IMG-LOGO

বৃহস্পতিবার, ২৬শে সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
১১ই আশ্বিন ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ভূরুঙ্গামারী সীমান্তে ভারতীয় নাগরিক আটকপদ্মায় পানি বৃদ্ধিতে তলিয়ে গেছে লালপুরের চরের ৫০০ হেক্টর জমির ফসললেবাননে ফুটবল ম্যাচ স্থগিতপাকিস্তানে শিয়া-সুন্নি সংঘর্ষ, নিহত ২০ভারতে প্রবেশের অপেক্ষায় স্থলবন্দরে ইলিশের ট্রাক‘দুর্গাপূজায় নিরাপত্তার ঝুঁকি নেই’সাবেক উপ-পুলিশ কমিশনার মশিউর ৭ দিনের রিমান্ডেকাঁকনহাটে প্রতিবন্ধীদের অধিকার ও সামাজিক অন্তর্ভূক্তিকরণ বিষয়ক সভাবৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহিদদের নামের খসড়া তালিকা প্রকাশফুলবাড়ীতে দুই ট্রাকের মুখোমূখী সংর্ঘষে নিহত ১, আহত ৪নাটোরে ২টি হত্যা মামলায় খালাস পেলেন দুলুতানোরে প্রধান ও সহকারী শিক্ষকের বিরুদ্ধে পুনে এক কোটি টাকা আত্মসাতের অভিযোগ‘বিন্দুমাত্র অস্বস্তিতে ছিলাম না’প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সঙ্গে শরিফ, মেলোনির বৈঠক‘জনগণ নয়, শেখ হাসিনার সঙ্গে বন্ধুত্ব চায় ভারত’
Home >> লিড নিউজ >> কৃষি >> পদ্মায় পানি বৃদ্ধিতে তলিয়ে গেছে লালপুরের চরের ৫০০ হেক্টর জমির ফসল

পদ্মায় পানি বৃদ্ধিতে তলিয়ে গেছে লালপুরের চরের ৫০০ হেক্টর জমির ফসল

ধূমকেতু প্রতিবেদক, লালপুর : পদ্মানদীতে আকস্মিকভাবে ব্যাপক পানি বৃদ্ধি পাওয়ায় নাটোরের লালপুর উপজেলার চরাঞ্চলের প্রায় ৫০০ হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। এতে ক্ষতির মুখে পড়েছে হাজার হাজর কৃষক। এছাড়া ওই এলাকার গোচারন ভূমি ডুবে যাওয়ায় চরম খাদ্য সংকটে পড়েছে গরু ও মহিষের খামারিরা।

বুধবার (২৬ সেপ্টেম্বর) সরজমিনে পদ্মার চর এলাকা ঘুরে দেখা যায়, গত তিন দিনে পদ্মা নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় বিলমাড়ীয়া ইউনিয়নের নওশারা সুলতানপুর, চাকলা বিনোদপুর, দিয়াড়শংকরপুর, আরাজি বাকনাই, রসুলপুর ও মোহরকয়া, লালপুর ইউনিয়নের চর সহ প্রায় ২০ টি চর এলাকার জমির ফসল পানিতে ডুবে গেছে। যেসব জমিতে আখ আছে সেগুলোর কিছু জমিতে শুধু উপরের অংশ দেখা যাচ্ছে।বাকি অংশ পানির নিচে রয়েছে। পানি বৃদ্ধির ফলে চরের গোচারন ভূমি গুলো ডুবে যাওয়ায় বিপাকে পড়েছে ওই এলাকার শত শত গরু ও মহিষের খামারিরা।

নওশারা সুলতানপুর গ্রামের কৃষক আকতার আলী জানান , তার প্রায় সাড়ে ছয় বিঘা জমির ফসল একেবারে পানিতে তলিয়ে গেছে, এর মধ্যে আড়াই বিঘা মুলা ও চার বিঘা বেগুনের রয়েছে। এছাড়া আরো প্রায় চার বিঘা জমির আখ ডুবে গেছে।দিয়াড় শংকরপুর গ্রামের কৃষক জাহাঙ্গীর আলম জানান, তার প্রায় সাড়ে পাঁচ বিঘা জমির গাজর,মুলা ও বেগুন সম্পুর্ন ডুবে গেছে।

লালপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার পদ্মার চর এলাকায় প্রায় ৪১০ হেক্টর আখ, ৪৫ হেক্টর শাকসবজি, ১০ হেক্টর কলা, ও ১০ হেক্টর মাসকালাই পানিতে তলিয়ে গেছে।

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার প্রীতম কুমার হোড় জানান, নদীর পানি হঠাৎ বৃদ্ধি পাওয়ায় ওই এলাকার ফসল ডুবে গেছে, পানি কমে গেলে ক্ষয় ক্ষতির প্রকৃত পরিমাণ জানা যাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদী হাসান জানান, আমদের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের নির্দেশনা দিয়েছি সার্বিক খোজখবর রাখার জন্য, এবং কৃষি বিভাগ চর এলাকায় গেছে ফসলের ক্ষতির তালিকা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে নাটোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল আলম চৌধুরী জানান, আগামী পাঁচ থেকে সাত দিন পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news