IMG-LOGO

শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
আ.লীগের পতনের আগে বিএনপি কোন নির্বাচনে যাবে না : আমিনুল‘দলীয় সিদ্ধান্ত আর নির্বাচন কমিশনের আইন এক নয়’উত্তেজনায় ইরান ইসরাইলবিয়ে না করলেও ৩ সন্তান নিয়ে সংসার করছেন মিমি চক্রবর্তীনন্দীগ্রামে এক রাতে ৪ গরু চুরিশিক্ষা প্রতিষ্ঠানে ৭ দিন ছুটি ঘোষণাহজ প্যাকেজের খরচ কমলোফের অনলাইনে বদলি আবেদনের সুযোগ প্রাথমিক শিক্ষকদেরআরও তিন দিন থাকবে তাপপ্রবাহভোটে হেরে ডিপজলকে নিয়ে যা বললেন নিপুণবাড়তে পারে তেলের দামইসরায়েলে হামলার বিষয়ে যা জানাল ইরানবগুড়া-৪ আসনের সাবেক এমপির শুভেচ্ছা বিনিময়বেলকুচিতে ইসলামী ছাত্র আন্দোলনের সম্মেলননওদাপাড়া নিবাসী আনসার আলীর মৃত্যুতে মেয়র লিটনের শোক
Home >> নগর-গ্রাম >> মাথা গোঁজার ঠাঁই পাচ্ছেন সুজানগরের ১৪ ভূমিহীন পরিবার

মাথা গোঁজার ঠাঁই পাচ্ছেন সুজানগরের ১৪ ভূমিহীন পরিবার

ধূমকেতু প্রতিবেদক, সুজানগর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও ‘দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনায় সুজানগরে মুজিব শতবর্ষ উপলক্ষে তৃতীয় ধাপে জমির মালিকানা সহ মাথা গোঁজার নতুন ঠিকানা পাচ্ছেন আরো ১৪ ভূমিহীন ও গৃহহীন পরিবার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় গৃহহীনদের এসব বসতবাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে। উপজেলা প্রশাসনের তদারকিতে ঘরগুলোর নির্মাণ কাজ চলছে।

এরই মধ্যে ঘরগুলোর নির্মাণকাজ পরিদর্শন করেছেন পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শিমুল আকতার ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকারের এক নম্বর খাস খতিয়ানভূক্ত সম্পত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রেরিত ডিজাইন অনুসরণ করে এসব সেমিপাকা বসতবাড়ি নির্মাণ করছে উপজেলা প্রশাসন। ২ লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে নির্মিত এ সব বসতবাড়িতে থাকছে দুইটি শয়নকক্ষ, একটি টয়লেট, রান্নাঘর ও একটি বারান্দা। প্রত্যেক পরিবারের জন্য নির্মাণ করা হয়েছে আলাদা আলাদা বাড়ি।

এ প্রসঙ্গে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাজমুল হুদা জানান, তৃতীয় ধাপের ঘরগুলোর নকশার কিছু পরিবর্তন হয়েছে। এবং নতুন ডিজাইন অনুসরণ করে যথাযথভাবে ঘরগুলো নির্মাণ কাজ চলছে। নির্মাণ কাজ সার্বক্ষণিক তদারকি করছে উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী জানান, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে উপজেলার নতুন করে তৃতীয় ধাপে আরো ১৪ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য সাগরকান্দি ইউনিয়নের সিন্দুরি বোরোরিয়ায় ১০ টি ও ভাঁয়না ইউনিয়নের কাঁঠালবাড়িয়ায় ৪টি বসতবাড়ি নির্মাণ করা হচ্ছে। ইউপি চেয়ারম্যানের মাধ্যমে ছিন্নমূল ও ভূমিহীন পরিবারের তথ্য স্থানীয় ভূমি অফিস থেকে যাচাই করে নিশ্চিত হওয়ার পরেই সুবিধাভোগীদের তালিকা তৈরি করা হয়েছে। আর এই প্রকল্পের অধীনে ভূমিহীন-গৃহহীন বিধাব, অসহায়, বয়স্ক এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে এই ঘরগুলো দেওয়া হবে। নির্মাণ কাজ শেষ হলেই সরকারি নির্দেশনা অনুযায়ী অতিদ্রæতই ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে নতুন ঘর, জমি কবুলিয়াত করে দেয়া সহ অন্যান্য কাগজপত্র হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, এর আগে প্রথম ধাপে সুজানগর উপজেলার ২০ জন ভূমিহীন ও গৃহহীন পরিবার ও দ্বিতীয় ধাপে ১২ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমির মালিকানা সহ নতুন ঘর প্রদান করা হয়।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news