IMG-LOGO

বৃহস্পতিবার, ২রা মে ২০২৪ খ্রিস্টাব্দ
১৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
বিশ্বকাপে দল ঘোষণা অস্ট্রেলিয়ারনয়াপল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ শুরুবৃষ্টিপাতের সময় জানাল আবহাওয়া অফিসইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সুনামির শঙ্কাশ্রমিক-মালিক সুসম্পর্ক রেখে উৎপাদন বাড়ানোর আহ্বান : প্রধানমন্ত্রীধামইরহাটে চেয়ারম্যান প্রার্থী আজাহার আলীর গণজোয়ারপোরশায় কাঠের ‘স’ মিল ভূষ্মিভূতরাজশাহী মহানগর স্টীল এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপ মালিক সমিতি র‌্যালীলালপুরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তারবৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনস্বাস্থ্য পরীক্ষার জন্য সন্ধ্যায় হাসপাতালে যাবেন বেগম জিয়াযুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ দমাতে বেপরোয়া পুলিশআজ মহান মে দিবস৪৪তম বিসিএস মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ‘মানবাধিকার বিষয়ে যুক্তরাষ্ট্র নিজের চেহারা আয়নায় দেখে না’
Home >> নগর-গ্রাম >> ফুলবাড়ী শাপলা চত্বরে ফুটওভার ব্রিজ নির্মাণের দাবি

শিক্ষার্থী ও পথচারিদের পারাপারের সমস্যা

ফুলবাড়ী শাপলা চত্বরে ফুটওভার ব্রিজ নির্মাণের দাবি

ধূমকেতু প্রতিবেদক, ফুলাবড়ী : দিনাজপুরের ফুলবাড়ী শহরের একমাত্র আঞ্চলিক মহাসড়কের সংযোগস্থল ফুলবাড়ী ঢাকামোড় শাপলা চত্বর। এখান থেকে প্রতিদিন বিভিন্ন রূটে ছেড়ে যায় হাজার হাজার যানবাহন। সময়ের সাথে সাথে জনসমাগম বৃদ্ধি হওয়ায় এই সড়কের এক প্রান্ত থেকে অপর প্রান্ত যাতায়াতে ঝুকি বেড়েছে। প্রতিদিন সড়ক দুর্ঘটনায় বেড়েই চলছে। স্থানীয়রা চায় দ্রুত সময়ের মধ্যে এখানে একটি ফুট ওভার ব্রিজ নির্মাণ হোক। জন স্বার্থে বিষয়টি গুরুপ্তসহ বিবেচনা করা হবে বলে জানালেন পৌর মেয়র।

ফুলবাড়ী শহরের সবচেয়ে গুরুপ্তপূর্ণ ও ব্যাস্ততম এলাকা হিসাবে পরিচিত ঢাকামোড় শাপলা চত্বর। ঢাকামোড় শাপলা চত্তরটি তিনটি আঞ্চলিক মহাসড়কের সংযোগস্থল হওয়ায় এর উপর দিয়ে ঢাকা, রংপুর, জয়পুরহাট, হিলিস্থলবন্দর দিনাজপুর, নিলফামারি, বড়পুকুরিয়া, মধ্যপাড়া, স্বপ্নপুরিতে যাতায়াত করে ছোট বড় হাজার হাজার ভারি ও মাঝাড়ি যানবাহন। ঢাকামোড় শাপলা চত্বরের ১০০ গজ দুরে অবস্থান করছে ফুলবাড়ীর শত বছরের পুরাতুন বিদ্যালয় গোলাম মোস্তফা (জি.এম) পাইলট উচ্চ বিদ্যালয়। এই বিদ্যালয়ে পড়াশোনা করেন প্রায় ১২শত শিক্ষার্থী। তাদের যাতায়াতে একমাত্র রাস্তা ঢাকামোড় শাপলা চত্বর।

আপরদিকে ১৫০ গজ দুরে ফুলবাড়ী রেজিস্ট্রারি অফিস, ৩০০গজ দুরে ফুলবাড়ী মহিলা ড্রিগ্রী কলেজ, তার পাাশেই ফুলবাড়ী থানা অবস্থিত। এখানে সবসময় বিভিন্ন প্রয়োজনে ব্যাপক মানুষের সমাগম হয়ে থাকে। এখানে কোন ট্রাফিক সিঙ্গনাল নেই ফলে প্রতিদিনেই একটা না একটা সড়ক দুর্ঘটনা ঘটেই থাকে। এতে হতাহত হয় হাজারো প্রাণ। এলাকাবাাসী মনে করেন এখানে যদি একটি ফুট ওভার ব্রিজ নির্মাণ করা হয়। তাহলে আমাদের খুদে শিক্ষার্থীরা যেমন নিরাপদে বাড়ী ফিরতে পারবে। জনসাধারণের রাস্তা পারাপারে তেমন থাকবে না কোন ঝুুকি।

অটোচালক দুখু মিয়া বলেন, ঢাকামোড় তিনটি আঞ্চলিক মহাসড়কের কেন্দ্র বিন্দু হয়ে দাড়িয়েছে। তিন রাস্তার মোড়টির চার পাশে সড়ক ও জনপদের জায়গা দখল হয়ে গেছে। যার ফলে এই জন গুরুপ্তপূর্ণ মোড়টি ছোট হয়ে গেছে। এখানে ছয় চাকার কোন ট্রাক একবারেই ঘুরাতে পারে না। আগা-পিছা করে তাদের ঘুরতে হয়। অবৈধ্য দখল উচ্ছেদ করে মোড়টি প্রশস্ত করার দরকার।

নাজমুল হাসান রতন এখানে ফুলবাড়ীর ঐতিহ্যবাহী একটি শিক্ষা প্রতিষ্ঠান আছে। তাছাড়া গুরুপ্তপূর্ণ সরকারী অফিস এখানে রয়েছে। তাই মানুষের সমাগম লেগেই থাকে এখানে একটা ফুটওভার ব্রিজ দেওয়া অত্যান্ত দরকার। একই কথা বলেন মানিক মিয়া, শাকিল আহম্মেদ, ভুট্টুসহ অনেকে।

গোলাম মোস্তফা (জি.এম) পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হারুন উর রশীদ বলেন, বিদ্যালয়ের শিক্ষার্থীরা খুব ঝুকি নিয়ে রাস্তা পারপার করে থাকে এখানে যদি একটা ফুটওভার ব্রিজ নির্মাণ করা হয় তাহলে শিক্ষার্থীসহ পথচারীরা নির্ভিগ্নে পারাপার করতে পরবে।

এ বিষয়ে পৌর মেয়র আলহাজ্ব মাহমুদ আলম লিটন এর কাছে জানতে চাইল তিনি বলেন, আমি নির্বাচিত হওয়ার পরে পথচারী পারাপারের জন্য কিছু পরিকল্পনা নিয়েছি। সেই পরিকল্পনার মধ্যে নিমতলা মোড়ে একটা ফ্লাইওভার নির্মাণের সিন্ধান্ত নিয়েছি এবং সহকারী রেজিস্ট্রার অফিস ও বিদ্যালয় ঢাকা মোড়ে থাকায় এখানে জনগণের সমাগম বেশি। স্কুল-কলেজের শিক্ষার্থীরা যাতায়াত করেন এই রাস্তা দিয়ে। পথচারীদের নিরাপদ পারাপারের প্রয়োজনে রেজিস্ট্রারী অফিসের সামনে একটি ফুটওভার ব্রিজ নির্মাণের পরিকল্পনা করেছি। সেই সঙ্গে ফুলবাড়ীর গুরুপ্তপূর্ণ রেলগুমটি উপর দিয়ে যাতে একটি ফ্লাইওভার ব্রিজ নির্মাণ হয় সে বিষয়ে সরকারের কাছে আমরা একটি আবেদন জমা দিয়েছি।

উল্লেখ্য, ফুলবাড়ী উপজেলা নিরাপদ সড়ক চাই সূত্রে জানা যায়, গত অক্টোবর ২২ থেকে অক্টোবর ২৩ পর্যন্ত ১০৭টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৯ জন। আহত হয়েছেন প্রায় ৩০০জন। ফুট ওভার ব্রিজটি ও ফ্লাইওভার ব্রিজ নির্মাণ হলে এমন সড়ক দুর্ঘটনা অনেকাংশে কমতে পারে বলে মত প্রকাশ করছেন শুধিজন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news