IMG-LOGO

শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> নগর-গ্রাম >> মান্দায় পশুরহাটে নিরব চাঁদাবাজির অভিযোগ

মান্দায় পশুরহাটে নিরব চাঁদাবাজির অভিযোগ

ধূমকেতু প্রতিবেদক, মান্দা : নওগাঁর মান্দায় নতুন বছরের প্রথম সপ্তাহে চৌবাড়িয়া ও সতিহাট থেকে গরু-ছাগলে অন্তত ১২ লাখ টাকা অতিরিক্ত টোল আদায় অভিযোগ উঠেছে ইজারাদার ও তাঁদের লোকজন বিরুদ্ধে। এছাড়া ইজারাদারের লাঠিয়াল বাহিনীও চাঁদাবাজি করেছে আরও অন্তত ৫০ হাজার টাকা। একে নিরব চাঁদাবাজি বলছেন ভুক্তভোগী ক্রেতা-বিক্রেতা ও ব্যবসায়ীরা।

ভুক্তভোগীদের অভিযোগ, পশুর হাটে ক্রেতা ও বিক্রেতা উভয়ের কাছ থেকেই খাজনা আদায় করা হচ্ছে। একই সঙ্গে ইজারাদারের লাঠিয়াল বাহিনীকেও চাঁদা না দিয়ে হাট থেকে বের হওয়ার উপায় নেই। এসবের কারণে দুরদুরান্তের অনেক ব্যবসায়ী আর হাটে আসছেন না।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি বাংলা ১৪২৯ সনের জন্য ৫ কোটি ২১ লাখ টাকায় চৌবাড়িয়া হাট ও ১ কোটি ৯ লাখ টাকায় সতিহাট ইজারা প্রদান করা হয়। দরপত্রের মাধ্যমে চৌবাড়িয়া হাটের ইজারা লাভ করেন রাজশাহীর সপুরা এলাকার আবুল বাশার সুজন এবং সতিহাটের ইজারা পান নওগাঁ শহরের মাজেদুল ইসলাম।

সূত্রটি আরও জানায়, প্রতিটি গরুতে ৫০০ টাকা ও ছাগলে ২০০ টাকা করে টোল আদায়ের সরকারি নির্দেশনা রয়েছে। বছরের শুরু থেকেই প্রতিটি হাটে টোল আদায়ের সরকারি তালিকা টাঙাতে নির্দেশনার দেওয়া হয়েছে ইজারাদারদের।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বছরের প্রথম সপ্তাহে চৌবাড়িয়া হাটে অন্তত ৩ হাজার গরু বেচাকেনা হয়েছে। সতিহাটে বেচাকেনা হয়েছে অন্তত ৫০০ গরু। এ দুই হাটে ছাগল বিক্রি হয়েছে কমপক্ষে ১ হাজার ৫০০। একটি গরুতে সরকারি নির্দেশনা থেকে ২৫০ টাকা ও খাসিতে ২০০ টাকা অতিরিক্ত খাজনা আদায় করেছেন ইজারাদার ও তাঁদের লোকজন। যার পরিমাণ দাঁড়ায় অন্তত ১২ লাখ টাকা।

গত শুক্রবার চৌবাড়িয়া হাটে গরু কিনতে আসা রাজশাহীর বাগমারা উপজেলার গাঙ্গোপাড়া এলাকার বসিন্দা বাহার আলী বলেন, হাটে গাভী-বাছুর কিনে তাঁকে খাজনা দিতে হয়েছে ১৫০০ টাকা।

তিনি আরও বলেন, গরু কিনে হাট থেকে বের হতে লাঠিয়াল বাহিনীকে দিতে হয়েছে আরও ২০ টাকা। এখানে তাঁদের কোনো কিছুই করার নেই।

উপজেলার পলাশবাড়ী গ্রামের রাশেদুল ইসলাম বলেন, একজোড়া গরু কিনে তাঁকে খাজনা দিতে হয়েছে ১২০০ টাকা। বিক্রেতার কাছ থেকে নেওয়া হয়েছে আরও ৩০০ টাকা। একই গ্রামের বাসিন্দা মোজাম্মেল হক হাটে একটি বলদ গরু বিক্রি করায় গুনতে হয়েছে ১৫০ টাকা খাজনা।

এদিকে গত মঙ্গলবার সতিহাটেও একইভাবে প্রতিটি গরুতে ৭৫০ টাকা ও খাসিতে ৪০০ টাকা হারে খাজনা আদায় করা হয়েছে।

এ প্রসঙ্গে সিপিবি মান্দা উপজেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুস সোবহান বলেন, চৌবাড়িয়াসহ বিভিন্ন পশুর হাটে অতিরিক্ত খাজনা আদায় করা হচ্ছে। বিষয়টি ইউএনও মহোদয়কে অবহিত করা হয়েছে। এরপরও অতিরিক্ত টোল আদায় বন্ধ না হলে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হবে।

অতিরিক্ত খাজনা আদায়ের বিষয়ে জানতে চাইলে চৌবাড়িয়া হাটের ইজারাদার আবুল বাশার সুজন বলেন, সাক্ষাতে কথা হবে জানিয়ে মোবাইলফোনের সংযোগ কেটে দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক অতিরিক্তি টোল আদায়ের সত্যতা স্বীকার করে বলেন, অতিরিক্ত টোল আদায়ের কোনো সুযোগ নেই। আগামি হাটে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news