IMG-LOGO

শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজনির্দিষ্ট মসজিদে ইতেকাফের মানত করলে তা পূরণ করা কি জরুরিপূজা এবার জায়েদ খানের নায়িকা হচ্ছেন‘রাফায় প্রবেশের প্রস্তুতি নিচ্ছে সেনাবাহিনী’গরমে যেসব পানীয় পান করলে স্বাস্থ্য ঝুঁকি বাড়েত্রিশালে বাসের ধাক্কায় ৩ অটোরিকশার যাত্রী নিহতসোমালিয়ায় জিম্মি জাহাজ উদ্ধার নিয়ে যা জানালেন ড. হাছান মাহমুদ‘বিএনপির ৮০ ভাগ নেতাকর্মী নির্যাতনের শিকার’একনেকে ১১ প্রকল্প অনুমোদনআজ ঢাবি ভর্তি পরীক্ষার ফলযুক্তরাষ্ট্রে নিজ বাসায় পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহতপোরশায় স্বাভাবিক প্রসব সেবা বিষয়ক কর্মশালাগোমস্তাপুরে জমি নিয়ে সংঘর্ষের ঘটনায় আহত ১ জনের মৃত্যুরায়গঞ্জে জমে উঠেছে ঈদের কেনাকাটামশক নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারে রাসিকের ওয়ার্ড পর্যায়ে বিশেষ অভিযান
Home >> সাহিত্য >> ‘প্রত্যাশা’

‘প্রত্যাশা’

মোছাঃ আয়েশা আখতার রোজী : বিজয়ের মাস এলে বিজয়োল্লাসে মন মেতে থাকে। অতীতের ইতিহাস পর্যালোচনা শেষে একটি বিষয়ই মনে জাগ্রত হয়, আমরা স্বাধীন, আমরা মুক্ত আমরা গর্বিত জাতি। সেদিন একথা বলতে, আমাদের পাড়ার জ্ঞান দাদু আমাকে বলল, তোর বংশে কি কেউ মুক্তিযোদ্ধা আছে? আমার মাথাটা হেট হয়ে গেল। আমি উত্তর দিতে দ্বিধাবোধ করলাম।ছোট গলা করে বললাম না, নেই।

দাদু বলল, “ও আচ্ছা এই জন্য এত লজ্জা? শোন এতে লজ্জা পাওয়ার কিছু নেই।সব সময় একটা বিষয় চিন্তা করবি আমার পূর্বপুরুষ কেউ মুক্তিযোদ্ধা ছিল না, তাই এখন আমাদেরকে বেশি বেশি দেশের জন্য কাজ করতে হবে। আর যার বংশে কেউ মুক্তিযোদ্ধা আছে সে ভাববে আমার পূর্বপুরুষ দেশের জন্য এত কিছু করেছে তাহলে আমি কেন পারব না। আমার দেশকে আমি অনেক ভালোবাসবো, দেশের জন্য অনেক কাজ করব। “দাদু এভাবে আমাকে বোঝানোর পর নিজেকে অনেকটা হালকা লাগলো। কিন্তু মাথার ওপরে একটা গুরু দায়িত্ব এসে পড়লো। চিন্তা করতে লাগলাম কিভাবে ভাল কাজ করব। কিভাবে দেশের জন্য কিছু করতে পারব। মাথায় কোন বুদ্ধি আসছিল না। দাদুর কাছে গিয়ে সব কথা খুলে বললাম।

দাদু বলল শোন, “তোর নাম যেন কি?” জি দাদু আমার নাম প্রত্যাশা। দাদু বলল,”বাহ বেশ ভালো নাম।” তুই সকলের প্রত্যাশা পূরণ করবি।হ্যাঁ শোন প্রত্যাশা, “আমার বয়স ৯৮ বছর। আমার অভিজ্ঞতা থেকে বলছি,আজকাল পারিপার্শ্বিক অবস্থা এমন হয়ে দাঁড়িয়েছে চারিদিকে শুধু সম্পর্কের টানা পোড়েন, হানাহানি, খুনাখুনি, ঝগড়া-বিবাদ ইত্যাদি বিষয়গুলো মানুষকে শুধু কি পেলাম আর কি পেলাম না এই হিসাব নিয়ে ব্যস্ত করে দিচ্ছে। তাই কোন ভাল কাজ করার আগে নিজের মনকে ঠিক করতে হবে।আমি বললাম, দাদু আপনি বলে দিন কিভাবে নিজের মনকে ঠিক করব।

দাদু বলল, সকালে ঘুম থেকে ওঠার পরে নিজের কাজ সেরে অন্যের জন্য কিছু কাজ করার চেষ্টা করবি, সে হতে পারে কোন আত্মীয় বা অনাত্মীয়। তোর পেছনে কে কি বলল কে কি করল সেদিকে নজর দিবি না। একটি কাজ মন-প্রাণ দিয়ে করার পর ভালো ফলাফলের জন্য আশা করে বসে থাকবি না। মনে রাখবি কাজের মালিক তুই ফলাফল নির্ধারণের মালিক আল্লাহ। দিনের শেষে হিসাব কষবি নিজের জন্য এবং অন্যের জন্য তুই কি করলি। তোর জন্য কে কি করলো সেই হিসাব কখনো করবি না। তাহলে কিন্তু কষ্ট পাবি। আর সে কষ্ট তোর ভালো কাজে বাঁধার সৃষ্টি করবে। এইভাবে মনকে ঠিক করে ভালো কাজের সন্ধান করে যা। আর মনে রাখবি, এই বাংলার সব মানুষই তোর আপনজন।

মানুষের সেবা করে যেমন আল্লাহকে সেবা করা যায়, তেমনি মানুষের সেবার মাধ্যমে দেশেরও সেবা করা যায়।আমি রাত্রে ঘুমানোর আগে দাদুর কথাগুলো মনোযোগ দিয়ে ভাবলাম এবং মনে ধারণ করে নিলাম। তারপর ভালো কাজ মনে মনে খুঁজতে থাকি ছোটখাটো হোক বা বড় কাজ হোক মানুষের উপকার হবে এরকম কাজ করতে থাকি। সেদিন আমাদের বাড়ির কাজের আন্টি এসে গল্প করল তার ছেলের বউয়ের বোন, বয়স খুব জোর ২৩-২৪ হবে। তার কোলে ছোট একটি ছেলে। মেরুদন্ডের হাড্ডিতে টিবি হয়ে গোলাকৃতি হয়ে ফুটা হয়ে গেছে। অপারেশন করে সারাতে দেড় লাখ টাকা লাগবে। তাদের পক্ষে কোন ভাবে এই টাকা জোগাড় করা সম্ভব নয়। ধুকে ধুঁকে মরা ছাড়া কোন উপায় নেই। শুনে মনটা খুব খারাপ হয়ে গেল। তার চার বছরের ছোট ছেলেটার কথা মনে হয়ে আমার বুকটা কেঁপে উঠল। কিভাবে সাহায্য করবো ভাবতে লাগলাম। তারপর মাথায় এলো খবরটা যদি অনলাইন পত্রিকায় দিয় এবং সাহায্যের জন্য আবেদন জানাই তাহলে নিশ্চয়ই মানুষ সাহায্যের হাত বাড়িয়ে দিবে।

কারণ আমার দেশের মানুষ অনেক উদার, তারা মানুষের বিপদে পাশে দাঁড়াতে জানে। এরপর পত্রিকায় মেয়েটির সন্তানসহ ছবি দিয়ে বিজ্ঞাপন দেওয়া হলো একটি বিকাশ অ্যাকাউন্ট দিয়ে দেওয়া হলো। তারপর মানুষ যে যা পারলো সাহায্য করল। তারপর যে টাকা কম ছিল তা আমার আত্মীয়-স্বজনদের কাছে জানিয়ে সাহায্য নিলাম। এভাবে তার অপারেশনের ব্যবস্থা করা হলো। এভাবে একটি মেয়ে তার শারীরিক সুস্থতা ফিরে পেল। এতে আমি মানসিকভাবে শান্তি পেলাম। মনের আনন্দে একটা রিকশা ভাড়া করে সারা রাজশাহী শহর ঘুরে বেড়াবো বলে ঠিক করলাম। সকালবেলা বেরিয়ে পড়লাম। কিন্তু মন ভালো হওয়ার পরিবর্তে খারাপ হয়ে গেল। আমার রিকশা এক জায়গায় ট্র্যাফিক জ্যামে আটকে পড়ল।

একটি ফুটফুটে ছোট মেয়ে কিছু ফুল হাতে এসে বলল, “ফুল নেবেন ফুল।”তার পাশেই আর একটি ছেলে বেলুন নিয়ে দাঁড়িয়ে আছে। আমি ঠিক করলাম এ সকল ছেলেমেয়েদের কাছে যাব এবং এদের সমস্যার কথা শুনে কিভাবে সমাধান করা যায় তার চেষ্টা করব। তারপর মন ভালো করার জন্য ভালো কিছু ভাবার চেষ্টা করলাম। রাজশাহীর রাস্তাঘাট পরিষ্কার পরিছন্নতা ও বিভিন্ন উন্নয়নের কথা ভেবে মনটা ভালো হয়ে উঠলো। আমি এমন একটা শহরে বাস করি বলে নিজেকে ধন্য মনে হলো। আমি স্বপ্ন দেখি দেশের প্রত্যেকটা মানুষ নিজের মনকে ঠিক করে ভালো কাজে নিজেকে নিয়োজিত করবে। আর আমার দেশ সোনার দেশে পরিণত হবে। বিজয়ের মাসে এই প্রত্যাশা নিয়ে আমি প্রত্যাশা।

লেখক : মোছাঃ আয়েশা আখতার রোজী, রাজশাহী।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news