IMG-LOGO

বৃহস্পতিবার, ১৭ই অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ
১লা কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই রবিউস সানি ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
শমসের মবিন চৌধুরী আটকব্যবসায়ী হত্যা মামলায় আব্দুর রাজ্জাক কারাগারেনগর বস্তিবাসী ও পথবাসি মানুষের দারিদ্র বিমোচনে করণীয় শীর্ষক জনসংলাপবাউয়েটে প্রজেক্ট ফেয়ার ২০২৩ এর পুরস্কার বিতরণীরাজশাহীতে এইচপিভি টিকাদান ক্যাম্পেইনউপলক্ষ্যে সংবাদ সম্মেলন অনুষ্ঠিতবাগমারায় মুরগি বাবু আটকচাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সড়ক দূর্ঘটনায় বৃদ্ধার মৃত্যুপত্নীতলায় জাতীয় মহিলা সংস্থার ঋণের চেক বিতরণপোরশায় বিএনপি’র সভাপতির বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সভানাচোলে অভিযোগের ২ ঘন্টার মধ্যে আসামী গ্রেপ্তারপুঠিয়ায় খেজুরের রস রাখার মাটির পাত্র বিক্রয়ের ধুমআজ থেকে শুরু হচ্ছে জুলাই-আগস্ট গণহত্যার বিচার কার্যক্রমগোমস্তাপুরে বাজার পরিস্থিতি নিয়ে ইউএনওর মতবিনিময়গোমস্তাপুরে ব্যাংক কর্মকর্তার অপসারণের দাবিতে মানববন্ধনমোহনপুরে ডাসকো’র উপজেলা পর্যায়ে গণতান্ত্রিক সংলাপ
Home >> টপ নিউজ >> রাজশাহী >> নগর বস্তিবাসী ও পথবাসি মানুষের দারিদ্র বিমোচনে করণীয় শীর্ষক জনসংলাপ

নগর বস্তিবাসী ও পথবাসি মানুষের দারিদ্র বিমোচনে করণীয় শীর্ষক জনসংলাপ

ধূমকেতু প্রতিবেদক : রাজশাহী নগরের উন্নয়নে হাজার হাজার কোটি টাকার মেগা প্রকল্প বাস্তবায়ন হলেও নগরের বস্তিবাসী, প্রান্তিক দরিদ্র মানুষের উন্নয়নে কার্যকর কোন প্রকল্প গ্রহণ করা হয়নি। বিগত সময়ে বস্তিবাসী পথবাসী দারিদ্র মানুষের উন্নয়নে তেমন কোন কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি। রাজশাহী সিটি কর্পোরেশন থেকে বেশকিছু উদ্যোগ নেয়ার কথা থাকলেও তা কখনো বাস্তবায়নের কোন উদ্যোগ নেয়া হয়নি। নগর উন্নয়ন পরিকল্পনায় এবং ভোটের সময় নগরের মানুষের দারিদ্র দূরীকরণ ও কর্মসংস্থান সৃষ্টিতে গার্মেন্টস ও নীটওয়্যার কারখানা স্থাপনের উদ্যোগ গ্রহণ, ক্ষুদ্র ও মাঝারী কৃষিভিত্তিক শিল্প স্থাপন, গার্মেন্টসসহ অন্যান্য ট্রেডে দক্ষ শ্রমিক গড়ে তোলার জন্য ট্রেনিং ইন্সটিটিউট নির্মাণ, আইটি ভিলেজ স্থাপন করে কম্পিউটার একসেস এর মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ে তোলা, দরিদ্র ও ভুমিহীনদের জন্য আবাসন প্রকল্প গস্খহণ সহ নানা উদ্যোগ নেবার কথা থাকলেও এখন পর্যন্ত নেয়া হয়নি। হাজার হাজার কোটি টাকার প্রকল্প শুধু রাস্তাঘাট আর ইট পাথরের কাজে লাগনো হয়েছে। আইটি ভিলেজ গড়ে উঠলেও সেখানে শহর দরিদ্র মানুষের কর্মসংস্থান একেবারেই নেই বলা চলে।

আজ বৃহঃস্পতিবার (১৭ অক্টোবর ২০২৪) আন্তর্জাতিক দারিদ্র বিমোচন দিবস ২০২৪ উপলক্ষ্যে নগর বস্তিবাসী ও পথবাসি মানুষের দারিদ্র বিমোচনে করণীয় শীর্ষক জনসংলাপে অংশগ্রহণকারীরা উক্ত কথাগুলো বলেন। বেসরকারী উন্নয়ন গবেষণা সংস্থা বারসিক ও রাজশাহী নগর দরিদ্র মানুষের অধিকার বাস্তবায়ন কমিটির উদ্যোগে রাজশাহী নগরীর লক্ষীপুরে মোড়ে অবস্থিত রিফ্রেসমেন্ট রেস্টুরেন্ট সেমিনার হল রুমে উক্ত সংলাপে নগরের বস্তিপর্যায় এবং পথবাসীদের প্রতিনিধিগণ সহ নাগরিক সমাজ এবং সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ এতে অংশগ্রহণ করেন।

রাজশাহী নগর দরিদ্র মানুষের অধিকার বাস্তবায়ন কমিটির আহাবায়ক মো: খোরসেদ আলম বলেন- হাজার কোটি টাকার অপ্রয়োজনীয় প্রকল্প বাস্তবায়ন হলেও আমাদের দরিদ্র প্রান্তিক মানুষের দারিদ্রতা নিরসনে সিটি কর্পোরেশন কোন কার্যকর প্রকল্প বা পদক্ষেপ নেয়নি। শুধু আশ্বাস দিয়ে এসেছে, কোন কাজ করেনি। তিনি আরো বলেন- আমাদের আবাসন নেই, থাকার জায়গা নেই, আমাদের বিদ্যুৎ নেই, পানি নেই, ছেলে মেয়েদের আমাদের কোন কর্মসংস্থান নেই। এগুলো সমাধানে কার্যকর পদক্ষেপ নেবার দাবি করেন তিনি। বরেন্দ্র ইয়ুথ ফোরামের সভাপতি শাইখ তাসনীম জামাল বলেন- নগরের যুবদের কর্মসংস্থানে কোন পদক্ষেপ নেয়া হয়নি, শুধু আইটি কেন্দ্রিক কর্মসংস্থান প্রচারে আনলেও তাােতে রাজশাহীর যুবদের একসেস কম, এখানে কৃষিভিত্তিক কর্মসংস্থান বাড়াতে হবে। বৈষম্য বিরোধী ছাত্র জনতার সমন্বয়ক আব্দুর রহিম বলেন- “ আমরা কোন সেবা কোথায় থেকে কিভাবে পাবো, সেটা জানিনা, প্রতিষ্ঠানগুলো তাদের সেবা সম্পর্কে প্রচার করতে হবে বেশি করে।”

নামোভদ্রা বস্তিবাসী বাচ্চু মিয়া বলেন- আমাদের প্রায় ২৫০টি পরিবার মানবেতর জীবন যাপন করি। রেলওয়ের জায়গায় থাকি। মাঝে মাঝেই উচ্ছেদ করার হুমকি। আমাদের একমাত্র চলাচলের রাস্তাটিও বন্ধ করে দিয়েছে। অথচ আমরা এই নগরের নাগরিক। নাগরিক হয়েও আমরা নাগরিক অধিকার থেকে বঞ্চিত।
জমালাপুর বস্তিবাসী নিলুফার ইয়াসমিন বলেন- “আমাদের নারীদের কোন কর্মসংস্থান নেই, ট্রেনিং দিলেও পরে সেই টেনিং দিয়ে কোন কর্মসংস্থান হয়না। বস্তিতে নারীরা অনিরাপদ জীবন যাপন করে।” চৌদ্দপাই বস্তির পাপিয়া আক্তার বলেন- “একটি নর্দমার পাশে আমরা থাকি, সারাদিন গন্ধ আর অনিরাপদ, ছোট ছোট ঝুপড়িতে থাকি। আমরা ভোট দেই, কিন্তু অধিকার পাইনা।”

জনসংলাপে জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরো রাজশাহী জেলা জরীপ অফিসার খুরসীদা খানম, রাজশাহী মহিলা টিটিসি চীফ ইন্সট্রাক্টর প্রসাদ কুমার সরকার, ইউসেপ রাজশাহী অঞ্চলের ম্যানেজার মো: শাহীন আলম, যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক আলম আলী তাঁদের প্রতিষ্ঠানের সেবা পরিসেবা এবং সেবা পেতে করনীয় দিকগুলো তুলে ধরেন। জনসংলাপে প্রধান অতিথি হিসেবে রাজশাহী মহানগর সবুজ সংহতির আহবায়ক নদী ও পরিবেশ গবেষক মাহবুব সিদ্দিকী বলেন- যে উন্নয়নে দারিদ্র মানুষের নিয়ে ভাবা হয়না, তাদের জন্য কোন উদ্যোগ নেয়ী হয়না সেই উন্নয়ন সম্পূর্ণ উন্নয়ন নয়। তিনি আরো বলেন- অচিরের রাজশাহী মহানগরে প্রায় যে তিনহাজার কোটি টাকার মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে তাতে নগর দরিদ্র মানুষের আবাসন প্রকল্প তৈরীর কাজটি শুরু করতে হবে। একইসাথে নগর দরিদ্র মানুষের কর্মসংস্থান মূলক প্রকল্প চালু করতে হবে। উক্ত জনসংলাপে ধারনা পত্র পাঠ করেন বারসিকের গবেষক ও আঞ্চলিক সমন্বয়কারী মো: মহিদুল ইসলাম। তিনি বলেন- বস্তিশুমারী অনুযায়ী রাজশাহী নগরে ১০৪টি বস্তি, সেখানে প্রায় বর্তমান অনুযায়ী ১৫ হাজারে বেশি পরিবার বসবাস করে।

বস্তিশুমারী অনুযায়ী ৮০.৫৫% পরিবার সরকারি জমিতে ঝুপড়ি বা ছোট টিনের ঘরে অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করেন। তিনি বস্তিবাসীদের পক্ষে নগর দরিদ্র মানুষের জন্য মৌলিক অধিকার নিশ্চিতসহ বস্তিভিত্তিক দল গঠন করে কারিগড়ি প্রশিক্ষণ প্রদান, নিরাপদ ও পরিবেশবান্ধব আবসন, নিরাপদ কর্মসংস্থান সৃষ্টিসহ রাজশাহী শহরের খাল, প্রাকৃতিক জলাশয়, উন্মুক্ত স্থান, খেলার মাঠ, পার্ক, বিনোদন স্থল, শরীর চর্চা স্থল নগরের সকল শ্রেনী পেশার মানুষের প্রবেশাধিকার নিশ্চিত করা দাবি তুলে ধরেন।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news