IMG-LOGO

বুধবার, ২৬শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জিলহজ ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
বঙ্গবন্ধুর সমাধিতে রাজশাহী জেলা যুবলীগের নয়া কমিটির শ্রদ্ধাগোমস্তাপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যুনন্দীগ্রামে ক্যাপ্টেন সারোয়ারের মতবিনিময়যুবলীগের চেয়ারম্যানের সাথে রাজশাহী জেলার নয়া কমিটির নেতৃবৃন্দের সাক্ষাৎপদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যুমিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের কার্যকর ভূমিকা বাড়ানোর আহ্বান ড. হাছান মাহমুদেরকেন যে আমি সিঙ্গেল‘হাজির না হয়ে লিখিত বক্তব্যে নিজেদের অবস্থান তুলে ধরেছেন বেনজীর ও স্ত্রী–সন্তানেরা’‘ক্রিমিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার জন্য যুক্তরাষ্ট্র দায়ী‘‘সব নাগরিকের ন্যায়বিচার পাওয়ার অধিকার রয়েছে’ইসরাইলি সেনাদের জিপে বাঁধা সেই ফিলিস্তিনি বেঁচে আছেন‘আগামী দিনে তরুণরাই বাংলাদেশকে এগিয়ে নেবে’মারা গেছেন ‘জল্লাদ’ শাহজাহান ভূঁইয়াএকাদশে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা
Home >> রাজশাহী >> রাজশাহীতে শ্যামাপূজা ও দীপাবলী উৎসব

রাজশাহীতে শ্যামাপূজা ও দীপাবলী উৎসব

ধূমকেতু প্রতিবেদক : সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শ্যামাপূজা অনুষ্ঠিত হয়েছে। তারা সোমবার (২৪ অক্টোবর) মঙ্গলময়ী, শক্তিরূপিণী শ্যামা মায়ের পূজার্চনা করেন। একই সঙ্গে নগরীতে দীপাবলি উৎসবও হয়েছে। ঘরে ঘরে প্রদীপ জ্বেলে আয়োজন করা হয়েছে দীপাবলি উৎসবের।

জানা গেছে, দীপাবলী-আলোর উৎসব। অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়ের প্রতীক শুভ দেওয়ালি বা দীপাবলী। অন্ধকারকে দূর করে শুভ ও কল্যাণের প্রতিষ্ঠায় এ উৎসব উদযাপন করা হয়। প্রাচীন প্রথা অনুসারে দীপাবলির সন্ধ্যায় তেল দিয়ে সহস্র মাটির প্রদীপ জ্বালানো হয়। তবে বর্তমানে শহরাঞ্চলে অনেকে তেলের প্রদীপের পরিবর্তে মোমবাতি ব্যবহার করেন।

দীপাবলি উৎসব মানে শ্যামাপূজাও। দুষ্টের দমন ও শিষ্টের পালনের মাধ্যমে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী শ্যামা বা কালীর। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে তাই শ্যামা দেবী শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠার ক্ষেত্রে সংগ্রামের প্রতীক।

আরও জানা গেছে- হিন্দু পুরাণ মতে, দেবী দুর্গারই একটি শক্তি কালী। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সব অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়ের মধ্যেই রয়েছে কালীপূজার মাহাত্ম। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, চামুণ্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত।

কালীপূজার দিন হিন্দু সম্প্রদায়ের লোকদের বাড়িতে ও শ্মশানে সন্ধ্যা থেকেই প্রদীপ জ্বালানো হয়। এরমধ্য দিয়ে তারা স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদেরও স্মরণ করেন। এই আনুষ্ঠানিকতাকে বলা হয় দীপাবলি।

দুর্গাপূজার মতো কালীপূজাতেও গৃহে বা মণ্ডপে মৃন্মময়ী প্রতিমা নির্মাণ করে পূজা করা হয়। মন্দিরে বা গৃহে প্রতিষ্ঠিত প্রস্তরময়ী বা ধাতুপ্রতিমাতেও কালীপূজা করা হয়। মধ্যরাতে তান্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়। তবে গৃহস্থ বাড়িতে সাধারণত অতান্ত্রিক ব্রাহ্মণ্যমতে আদ্যাশক্তি কালীর রূপে কালীর পূজা অনুষ্ঠিত হয়। লোকবিশ্বাস অনুযায়ী-কালী শ্মশানের অধিষ্ঠাত্রী দেবী। এই কারণে বিভিন্ন অঞ্চলে শ্মশানে মহাধুমধামসহ শ্মশানকালী পূজা অনুষ্ঠিত হয়।

রাজশাহী নগরীর সনাতন ধর্মালম্বীদের পাড়া-মহল্লায় এই পূজা হচ্ছে। এছাড়া নগরীর বুধপাড়া সুইপারকলোনীতে কালীপূজা করা হচ্ছে। এনিয়ে শ্রী সঞ্জয় কুমার জানান, কালীপূজা উপলক্ষে সবধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভক্তরা কালীপূজা উপলক্ষে আনুষ্ঠানিকতা পালন করছে।

এদিকে, রাজশাহী পঞ্চবটী মহাশ্মশান ও মন্দির কমপ্লেক্স পরিচালনা কমিটির উদ্যোগে শ্রী শ্রী শ্যামা পূজা ও শ্রী শ্রী কালীমাতার পূজার আয়োজন করা হয়। সোমবার রাত ৮টায় পঞ্চবটী মহাশ্মশানে পূজা পরিদর্শন ও উপস্থিত সনাতন ধর্মাবলম্বীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল ও সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সদস্য মজিবুর রহমান, তানোর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রদীপ সরকার, রাজশাহী জেলা পরিষদের সদস্য শিউলী রানী।

আরও উপস্থিত ছিলেন, ৩০ (দক্ষিন) নং ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক খলিলুর রহমান, ২৩ নং ওযার্ড নং ওয়ার্ড আওয়ামী লীগ সহ সভাপতি আবুল কালাম আজাদ, রাজশাহী পঞ্চবটী মহাশ্মশান ও মন্দির কমপ্লেক্স পরিচালনা কমিটির সভাপতি শংকর ঘোষ প্রমুখ।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

Al-Aksha-Developer-Privat-limited-Rajshahi-Add 20-12-23

সকল সংবাদ

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930