IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> নগর-গ্রাম >> বিশেষ নিউজ >> নাচোলের আশ্রায়ণ প্রকল্পের পল্লীগুলি হতে পারে আদর্শ আল্পনাগ্রাম

নাচোলের আশ্রায়ণ প্রকল্পের পল্লীগুলি হতে পারে আদর্শ আল্পনাগ্রাম

ধূমকেতু প্রতিবেদক, নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে নেজামপুর ইউপির টিকইল গ্রামের দেখন বর্মনের মতই কল্পনা রানীর তুলির আঁচড়ে মনের রঙে রঙিন আরও একটি আল্পনা গ্রামের সৃষ্টি হয়েছে।

উপজেলার কসবা ইউনিয়নের বর্ধাইচন্ডিপুরে মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রায়ণ প্রকল্পের পল্লীতে হিন্দু-মুসলিমদের ২৪টি বাড়ি এখন দৃষ্টি নন্দন আল্পনাগ্রাম। প্রশাসনের স্বীকৃতির অপেক্ষায় বর্ধাইচন্ডিপুরের কল্পনা রানীর আল্পনাগ্রাম। সরকারী পৃষ্ঠপোষকতা পেলে গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের আশ্রায়ণ প্রকল্পের পল্লীগুলি হতে পারে এক একটি আদর্শ দৃষ্টিনন্দন আল্পনাগ্রাম।

নাচোল পৌর এলাকার সাহাপাড়ার মেয়ে স্বামীহারা কল্পনা রানী (৪৮) পিতার মাটির বাড়িকে কল্পনা রানী রঙের আল্পনায় ভরিয়ে তুলেছিল। কল্পনা রানীর আশা ছিল কোন দিন নিজের বাড়ি হলে তার বাড়িটিও মনের মাধুরী মিশিয়ে আল্পনায় ভরে তুলবে। কসবা ইউনিয়নের বর্ধাইচন্ডিপুরে নাচোল উপজেলা প্রশাসন প্রধানমন্ত্রীর উপহারের একটি বাড়ি বরাদ্দ দেন কল্পনা রানীকে। বর্ধায়চন্ডিপুরে বাড়িটি পেয়েই কল্পনা রানী তার বাড়িটিকে আল্পনার রঙে ভরিয়ে তুলেছে। তার বাড়ির আল্পনা দেখে বর্ধাই চন্ডিপুরের ৮২টি বাড়ির মধ্যে হিন্দু সম্প্রদায়ের ১১জন ও মুসলিম সম্প্রদায়ের ১৩ জনই তাদের বাড়ি আল্পনায় ভরে তুলেছে।

কল্পনা রানীর নিকট পরামর্শ ও তালিম নিয়ে এরকমই আল্পনা এঁকেছে প্রতিবেশী অচিন মাহালীর স্ত্রী শিল্পী রানী, বিপ্লবের স্ত্রী শ্রীমতি, দুলাল সাহার স্ত্রী ছবি রানী, বাবলু মন্ডলের স্ত্রী সন্ধা বালা ও মচরুর স্ত্রী বেসো হেমরোম। একই পাড়ার মুসলিমদের মধ্যে রাবেয়া খাতুন, রোজিনা বেগম, রাহিনুর বেগম, বিলকিস ও মৌসুমীসহ ১৩জনই তাদের ঘর আল্পনায় ভরিয়ে তুলেছে। উপজেলা নির্বাহী অফিসারের সহযোগিতায় ওই পাড়ার ২৪টি বাড়িই এখন আল্পনার রঙে রঙিন আল্পনাপল্লী। প্রতিদিন শত শত দর্শার্থী একনজ ওই আল্পনাপল্লী দেখতে ভিড় জমাচ্ছে।

বিল্পবের স্ত্রী শ্রীমতি, অচিন মাহালীর স্ত্রী শিল্পী ও স্বামীহারা কল্পনা রানী জানায়, তারা বাজারের প্রচলিত রং কিনে এনে তাদের বাড়ির ওয়ালে আল্পনা এঁকেছে। তাদের দাবি উপজেলার নেজামপুর ইউপির টিকইলের দেখন বর্মনের মতই তাদের গ্রামকেও আল্পনাগ্রাম ঘোষনা করা হোক। কসবা ইউপির ৫নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য গোলাম আজম মনে করেন, সরকারি সহযোগিতা পেলে বর্ধাই চন্ডিপুরের ৮২টি বাড়ির মধ্যে হিন্দু সম্প্রদায়ের বাড়িগুলি বিভিন্ন আল্পনা ও মুসলিম সম্প্রদায়ের বাড়িগুলির দেয়ালে বিভিন্ন প্রাকৃতিক দৃশ্য এঁকে এ গ্রামকেও আল্পনাগ্রাম হিসেবে গড়ে তুলা সম্ভব।

কসবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকারিয়া আল মেহরাব বলেন, ধারণাটি খুবই সুন্দর। উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন উপজেলা প্রশাসনের পক্ষ থেকে রং ও আর্থীক সহায়তা দিয়ে ২৪টি বাড়িতে আল্পনায় ভরিয়ে তুলেছেন। উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন জেলা প্রশাসক একেএম.গালিভ খানের নিকট ধারণাটি উপস্থাপণ করেন। আশ্রয়ন প্রকল্পের বাড়িগুলিকে আল্পনায় রাঙিয়ে তুলে আরও একটি আদর্শ আল্পনাগ্রাম হিসেবে উপস্থাপনের চেষ্টা করছেন উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news