IMG-LOGO

বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
মান্দায় সেনাসদস্যকে মারধর করে টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগরাজশাহীতে জোরপূর্বক একাধিক ফ্ল্যাট দখলের অভিযোগে সংবাদ সম্মেলনগোমস্তাপুরে প্রচার-প্রচারনায় প্রার্থীরারাজশাহীতে ‘গ্রীন প্লাজা’র ৫ম প্রকল্পের উদ্বোধনআপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগমধুখালীতে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন‘মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা’মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েলের জন্য সহায়তা বিল পাসথাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা‘আইপিএলের মতো রান হবে না বিশ্বকাপে’মোহনপুরে উপজেলা চেয়ারম্যান পদের প্রার্থীতা ঘোষণা বকুলেরগোমস্তাপুরে ব্যস্ত সময় পার করলেন রাজশাহী বিভাগীয় কমিশনারজেলা লিগ্যাল এইড অফিসের পক্ষ থেকে মেয়রকে সম্মাননা স্মারক প্রদানমান্দায় বিদ্যুতের আগুনে ভূষ্মিভূত ৮ বসতবাড়িগোদাগাড়ী উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের প্রতীক বরাদ্দ
Home >> নগর-গ্রাম >> মান্দায় বিলহিলনার ইজারা প্রক্রিয়া বাতিলের দাবিতে মৎস্যজীবীদের মানববন্ধন

মান্দায় বিলহিলনার ইজারা প্রক্রিয়া বাতিলের দাবিতে মৎস্যজীবীদের মানববন্ধন

ধূমকেতু প্রতিবেদক, মান্দা : নওগাঁর মান্দায় উন্মুক্ত জলাশয় ‘বিলহিলনা’কে বদ্ধ জলাশয় উল্লেখ করে ইজারা দেওয়ার প্রক্রিয়া বাতিলের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে মৎস্যজীবীরা।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে বিলের আশপাশের আট গ্রামের মৎস্যজীবীবরা বিলহিলনার পাড়ে এসব কর্মসূচি পালন করে।

মানববন্ধন চলাকালে প্রতিবাদ সমাবেশ বক্তব্য দেন মৎস্যজীবী খুশবর আলী, ইমরান হোসেন, আব্দুর রশিদ, সুদাস চন্দ্র হালদার, আব্দুস সাত্তার, শফিকুল ইসলাম, আব্দুল গফুর, মুক্তার হোসেন প্রমুখ।

চৌজা গ্রামের মৎস্যজীবী খুশবর আলী বলেন, হিলনা বিলে মাছ শিকার করে চৌজা, রতনডাঙ্গা, পারিলাডাঙ্গা, বিলপৌন, হাটরা, ফরিদপুর, দমদমা ও মাঝিপাড়া গ্রামের অন্তত ১০ হাজার পরিবার জীবিকা নির্বাহ করেন। এটি ইজারা দেওয়া হলে এসব গ্রামের মৎস্যজীবীরা বিলে আর মাছ শিকার করতে পারবে না। আয়ের পথ বন্ধ হয়ে গেলে তাঁদের পরিবারে চরম দুর্দিন নেমে আসবে।

দমদমা গ্রামের মৎস্যজীবী সুদাস চন্দ্র হালদার বলেন, ‘হিলনা বিলে সারা বছর মাছ শিকার করে আমাদের পরিবারের ভরণপোষণ চলে। মৎস্যজীবীদের জীবন জীবিকার স্বার্থে বিলটির ইজারা প্রক্রিয়া বাতিলের দাবি করছি’।

জানা গেছে, মান্দা উপজেলার বিলহিলনা, বিলউথরাইল ও শালদহ বিল ইজারা দেওয়ার লক্ষে নওগাঁর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন চন্দ্র রায় স্বাক্ষরিত একটি দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিষয়টি জানার পর বিলহিলনার আশপাশের আট গ্রামের মৎস্যজীবীরা ইজারা প্রক্রিয়া বাতিলের দাবিতে ফুঁসে উঠেন।

মৎস্য সংশ্লিষ্টরা বলছেন, মৎস্য নীতিমালায় উল্লেখ রয়েছে ২০ একর আয়তনের নিচের বিলকে বদ্ধ জলাশয় বলা হয়ে থাকে। এসব আয়তনের বদ্ধ জলাশয় ইজারাযোগ্য। কিন্তু বিলহিলনার আয়তন ৩৪৮ দশমিক ০৮ একর। এটি একটি উন্মুক্ত জলাশয়। বিলটি ইজারা দেওয়ার প্রক্রিয়া করেছে নওগাঁ জেলা প্রশাসকের দপ্তর। এটি ইজারা দেওয়া হলে মৎস্য নীতিমালা লঙ্ঘিত হবে।

মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক বলেন, ‘বিলহিলনা, বিলউথরাইল ও শালদহ বিল ইজারা দেওয়ার প্রক্রিয়া করেছে জেলা প্রশাসক স্যারের কার্যালয় থেকে। এর মধ্যে বিলহিলনার ইজারা প্রক্রিয়া বাতিলের দাবিতে স্থানীয় মৎস্যজীবীরা মানববন্ধন করেছে বলে শুনেছি। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করব।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news