IMG-LOGO

শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র সংঘর্ষ, নিহত ২ভারতে লোকসভার ভোট শুরু আজরাণীনগর-আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও সভাবাগমারায় স্কুলের সভাপতি ও সহকারী প্রধান শিক্ষক এলাকাছাড়া‘বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জাতীয় চার নেতা কখনো মৃত্যু ভয় করেননি’গোদাগাড়ীতে হত্যা মামলার প্রধান আসামী আ.লীগ নেতাসহ আটক ২বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীভারতের লোকসভা নির্বাচনে শুক্রবার ভোটগ্রহণ শুরু২ দিনের রিমান্ডে কেএনএফের ৫২ সদস্যথাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাভোজ্যতেলের নতুন দাম নিয়ে সিদ্ধান্তইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭নন্দীগ্রামে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনশপথ নিলেন অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেঅভিনেত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন
Home >> নগর-গ্রাম >> চাঁপাইনবাবগঞ্জ নানা আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে উদযাপন

চাঁপাইনবাবগঞ্জ নানা আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে উদযাপন

ধূমকেতু প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : “কমিউনিটি পুলিশিং এর মূলমন্ত্র, শান্তি শৃঙ্ক্ষলা সর্বত্র” প্রতিপাদ্যে কমিউনিটি পুলিশিং ডে-২০২২ উদযাপন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

এ উপলক্ষে শনিবার (২৯ অক্টোবর) সকালে র‌্যালি, আলোচনা সভা ও কেক কর্তণের আয়োজন করে জেলা পুলিশ চাঁপাইনবাবগঞ্জ।

এসময় অতিরিক্ত পুলিশ সুপার আতোয়ার রহমানের (সদর সার্কেল) সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট একেএম গালিভ খাঁন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা পুলিশিং কমিটির সদস্য সচিব পৌর মেয়র আলহাজ্ব মোখলেসুর রহমান ও বীর মুক্তিযোদ্ধা মনিমুদ্দৌলা চৌধুরী।

সভায় সাংস্কৃতিক ব্যক্তিত্ব আমিনুল হক আবিরের সঞ্চালনায় বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শঙ্কর কুমার কুন্ডু, স্বাধীনতা চিকিৎসক পরিষদের জেলা সভাপতি ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ডা. গোলাম রাব্বানী।

শুভেচ্ছা বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার এস এ এম ফজল-ই-খুদা পলাশ (প্রশাসন ও অর্থ)।

বক্তারা বলেন, কমিউনিটি পুলিশিং ধারণা মূলত রবার্ট পিলের গণমুখী পুলিশিং এর মূলনীতি হতেই গ্রহণ করা হয়েছে। অপরাধ যাতে ঘটতে না পারে সেই লক্ষ্যে কমিউনিটি পুলিশিং এর যাবতীয় কর্মকান্ড পরিচালিত হয়। কারণ কমিউনিটি পুলিশিং হচ্ছে পুলিশ ও জনগণের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও অংশীদারিত্বের মাধ্যমে অপরাধ সমস্যা সমাধানের একটি প্রতিষ্ঠান। এই ব্যবস্থায় অপরাধের কারণগুলো অনুসন্ধান করে সেগুলো দূর করা হয়। অপরাধের কারণগুলো দূর করা যেহেতু পুলিশের একার পক্ষে সম্ভব নয় সেহেতু সমাজের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং পুলিশের অংশীদারিত্বের ভিত্তিতে জনগণের জীবনযাত্রার মানোন্নয়নের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালিত করে কমিউনিটি পুলিশ। আর তাই কমিউনিটি পুলিশিং ব্যবস্থার মাধ্যমে নিজ নিজ এলাকার অপরাধগুলো প্রতিরোধ করতে সকলের সহযোগীতা কামনা করা হয় কমিউনিটি পুলিশিং ডে এর আলোচনা সভায়।

সভায় উপস্থিত ছিলেন, পুলিশ পরির্দশক (ওসি তদন্ত) মাহফুজুল হক চৌধুরী, নবাবগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একেএম আলমগীর জাহান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আব্দুল জলিল, সাধারণ সম্পাদক কৃষিবিদ রোকনুজ্জামান রোকন।

আরও উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আরিফুর রেজা ইমন, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাকিনা খাতুন পারুল, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-২ নাজনীন ফাতেমা জিনিয়া, পুলিশের বিভিন্ন ইউনিটের সদস্যবৃন্দসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

এর আগে, আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন পুলিশ লাইনস জামে মসজিদের পেশ ইমাম হেদায়েতুল্লাহ এবং গীতাপাঠ করেন সদর মডেল থানার এসআই অমিত কুমার পান্ডে। এদিকে শোভাযাত্রার শুরুতে দিবসটি পালন উপলক্ষে পুলিশ কমিউনিটিং ফ্যাস্টুনসহ বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটির শুভ সূচনা করেন অতিথিবৃন্দ।

সভা শেষে শিবগঞ্জ থানার এসআই সাইফুল ইসলামকে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং অফিসার (সিপিও) হিসেবে এবং বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিনকে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্য হিসেবে ক্রেস্ট প্রদান করা হয়।

উল্লেখ্য, কমিউনিটি পুলিশিং কার্যক্রম শুরু হবার পাঁচ বছরের মধ্যে ৬০ হাজার ৯৮১ টি কমিটির মাধ্যমে ১১ লাখ ১৭ হাজার ৮০ জন কমিউনিটি পুলিশিং সদস্য পুলিশের সঙ্গে একযোগে অপরাধ নিয়ন্ত্রণ ও বিভিন্ন সামাজিক সমস্যার সমাধানে কাজ করছেন বলে জানানো হয় সভায়।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news