IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> নগর-গ্রাম >> বদলগাছীতে অবৈধভাবে সরকারি লেক ভরাট, নিরব প্রশাসন

বদলগাছীতে অবৈধভাবে সরকারি লেক ভরাট, নিরব প্রশাসন

ধূমকেতু প্রতিবেদক,  বদলগাছী : নওগাঁর বদলগাছী উপজেলার মাতাজি সড়কের জিয়ল মৌজায় অবৈধভাবে সরকারী লেক ভরাটের বিষয়টি নিয়ে এলাকায় নানা গুঞ্জন ছরিয়ে পড়েছে। গোপনীয়তা রক্ষা করে এখানে প্রস্তাবিত সরকারি পলিটেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নির্মাণের পূর্ব প্রস্তুতি হিসাবে অবৈধভাবে সরকারি লেক ভরাট করা হচ্ছে বলে জানান এলাকাবাসীরা। যেন দেখার কেউ নেই।

এলাকাবাসী জানায়, বর্ষা মৌসুমে বদলগাছী বাজারে ও এলাকার কৃষি জমিতে জমে থাকা বৃষ্টির পনি নিস্কাশনের জন্য  ২০১১/১২ অর্থ বছরে বরেন্দ্র বহুমূখি উন্নয়ন কর্তৃপক্ষ ১ কোটিরও অধিক টাকা বরাদ্ধ দিয়ে বদলগাছী হইতে মাতাজি হাট পর্যন্ত সড়কের দুপাশে লেক খনন করে। এবং সেই লেক খনন করার সময় রাস্তার দুই পাশে সরকারি জমিতে নির্মাণকৃত প্রায় অর্ধশত বাসা-বাড়ি ও দোকান ঘর ভেঙ্গে দেওয়া হয়েছিলো। বলা হয়েছিল পর্যটন আকারে লেকের দুপাশে বনায়ণ তৈরী সহ জনগণের বসার জায়গা নির্মাণ করা হবে। সেই মোতাবেক লেকের দুই পার্শে প্রায় ২০ থেকে ২৫ হাজার বিভিন্ন প্রজাতির গাছ লাগানো হয়ে ছিলো কিন্তু সেই গাছগুলোও এখন আর অধিকাংশই নেই বললেই চলে। এখন পর্যন্ত  সেটা বাস্তবায়ন না হলেও সরকারি সেই লেকটি অবৈধভাবে ভরাট করছে উপজেলার ক্ষমতাধর একটি চক্র।

সরজমিনে তথ্য সংগ্রহকালে গিয়ে দেখা যায়, লেকের পাশে কাগজের টোকেন হাতে নিয়ে দাঁড়িয়ে রয়েছে সামিম নামে একজন ব্যক্তি। জানতে চাইলে সামিম জানায় তার বাড়ী চাকরাইল গ্রামে সে ঐ গ্রামের সায়েম চৌধুরীর বর্গাদার। সে মাটি বহনকারী ট্রাকের হিসাব নিকাশের দায়ীত্বে রয়েছে। এই লেকটি ভরাট করছে সায়েম চৌধুরী। সামিম ও জিয়ল বালু পাড়ার গ্রামের তোজাম্মেল, মাঠে কাজ করছিলেন। 

কৃষক খালেক, সুনিল সহ প্রায় অর্ধ শত গ্রামবাসী বলেন, এমপি ছলিম উদ্দিন তরফদার, সায়েম চৌধুরী ও সাবেক বদলগাছী সদর ইউপির চেয়ারম্যান আব্দুস সালাম সম্মিলিত ভাবে এখানে ৬ বিঘা জমি কিনেছে। সেই জমি নাকি সরকার অধিগ্রহণ করছে। এখানে নাকি সরকারি ভাবে পলিটেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নির্মাণ করবে তাইতো আমরা শুনেছি। অধিক লাভের আশায় তারা সরকারি লেকও ভরাট করছে।

এ বিষয়ে সায়েম চৌধুরীর সঙ্গে মোবাইল ফোনে কথা বললে তিনি সম্মিলিতভাবে জমি ক্রয় এবং পলিটেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নির্মাণের বিষয়টি এরিয়ে গিয়ে বললনে, লেক আমার জমির উপর খনন করেছে। আমার এরিয়া আমি ভরাট করছি। লেকটি ভরাটের জন্য কি প্রশাসনের অনুমতি নিয়েছেন কিনা জানতে চাইলে তিনি জানান, সেটা প্রয়োজন বোধ করিনি।

বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী হারুন অর রশিদ বলেন, সাবেক এমপি ড. আকরাম হোসেন চৌধুরী বদলগাছী বাজার ও এলাকার কৃষি জমিতে জমে থাকা বৃষ্টির পনি নিস্কাশনের জন্য বদলগাছী থেকে মাতাজির পয়নারী ব্রীজ পর্যন্ত সড়কের দুপাশে লেক খননের প্রকল্প নিয়ে ছিলেন সেটা খনন করে দেওয়া হয়েছে। লেকটি কে বা কাহারা অবৈধভাবে ভরাট করছে সেটা দেখার দায়ীত্ব উপজেলা প্রশানের।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ. টি. এম. জিল্লুর রহমান বলেন, আমি শুনেছি কিন্তু পলিটেকনিক্যাল স্কুল এন্ড কলেজ কে প্রস্তাব করেছে, কি ভাবে করছে,  কোন জায়গায় তা আমি কিছুই জানিনা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আলপনা ইয়াসমিন বলেন, প্রস্তাবিত পলিটেকনিক্যাল স্কুল এন্ড কলেজের বিষয়টি আমি অবগত নয়। লেক ভরাট করছে কিনা সেটা আমি জানি না। লেকের জায়গা ব্যক্তি মালিকানা না সরকারি তা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। 

এ বিষয়ে  উপজেলা চেয়ারম্যান সামসুল আলম খাঁন বলেন, লেক ভরাট করছে তারা কি সেখানে পলিটেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নির্মাণের বরাদ্ধ পেয়েছে। সেখানে এই প্রতিষ্ঠান নির্মাণ হলে উপজেলা বাসী এর সুযোগ সুবিধা থেকে বি ত হয়ে পড়বে। আমি সাবেক জেলা প্রশাসক মহোদয়ের কাছে জেনেছি এমপি সাহেব পলিটেকনিক্যাল স্কুল এন্ড কলেজ জিয়ল মৌজায় নির্মাণের জন্য ডিও লেটার দিয়েছে। আমি ঐ স্থান  পরিবর্তন করার জন্য শিক্ষামন্ত্রী বরাবর আবেদন করেছি। সেই সাথে উপজেলা বাসীর সুবিধার্তে আমি আমার ইট ভাটার জায়গা দিতে চেয়েছি।

অপরদিকে এলাকার সচেতন মহল বলছেন, কোটি টাকারও বেশি অর্থ দিয়ে পানি নিস্কাশনের জন্য লেকটি খনন করা হয়েছিল এবং এই লেক খনন এর সময় রাস্তার দুপাশে নির্মণকৃত বাড়িঘর ও দোকান পাট ভেঙ্গে দিয়েছিলেন। আজ সেই লেক ভরাট করে ফেলছে । আর এতে করে সরকারের কোটি টাকা নষ্ট করে ফেলছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news