IMG-LOGO

বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযানমোহনপুরে খেটে খাওয়া মানুষদের মাঝে সাংবাদিকদের ইফতার বিতরণভবানীগঞ্জ বাজারে গ্রীণ সুপার মার্কেটে ইফতার ও দোয়া মাহফিলগোদাগাড়ীতে নির্মাণাধীন ভবনে মিললো তরুণীর লাশরাজশাহী মহিলা কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনরাজশাহী কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনপোরশায় ইসলামী আন্দোলনের মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনাফুলবাড়ীতে মৃত পোড়া হাঁস বিক্রয় করতে এসে যুবক আটক
Home >> নগর-গ্রাম >> বিশেষ নিউজ >> ঐতিহাসিক, দর্শনীয় ও আকর্ষনীয় লালপুরের তিন গম্বুজ মসজিদ

ঐতিহাসিক, দর্শনীয় ও আকর্ষনীয় লালপুরের তিন গম্বুজ মসজিদ

ধূমকেতু প্রতিবেদক, মাজহারুল ইসলাম, লালপুর : চার’শ বছরেরও বেশি সময় ধরে মুসলিম স্থাপত্য শিল্পের ইতিহাসের ঐতিহ্য বহন করে মাথা উঁচু করে আজো দাঁড়িয়ে আছে নাটোরের লালপুর উপজেলার তিন গম্বুজ মসজিদ। উপজেলার ঐতিহাসিক নিদর্শন সমুহের মধ্যে অন্যতম এক কাতারের তিন গম্বুজ বিশিষ্ট এই মসজিদটি বাওড়া মসজিদ নামে পরিচিত।

ইতিহাসবিদদের মতে উপজেলার সবচেয়ে পুরনো দুটি মসজিদ এর মধ্যে এটি অন্যতম। মসজিটি ঠিক কত সালে প্রতিষ্ঠিত হয়েছিল তার সঠিক কোন ইতিহাস পাওয়া না গেলেও মসজিদটির গঠনশৈল ও নির্মাণের উপাদান মোগল আমলে নির্মিত মসজিদ এর সাথে সামঞ্জস্যপূর্ণ। সে হিসেবে মসজিদটি প্রায় চার শত বছরেরও বেশি পুরনো। প্রতি দিন দেশের বিভিন্ন স্থান থেকে অনেক লোক আসে ঐতিহাসিক, দর্শণীয় ও আকর্ষনীয় এ মসজিদটি দেখতে। তবে মুসলিম সভ্যতার এ ঐতিহাসিক নিদর্শন রক্ষায় এখন পর্যন্ত সরকারী, বেসরকারী বা প্রত্মতত্ব বিভাগ কোন উদ্যোগ গ্রহন করেনি। তাই নিপুন কারুকার্য সম্বলিত দর্শনীয় এ মসজিদটি দিন দিন ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে।

লালপুর উপজেলা পরিষদ অর্থাৎ গোপালপুর থেকে ২.৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে নর্থ-বেঙ্গল সুগার মিলের কেন্দ্রীয় কবরস্থানের পাশে বাওড়া গ্রামে ঐতিহ্যবাহী এ মসজিদটি অবস্থিত। পাতলা ইটের তৈরি তিন গম্বুজবিশিষ্ট এ মসজিদটি মুসলিম স্থাপত্যশিল্প ও শিল্পকলার এক অপূর্ব নিদর্শন। ইটের গাঁথুনিতে জোড়ক মসলা হিসেবে চুন-সুড়কি ব্যবহার করা হয়েছে। মসজিদটির গাঁথুনি এবং এর ভিতরে ও বাইরে নিপুন শিল্পীর হাতে করা হয়েছে নানা কারুকার্য। আয়তাকার এ মসজিদটি ১৩৮ সতাংশ জমির উপর নির্মিত। এক কাতার বিশিষ্ট মসজিদটির বাইরে উত্তর-দক্ষিণে লম্বায় ৩১ ফুট ৬ ইঞ্চি এবং পূর্ব-পশ্চিমে প্রস্থ ১৩ ফুট ৬ ইঞ্চি, এবং উচ্চতা ১১ ফুট ৬ ইঞ্চি।

মসজিদের নামাজ গৃহের অভ্যন্তরে উত্তর-দক্ষিণে লম্বায় ২৫ ফুট ৬ ইঞ্চি ও পূর্ব-পশ্চিমে ৭ ফুট ৬ ইঞ্চি। ৩ ফুট পুরুত্বের দেয়াল বিশিষ্ট মসজিদের চার কোণে চারটি অষ্টভুজাকৃতির বুরুজ রয়েছে। বুরুজগুলো কার্নিশ ছেড়ে উত্থিত হয়ে ছত্রি দ্বারা সমাপ্ত হয়েছে। ছাদ থেকে প্রতিটি ছত্রির উচ্চতা ৩ ফুট ৬ ইঞ্চি। প্রতিটি ছত্রির শীর্ষ পদ্মকলি সজ্জিত। উত্তর-দক্ষিণে দুটি বৃহদাকৃতির খিলান দ্বারা এক কাতার বশিষ্ট মসজিদটি ৭ বর্গফুটের তিনটি আয়তাকার ‘বে’-তে বিভক্ত। প্রতিটি ‘বে’ অষ্টভুজাকৃতির পিলারের উপর ৮ ফুট ব্যাসের (ভিতরের মাপ) একটি করে মোট তিনটি গম্বুজ দ্বারা আচ্ছাদিত। নামাজ গৃহের অভ্যন্তরে প্রবেশের জন্য পূর্ব দেয়ালে তিনটি অর্ধ-বৃত্তাকার খিলান বিশিষ্ট প্রবেশ পথ রয়েছে। মধ্যবর্তী প্রবেশ পথের উভয় পার্শ্বে একটি করে অষ্টভুজাকৃতির আলঙ্কারিক সরু বুরুজ রয়েছে। এসব বুরুজ ছাদ কিনারা থেকে উত্থিত ও ছত্রি দ্বারা আচ্ছাদিত। নামাজ গৃহের অভ্যন্তরে কেবলা-দেয়ালে পবেশপথ বরাবর স্বল্প-গভীরতা বিশিষ্ট আয়তকার ফ্রেম দ্বারা বেষ্টিত তিনটি অর্ধ-বৃত্তাকার মিহরাব আছে।

মসজিদ কমিটির সাধারণ সম্পাদক বাওড়া গ্রামের নাহারুল ইসলাম জানান, মসজিদটি এক কাতার বিশিষ্ট, এখানে একসাথে ১৮-২০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারে। মুসল্লিদের নামাজ আদায়ের স্থান সংকুলান না হওয়ার কারণে ২০১০ সালে মসজিদ সংলগ্ন পূর্বদিকে নতুনভাবে একতলা ভবন নির্মাণ করা হয়। এটি নির্মাণের সময় মূল মসজিদের স্থাপত্য-সৌন্দর্য কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এখনও তার কারুকার্য সম্বলিত অবশিষ্ট অংশ নিয়ে স্বগৌরবে দাড়িয়ে আছে ঐতিহাসিক এই মসজিদটি। আজো বহন করছে ইতিহাসের গৌরবময় মুসলিম স্থাপত্য শিল্পের নিদর্শন। মসজিদটি রক্ষনা বেক্ষনে প্রত্মতত্ব বিভাগ, সরকারী বা বেসরকারী সহায়তা কামনা করেছেন এলাকাবাসি। সময় পেলে আপনিও দেখে আসুন ঐতিহাসিক, দর্শনীয় ও আকর্ষনীয় এ মসজিদটি।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news