IMG-LOGO

শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
Home >> নগর-গ্রাম >> সুজানগর শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সামাদ

সুজানগর শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সামাদ

ধূমকেতু প্রতিবেদক, সুজানগর : সুজানগর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান, সুজানগর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক ও ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধচলাকালীন সুজানগরে মুজিব বাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্বপালনকারী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুস সামাদ মাষ্টারকে সভাপতি করে পাবনার সুজানগর উপজেলার ঐতিহ্যবাহী শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন ও বিদ্যালয়ের সার্বিক উন্নতির জন্য ৪ সদস্য বিশিষ্ট নতুন এডহক কমিটির অনুমোদন দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড রাজশাহী।

বিদ্যালয়ের নিয়মিত ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হওয়ায় প্রধান শিক্ষকের আবেদনের পরিপেক্ষিতে নতুন এ কমিটি অনুমোদন দিয়েছে শিক্ষাবোর্ড। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড রাজশাহী এর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি প্রবিধানমালা ২০০৯ এর ৩৯ নং ধারা অনুযায়ী চার সদস্যের এ অন্তবর্তীকালিন এডহক কমিটি ৬ মাসের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত ৪ সদস্যের এই কমিটিতে উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক মনোনীত অভিভাবক সদস্য হয়েছেন মেহেদী মাসুদ, জেলা শিক্ষা অফিসার কর্তৃক শিক্ষক প্রতিনিধি হয়েছেন অর্চনা রানী চক্রবর্তী এবং পদাধিকারবলে সদস্য সচিব হয়েছেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনসুর আলী। নতুন এ কমিটি আগামী ৬ মাস দায়িত্ব পালন করবেন এবং এই সময়ের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করবেন। এর আগে বিদ্যালয়টির সভাপতির দায়িত্ব পালন করেন সুজানগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল কাদের রোকন।

শুক্রবার (১০ ডিসেম্বর) বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনসুর আলী নতুন কমিটি অনুমোদনের বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান, নতুন নির্বাচিত সভাপতি আলহাজ্ব আব্দুস সামাদ তিনি আমার শিক্ষাগুরু। শুধু আমিই নয় সুজানগর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন, বর্তমান পৌর মেয়র রেজাউল করিম রেজা, সাবেক মেয়র আলহাজ্ব আব্দুল ওহাব, কামাল হোসেন বিশ্বাস, তোফাজ্জল হোসেন তোফা, সুজানগর এন এ কলেজের অধ্যক্ষ আলমগীর হোসেন, সুজানগর প্রেসক্লাবের সভাপতি ও মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) শাহজাহান আলী ও সমাজে এবং চাকুরী সহ বিভিন্ন ক্ষেত্রে বর্তমানে প্রতিষ্ঠিত অনেকেই হাইস্কুল জীবনে সামাদ স্যারের ছাত্র ছিলেন।

এদিকে বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুস সামাদ জানান, শিক্ষার মানোন্নন সহ বিদ্যালয়ের সার্বিক উন্নয়নে আমি সাধ্যমত চেষ্টা করবো এবং বিদ্যালয়টিকে একটি মডেল বিদ্যালয় হিসেবে গড়তে কাজ করে যাব ইনশআল্লাহ। এ জন্য তিনি বিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবক সহ সকলের আন্তরিক সহযোগিতা ও দোয়া কামনা করেন।

উল্লেখ্য, নতুন সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ ছাত্রজীবনে ১৯৬৯ সালে পাবনা সরকারী এডওয়ার্ড কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। পরে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে ভারতে প্রশিক্ষণ গ্রহণ করে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন। সে সময় তিনি মুজিব বাহিনীর সুজানগরের কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেন। এরপর তিনি ১৯৭৩ সালে সুজানগর ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিপুল ভোটে চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি ১৯৭৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিষয়ে অনার্স সম্পন্ন করেন। ১৯৮০ সালের ১ জুলাই তিনি সুজানগর সরকারী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক হিসেবে যোগদান করে শিক্ষকতা পেশা শুরু করেন। ২৮ বছর অত্যন্ত আন্তরিকতা, সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে ২০০৮ সালে অবসরগ্রহণ করেন মানুষ গড়ার কারীগর নামে পরিচিত গুণী শিক্ষক আলহাজ্ব আব্দুস সামাদ। এর মধ্যে তিনি ১৯৮১ সালে তাবলীগ জামাতের সাথে যুক্ত হয়ে দ্বীন প্রচারের কাজে যুক্ত হন।

এদিকে সর্বজন শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব এবং বিশিষ্ট শিক্ষানুরাগী আলহাজ্ব আব্দুস সামাদকে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে পাক বাহীনির হাতে শাহাদাত বরণকারী ইব্রাহীম মোস্তফা কামাল দুলালের নামে আব্দুস সামাদ, তোফা, আব্দুল কাদের ও আব্দুল হাইসহ কয়েকজন বীর মুক্তিযোদ্ধার উদ্যোগে প্রতিষ্ঠিত ওই বিদ্যালয়ের সভাপতি নির্বাচিত করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন সুজানগরবাসী।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news