IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়‘যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত’ভারতের মানবাধিকার নিয়ে মার্কিন প্রতিবেদনে যা বলল কমিশনমান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ
Home >> নগর-গ্রাম >> বদলগাছী গার্লস হাইস্কুলের সভাপতির বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ, ৪ সদস্যের পদত্যাগ

বদলগাছী গার্লস হাইস্কুলের সভাপতির বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ, ৪ সদস্যের পদত্যাগ

ধূমকেতু প্রতিবেদক, বদলগাছী : নওগাঁর বদলগাছী উপজেলার ‘বদলগাছী লাবণ্য প্রভা পাইলট ও কমিউনিটি গার্লস হাইস্কুল’ এর সভাপতির বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে কমিটির চারজন সদস্য পদত্যাগ করেছে। গত ১৩ এপ্রিল বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির চার সদস্য পদত্যাগ করায় কমিটি ভেঙে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বিদ্যালয় পরিদর্শক বরাবর আবেদন দিয়েছেন। বিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফিরিয়ে নিয়ে আসতে সভাপতির অপসারণ সহ নতুন কমিটি গঠনের দাবী জানিয়েছেন স্কুলের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা।

বিদ্যালয় সূত্রে জানা যায়, আটজন সদস্য নিয়ে দুই বছর মেয়াদি বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠিত হয়। চলতি বছরের আগামী ৫ আগষ্ট পর্যন্ত কমিটির মেয়াদ ছিল। গত ২০/৮/২১ ইং তারিখে মজিদা বেগম নামে কমিটির এক সদস্য মারা যাওয়ার পর সাত সদস্য নিয়ে ম্যানেজিং কমিটির কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল।

গত ১২ এপ্রিল ম্যানেজিং কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতি আব্দুস সালাম অনুপস্থিত ছিলেন। তার অনুপস্থিতে শিক্ষক প্রতিনিধি তোফাজ্জল হোসেন এর প্রস্তাবে এবং আরেক শিক্ষক প্রতিনিধি আকতার জাহান এর সমর্থনে অভিভাবক সদস্য সুমন হোসেনকে সভাপতি নির্বাচিত করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনায় উঠে আসে- ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুস সালাম পর পর তিনবার সভায় অনুপস্থিত থাকায় বিদ্যালয়ের কার্যক্রম পরিচালনা ব্যহত হয়। এছাড়া সভাপতি বিরুদ্ধে কমিটির সদস্যদের সাথে মতপার্থক্য ও কনো কথার গুরুত্ব না দেওয়া, প্রতিটি বিষয়ে স্বেচ্ছাচারিতা, অব্যবস্থাপনা ও একক আধিপত্য বিস্তার সহ বিদ্যালয়ের স্বার্থের পরিপন্থি কর্মকান্ডে লিপ্ত থাকার অভিযোগ আনা হয়।

পরে সহকারি শিক্ষক (গণিত) তোফাজ্জল হোসেন, সহকারি শিক্ষক আকতার জাহান ও সহকারি শিক্ষক মনজুয়ারা বেগম এবং অভিভাবক সদস্য সুমন হোসেন স্বেচ্ছায় পদত্যাগ করেন।

শিক্ষকরা বলেন, সভাপতি আমাদের মতামতকে গুরুত্ব দেন না। তিনি ইচ্ছাকৃত ভাবে সভায় অনুপস্থিত থাকেন। প্রতিটি বিষয়ে স্বেচ্ছাচারিতা, অব্যবস্থাপনা ও একক আধিপত্য বিস্তার করতে চান। নিজের স্বার্থ হাসিলের জন্য নিয়োগ দেওয়ার অপচেষ্টা করছেন। ভকেশনাল শিক্ষকদের এপ্রিল মাসের বেতন শিটে স্বাক্ষর করলেও আমাদের (সাধারণ শিক্ষক)দের বেতন শিটে স্বাক্ষর না করায় বেতন পাইনি। বেতনের উপর আমাদের সংসার চলে। সামনে ঈদ। এখন কষ্ট করে দিনগুলো পার করতে হবে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুস সালাম বলেন, উপজেলাবাসী সকলেই জানে আমি কি ধরণের ব্যক্তি। আমার বিরুদ্ধে একটা আজগুবি অভিযোগ উথাপন করলে তো হবে না। তবে কমিটির সদস্যরা কার কাছে কিভাবে পদত্যাগ করেছেন আমার জানা নেই।

তিনি অভিযোগ করে বলেন, প্রধান শিক্ষক তার নিজের মতো করে প্রতিষ্ঠান পরিচালনা করতে চাইছেন। বিদ্যালয়ের আয় ব্যায়ের বিষয়ে বার বার মিটিং ডাকতে বলা হলে তিনি সময়ক্ষেপন করেন। প্রধান শিক্ষক আমার বিরুদ্ধে গুজব ছড়ানোর অপচেষ্টা করছেন। প্রধান শিক্ষককে শোকজ করা এবং জবাব চাওয়া হয়েছে। জবাবের এখনো সময় আছে বলে জানান তিনি।

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম বলেন, গত ২ এপ্রিল মোবাইল ফোনে সভাপতি আব্দুস সালাম তার পছন্দের দুই প্রার্থীকে সহকারি প্রধান শিক্ষক ও অফিস সহায়ক পদে নিয়োগ দেওয়ার জন্য আমাকে মিটিং ডাকতে বলেন। আমার বাচ্চা অসুস্থ হয়ে হাসপাতালে থাকায় মিটিং ডাকা সম্ভব হয়নি। পরে তিনি আমাকে ছাড়াই মিটিং করেন যেখানে একজন সদস্য উপস্থিত ছিলো। সভাপতির এমন কার্যক্রমে ১২ এপ্রিল আলোচনা সভা হয় যেখানে সাতজন সদস্যের মধ্যে তিনজন শিক্ষক প্রতিনিধি এবং একজন অভিভাবক সদস্য সহ চারজন পদত্যাগ করেন। এতে কমিটির কার্যকারিতা আর থাকে না এবং কমিটি ভেঙে যায়। পরে বোর্ডকে বিষয়টি অবগত করা হয়।

তিনি আরও বলেন, কমিটি ভেঙে যাওয়ার পরও গত ১৭ এপ্রিল সভাপতি আমাকে শোকজ করেন। প্রশাসনিক ভাবে আমাকে বার বার হয়রানির চেষ্টা ও বিভিন্নভাবে হুমকী প্রদান করা হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

বদলগাছী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এটিএম জিল্লুর রহমান বলেন, কমিটি ভেঙ্গে দেওয়ার জন্য বিদ্যালয়ের প্রধান শিক্ষক বোর্ডে একটি আবেদন করেছেন। আমার কাছেও একটি কপি আছে। যেহেতু কমিটির বেশির ভাগ সদস্যই পদত্যাগ করেছেন এবং কমিটি ভেঙে দেওয়ার পক্ষে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news