর একটি সভা করে। সভার সিদ্ধান্তের আলোকে মিরপুর-১০ মেট্রো রেল স্টেশন ডিএমটিসিএলের প্রকৌশলী এবং দেশীয় আইটি কম্পিউটার পণ্য সরবরাহের মাধ্যমে দ্রুত চালুর সিদ্ধান্ত নেয়া হয়।

এরই ধারাবাহিকতায় ডিএমটিসিএলের প্রকৌশলী এবং দেশীয় আইটি কম্পিউটার পণ্য সরবরাহের মাধ্যমে দুই মাস ২৭ দিন পর মিরপুর-১০ স্টেশনটি চালু করা হচ্ছে।

ডিএমটিসিএল সূত্র জানিয়েছে, তৎকালীন সরকারের সময় মেট্রোরেলের দুটি স্টেশনের মেরামতের জন্য সাড়ে ৩০০ কোটি টাকা ব্যয়ের প্রাক্কলন করা হয়েছিল। তবে কাজীপাড়া স্টেশন মেরামতে ২০ লাখ ২৬ হাজার টাকা খরচ হয়েছে। আর মিরপুর-১০ নম্বর স্টেশন মেরামতে কত টাকা খরচ হয়েছে, তা এখনো প্রকাশ করা হয়নি। তবে ব্যয় খুবই অল্প বলে জানা গেছে।

ডিএমটিসিএল সূত্র জানায়, মিরপুর-১০ নম্বর স্টেশনে স্বয়ংক্রিয় টিকিট বিক্রির যন্ত্র, কম্পিউটার, ভাড়া পরিশোধ করে প্রবেশ ও বের হওয়ার স্বয়ংক্রিয় গেট, স্টেশনের ইলেকট্রনিক পর্দা ও কিছু কাচ ক্ষতিগ্রস্ত হয়েছিল। কিছু সরঞ্জাম ও উপকরণ স্থানীয় বাজার থেকে কেনা হয়েছে। তবে টিকিট কাটার যন্ত্র এবং ভাড়া পরিশোধ করে প্রবেশ ও বের হওয়ার গেটগুলো স্থানীয় বাজারে নেই। আমদানি করা সময়সাপেক্ষ ব্যাপার।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, টিকিট কাটার যন্ত্র ও গেট উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ ও বিজয় সরণি স্টেশন থেকে নিয়ে বসানো হয়েছে। এসব স্টেশনে যাত্রীর চাপ তুলনামূলক কম। সেখানকার একাধিক মেশিন ও গেটের মধ্য থেকে কিছু স্থানান্তর করা হয়েছে। এ ছাড়া উত্তরায় মেট্রোরেলের ডিপোর ভেতর প্রদর্শনকেন্দ্রে আটটি গেট ছিল, সেগুলো এনে লাগানো হয়েছে। পরবর্তী সময়ে আমদানি করে ওই সব জায়গায় গেট ও টিকিট কাটার যন্ত্রগুলো বসানো হবে। তবে আমদানি করলেও আগের সরকার যে ব্যয় প্রাক্কলন করেছিল, তত টাকা লাগবে না।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

October 2024
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031