IMG-LOGO

মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
রাসিক কাউন্সিলর ও কর্মকর্তাদের সাথে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ও ইউনিসেফ প্রতিনিধির সাক্ষাৎনাচতে গিয়ে পোশাক ছিঁড়ে ছিল নায়িকা রুক্মিণীরবিশ্বকাপ দলে দক্ষিণ আফ্রিকার নতুন দুই মুখ‘শ্রমিক সমাজের এখন বেঁচে থাকাই কষ্টকর’‘সরকার-রাজনীতিবিদদের সিদ্ধান্তে জনস্বার্থকে প্রাধান্য দিতে হবে’বাগমারায় হত্যা চেষ্টা মামলার আসামীকে গ্রেপ্তার ও বিচার দাবীতে সংবাদ সম্মেলনপোরশায় ছাওড় ইউপির উম্মুক্ত বাজেট ঘোষণাপোরশায় বিদ্যুতের লোডশেডিং ও তাপদাহে জনজীবন বিপর্যস্থ্যগোমস্তাপুরে হার পাওয়ার প্রকল্পের ২য় পর্যায়ের প্রশিক্ষণপবায় ৬ কেজি গাঁজাসহ গ্রেপ্তার ২রাজশাহীতে আরএমপি পুলিশের অভিযানে আটক ১৪গোমস্তাপুরে আইন শৃঙ্খলা ও উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভাতজুমদ্দিনে রাস্তা চওড়া করার নামে কাটা হবে ৮৫৬টি গাছসাপাহারে তৃষ্ণার্তদের মাঝে ঠান্ডা শরবত বিতরণজামিন প্রতারণায় জিকে শামীমের আইনজীবীকে শাস্তি দিল আদালত
Home >> মতামত >> জ্বলে উঠতে হবে আপন শক্তিতে; খুজে পেতে হবে নিজেস্ব সাংস্কৃতি

জ্বলে উঠতে হবে আপন শক্তিতে; খুজে পেতে হবে নিজেস্ব সাংস্কৃতি

মোঃ মাতিন মিয়া : ধনতান্ত্রিক অর্থব্যবস্থায় পুজিপতিদের দিনে দিনে পুজির পরিমাণ বাড়তেই থাকে। ফলে শ্রমিক, কৃষক, মধ্যবিত্ত শ্রেণির আয় কমতে থাকে, ক্রয় ক্ষমতা কমতে থাক, সম্পদের পরিমান কমতে থাকে। এমন অবস্থায় পুজিপতিরা যে পরিমান শিল্প উৎপাদন করে, সে পরিমান পন্য বিক্রয় হয় না।। এতে ব্যবসায় সংকট উপস্থিত হয়।। নিজ দেশের মানুষের ক্রয় ক্ষমতা কমলে কি? পুজিপতিদের কি পুজি বৃদ্ধির নেশা কমে?? তারা তখন খুজে অন্য দেশ, যেখেনে সে তার পন্য বিক্রয় করতে পারবে। সৃষ্টি করে কলোনি। অতিতে ধনতান্ত্রিক রাষ্ট্র যে সকল কৌশল ব্যবহার করত কলোনি তৈরি করত এখন তা অকার্যকর বিভিন্ন কারণে।

এখন নিয়ে এসেছে নতুন নতুন কৌশল এবং পুরোন কৌশলেকে অন্যভাবে উপস্থাপন করেতেছে যেমনঃ সাংস্কৃতিক সাম্রাজ্যবাদ ।সাংস্কৃতিক সাম্রাজ্যবাদ বলতে বোঝায় কোনো দেশের সংস্কৃতির প্রভাব অন্য কোনো দেশের উপর বিস্তার করা।কোনো দেশের উপর নিজেদের সংস্কৃতি চাপিয়ে দিয়ে ধীরে ধীরে সে দেশের উপর মনস্তাত্ত্বিক নিয়ন্ত্রণ স্থাপন করাই সাংস্কৃতিক সাম্রাজ্যবাদ। সাংস্কৃতিক সাম্রাজ্যবাদ নতুন কোন তত্ত্ব বা কৌশল না তবে এটা নতুন কৌশলে ব্যবহার হচ্ছে; আধুনিক কলোনি তৈরির একটা বড় হাতিয়ার হিসবে।সাংস্কৃতিক সাম্রাজ্যবাদ সৃষ্টির মূলত দুটি কারণ ১) অর্থনৈতিক ২)রাজনৈতিক।

খাদ্য থেকে শুরু করে বিলাসি পন্যের অভাব পর্যন্ত নির্ভর করে সাংস্কৃতির উপরে। নিজের দেশের পন্য অন্য দেশে বিক্রয় করার উদ্দেশ্য তারা এমন কৌশল ব্যবহার করে থেকে। অতিতে চার্চ, শিক্ষা প্রতিষ্ঠান, সরকার প্রশাসন, ধর্ম, দেশপ্রেম হাতিয়ার গুলা দিয়ে সাধারণ জনগণের মন-মগজে দাসত্বের বীজ বপন করতে দেখা গেছে। ছিনেমা, বিজ্ঞাপন, মিডিয়া, সামাজিক যোগাযোগ মাধ্যম, পোশাক এবং সমাজের বুদ্ধিজীবীগন আধুনিক সাংস্কৃতিক সাম্রাজ্যবাদের কর্তৃত্বের হাতিয়ার। আধুনিককালে ধর্মের চেয়েও বেশি প্রভাব ফেলে হলিউডের ছিনেমা বা সামাজিক যোগাযোগ মাধ্যমের মত পন্য গুলা ।

কার্ল মার্ক্সের মতে আজ পুজিপতিরা শ্রমিক শ্রেণিকে শোষণ করে রাষ্ট্র, সমাজ পরিচালনা করলেও একদিন শ্রমিক শ্রেণি রাষ্ট্র পরিচালনা করবে।

মার্ক্সের চেতনা থেকে ইতালিয়ান দার্শনিক অ্যান্তনিও গ্রামস্কি ‘কালচারাল হেজেমনি’ বা সাংস্কৃতিক সাম্রাজ্যবাদ ধরণা দিলেও তিনি মার্ক্সের সাথে এক মত না । তিনি মনে করে , মিডিয়ার দ্বারা প্রচারিত সংস্কৃতি এতটাই প্রভাব ফেলতে সক্ষম যে, তা শ্রমিক শ্রেণীকে একটি অসম সমাজব্যবস্থাও গ্রহণ করতে উদ্বুদ্ধ করবে। আধুনিক পুঁজিপতিদের মূল হাতিয়ারে পরিণত হয়েছে মিডিয়া, গণমাধ্যম যা কি না শ্রমজীবী সাধারণ মানুষকে বাস্তবতা থেকে দূরে সরিয়ে রাখার মতো যথেষ্ট প্রভাব বিস্তার করতে সক্ষম। ফলে শোষিত মানুষ অনুধাবন করে যে শোষিত এবং প্রচলিত সমাজব্যবস্থায়ই সর্বোত্তম এবং নিজেকে ব্যর্থ ভাবে।

আমাদের মত উন্নয়নশীল রাষ্ট্রকে উন্নত রাষ্ট্রে পোছাতে হলে সমাজতান্ত্রিক ধাচে রাষ্ট্র গড়ার কোন বিকল্প নাই। কিন্তু রাষ্ট্র সমাজতান্ত্র কায়েম করলে কি টিকে থাকবে?? সাংস্কৃতিক বিল্পব ছাড়া সমাজতান্ত্রিক বিল্পব সম্ভব না। সোভিয়েত ইউনিয়নে সমাজতন্ত্র প্রতিষ্ঠা হলেও কেন টিকে থাকল না?? এর একটা বড় কারণ এখানে সাংস্কৃতিক বিল্পব হয়েছিল না। শ্রমিক শ্রেণিকে ধনতান্ত্রিক রাষ্ট্র গুলা বুঝাতে সক্ষম হয়েছে তোমাদের সমাজ ব্যবস্থা ভালো না, চাপিয়ে দেওয়া সমাজ ব্যবস্থা, আর্থিক লোভ দেখাতে সক্ষম হয়েছিল। ফলাফল সোভিয়েতের অভন্তরের বিল্পব দূর্বল হতে থাকে।

একটা রাষ্ট্র,সমাজ কতটা উন্নত তা অনেকটা নির্ভর করে সে দেশের সসংস্কৃতির উপরে।

আমরা দিন দিন অন্যের সাংস্কৃতিকর উপরে ঝকে যাচ্ছি। কেউ পশ্চিমা, কেউ মধ্যপ্রাচ্যের সংস্কৃতির দিকে যাচ্ছে। আমাদের যে হাজার হাজার বছরের নিজেস্ব সংস্কৃতি আছে, আমরা তা ভুলতে বসেছি। নিজেস্ব সংস্কৃতি আঁকড়ে ধরা ছাড়া উন্নয়ন সম্ভব না। আমরা যেই নিজের সংস্কৃতি থেকে সরে দাড়াব, আমরা কলোনিতে রুপান্তরিত হব। আমাদের জ্বলে উঠতে হবে নিজের সংস্কৃতির মাধ্যমে।

আমাদের সংস্কৃতিতে কি আছে? আমাদের প্রথাতে কি আছে?? আমাদের সংস্কৃতি হচ্ছে কৃষি সংস্কৃতি। আমাদের উৎপাদন ব্যবস্থা সমাজতান্ত্রিক উৎপাদন ব্যবস্থার মত। পরিবারের সকলে কৃষি উৎপাদন কাজে নিয়জিত থাকে এবং তা থেকে অর্জিত দিয়ে সকলের চাহিদা মেটানো হয়। আমাদের যৌথ পরিবার প্রথা, সংস্কৃতি কাজে লাগিয়ে সমাজতান্ত্রিক ধাচে আধুনিক সংস্কৃতি গড়তে হবে।

আমাদের শিল্প, সাহিত্যতে আধুনিক হতে হবে তবে তা নিজের সংস্কৃতির মধ্যে দিয়ে যেমনঃ জলের গান শিল্পী দলের দিকে তাকালে আমরা বুঝতে পারব কিভাবে নিজের সংস্কৃতির মধ্যে দিয়ে আধুনিক হওয়া যায়। আজ সামাজিক যোগাযোগ মাধ্যম, গেম, ভিডিও এর মধ্যে দিয়ে ধনতান্ত্রিক রাষ্ট্র গুলা আমাদের থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। কেন আমরা কি সামাজিক যোগাযোগ মাধ্যম, গেম বানাতে অক্ষম? অক্ষম হলে সক্ষম হতে হবে, যেই কোন মূল্য আমাদের বানাতে হবে।

নিজের মধ্যে অমূল্য সম্পদ আছে তা খুজে বের কররে,তা কাজে লাগাতে পারলেই আমরা উন্নতির শেখড়ে পছাতে পারব।

লেখক : মোঃ মাতিন মিয়া।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news