IMG-LOGO

শুক্রবার, ২১শে জুন ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জিলহজ ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
পাবনায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অপপ্রচারের বিরুদ্ধে মানববন্ধনপূর্ব শত্রুতার জেরে হাতুড়ি দিয়ে পিটিয়ে হত্যা চেষ্টার অভিযোগমেয়র লিটনের সাথে রাজশাহী জেলা যুবলীগের নেতৃবৃন্দের সাক্ষাৎনাচোলে হত্যা মামলার আসামীর রহস্যজনক মৃত্যুরাণীনগর-আত্রাইয়ে পথে প্রান্তরে শুভেচ্ছা বিনিময়ে এমপি সুমনবাঘা উপজেলা আনসার-ভিডিপি অফিসারের বদলিজনিত বিদায়মোহনপুরে সড়ক দুর্ঘটনায় এনজিও কর্মীর প্রাণহানী‘চিকিৎসায় অবহেলা মেনে নেবো না’রাজশাহী জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাগমারার সেজানগোদাগাড়ীতে দুইটি হাসপাতালে রাসেল ভাইপারের চিকিৎসার দাবিতে স্বাস্থ্যমন্ত্রীর কাছে চিঠি‘রপ্তানি বাড়াতে আমদানির বিকল্প নেই’রাজশাহী জেলা ও মহানগর যুবলীগের কমিটি ঘোষণামিয়ানমার থেকে গুলি চালালে পাল্টা গুলি চালানো হবেভারতে কল্লাকুরিচি জেলায় বিষাক্ত মদপানে ৩৭ জনের মৃত্যু‘ভারতে সঙ্গে আমাদের সুন্দর কূটনৈতিক সম্পর্ক’
Home >> ধর্ম >> টপ নিউজ >> শবে বরাতের প্রমাণ্যতা, আমাদের করণীয় ও বর্জনীয়

শবে বরাতের প্রমাণ্যতা, আমাদের করণীয় ও বর্জনীয়

হোছাইন আহমাদ আযমী : পনেরোই শাবান সম্পর্কে চারটি বিষয় সঠিক এবং আমল যোগ্য।

১. এই রাতে আল্লাহ তা’আলা যে পরিমাণে তৌফিক দান করেন, সে পরিমাণে ঘরে বসে একাকি ইবাদত করা।
কিন্তু, আমরা এই রজনীটিকে হৈ-হোল্লোরের রাত বানিয়ে ফেলেছি। মসজিদ গুলোতে ও করবস্থান সমূহে ভীড় করি, রকমারি খাবারের আয়োজন করি, হাক-ডাক করি, এসব অবাঞ্ছনীয় এবং বর্জনীয়, এসবের কোনো প্রমাণ্যতা নেই, বাস্তবতার সাথে কোনো প্রকার সম্পর্ক নেই।

এ রাতে নফল নামাজ আদায় করা চাই, তবে পূর্ণ রাত জেগে নাফল পড়তে হবে এটি জরুরি নয়। আল্লাহ তা’আলা যতটুকু পড়ার তৌফিক দান করেন, ততটুকুই একাকি ঘরে আদায় করা, দল বেঁধে মসজিদ সমূহে সমবেত না হওয়া। কেননা, এটি ব্যক্তিগত আমল, যৌথ বা সমবেত হয়ে আদায়ের কোনো আমল নয়।

২. পর দিন রোজা রাখা, এটি একটি মুস্তাহাব আমল।

৩. এই রাতে নিজের জন্য, আপন আত্মীয়-স্বজনদের মধ্যে যারা ইন্তেকাল করেছেন তাদের জন্য, এবং সমস্ত উম্মতে মুসলিমার জন্যে মাগফিরাতের দোয়া করা। আর এ জন্য করবস্থানে যাওয়া অবশ্যক নয়।

এ রাতে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম করবস্থানে গিয়েছেন, কবরবাসীদের জন্যে দোয়া করেছেন, এটি সত্য। তবে প্রকাশ্যে নয় বরং গোপনে গিয়েছেন, আর ঘটনাক্রমে এটি হযরত আয়েশা সিদ্দিকা রাজিয়াল্লাহু আনহা জেনে যান। কিন্তু, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ রাতে করবস্থানে যাওয়ার জন্যে কোনো প্রকার হুকুম দেননি। সেজন্য আমাদের সমাজে যেই তামাশা হয়, কবরস্থান সমূহে উপস্থিত হয়ে দোয়ার হিড়িক জমে, তা সম্পূর্ণরূপে ভুল ও কুসংস্কার প্রথা।

৪. যে দুজন মুসলমান ভাইয়ের মধ্যে লড়াই-ঝগড়া ও বিভেদ বিদ্যমান, তারা এ রাতে পরস্পরকে ক্ষমা করে সন্ধি করে নিবে। যতক্ষণ পর্যন্ত পরস্পরকে ক্ষমা করে সন্ধিবদ্ধ না হবে ততক্ষণ পর্যন্ত ক্ষমা পাবে না।

পনেরোই শাবানের রাতে এই চারটি আমলই যায়িফ হাদীসের দ্বারা প্রমাণিত। আর যতক্ষণ পর্যন্ত সহিহ হাদিস বিদ‍্যমান থাকবে ততক্ষণ পর্যন্ত যয়িফ হাদীসের উপর আমাল করা যাবে না, কেননা, সহিহ হাদিসের বিপরীতে যয়িফ হাদিসের উপর আমল গৃহীত নয়।

তবে যদি কোনো বিধানের ক্ষেত্রে শুধুমাত্র যয়িফ হাদিসই পাওয়া যায়, সহিহ কোনো হাদিস না থাকে। তখন যয়িফ হাদীসের উপরই আমল করা হবে। এমন বিধান একটিই নয়, বরং আরও অনেক বিধান আছে, যেগুলোর ক্ষেত্রে শুধু যায়িফ হাদীসই পাওয়া যায়। তাই যয়িফ হাদীসের মাধ্যমেই সেগুলোর আমল গৃহীত হয়েছে।

যেমন, সালাতুত তাসবীহ্ সম্পর্কিত এগারোটি বর্ণনা, এগুলো সব যয়িফ হাদিস। তা সত্ত্বেও পূর্ববর্তী সলফে সালেহীনদের থেকে সালাতুত্ তাসবীহ্ এর আমল প্রচলিত।

তবে হ্যাঁ, যয়িফ হাদিস দ্বারা ওয়াজিব, সুন্নাত এর সমপর্যায়ের আমল প্রমাণিত হবে না। সুতরাং যে হুকুম সালাতুত্ তাসবীহ’র ক্ষেত্রে (এটি পড়া মুস্তাহাব) ঠিক একই হুকুম শাবানের পনেরো তারিখ রাতের ক্ষেত্রেও।

অর্থাৎ এ রাতে একাকি ইবাদত করা মুস্তাহাব। কেননা, এব্যপারে যে সমস্ত বর্ণনা পাওয়া যায়, সব গুলো যায়িফ বা দুর্বল। তাই এগুলোর দ্বারা মুস্তাহাব আমলই প্রমাণিত হতে পারে।
সুতরাং হাদিস সমূহে বর্ণিত, উপরে উল্লেখিত চারটি আমলই মুস্তাহাব বলে গণ্য করা হবে।

শবে বরাত মানা, এ সম্পর্কিত আমল গুলো করা এবং এর প্রমাণিকতাকে একেবারেই অস্বীকার করা, আর এগুলোকে ভিত্তিহীন মনে করা কোনো ভাবেই ঠিক নয়।

লেখক : হোছাইন আহমাদ আযমী, রাজশাহী।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

Al-Aksha-Developer-Privat-limited-Rajshahi-Add 20-12-23

সকল সংবাদ

June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930