IMG-LOGO

বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১১ই শাবান ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ধামইরহাটে প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি বকুল, সম্পাদক শাহজাহানরাণীনগরে জামে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপনের উদ্বোধনপোরশায় ই’ শ্রমিক আন্দালনের কোরআন খতম ও দোয়াট্রাক-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২প্রিমিয়ার লিগে লুটনকে একহালি গোল দিলো লিভারপুলভেনিজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৩রাজশাহী স্কেটিং ক্লাবের ফান র‌্যালিরুয়েটে বিনম্র শ্রদ্ধায় মহান শহীদ দিবস উদযাপনপত্নীতলায় ভাষা শহীদদের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধাএনজিও ফেডারেশনের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনশিমুল মেমোরিয়াল স্কুলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন‘বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে প্রতিষ্ঠিত করা আমাদের লক্ষ্য’চালের বস্তায় যেসব তথ্য লেখা বাধ্যতামূলকমান্দায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনধামইরহাটে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন
Home >> নগর-গ্রাম >> কর্মের মাঝে বেঁচে থাকবেন সুজানগরের বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন

কর্মের মাঝে বেঁচে থাকবেন সুজানগরের বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন

ধূমকেতু প্রতিবেদক, সুজানগর : সুজানগর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব তোফাজ্জল হোসেন তোফার মৃত্যুতে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের আয়োজনে অত্র বিদ্যালয়ে এ স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুস সামাদ মাষ্টারের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তব্য রাখেন, অত্র প্রতিষ্ঠানের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল হাই, অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনসুর আলী, সহকারী প্রধান শিক্ষক ব্রজেন্দ্রনাথ দাস, বিদ্যালয় পরিচালনা কমিটির সাবেক সদস্য আলহাজ্ব আব্দুস সাত্তার, বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক মাওলানা ইদ্রিস আলী, মোহাম্মদ আলী, বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা আঞ্জুমানআরা, প্রয়াত বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন তোফার জ্যেষ্ঠ পুত্র আফজাল হোসেন এবং সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের উপজেলা প্রতিনিধি এম এ আলিম রিপন।

শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুস সামাদ মাষ্টার সভায় তার বক্তব্যে প্রয়াত বীর বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব তোফাজ্জল হোসেন তোফার জীবনের উপর স্মৃতিচারণ করে বলেন, বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন মুক্তিযুদ্ধের চেতনায় সর্বদা অবিচল ছিলেন। স্বাধীনতা বিরোধীদের সাথে তিঁনি কখনো আপস করেননি। যা বিশ্বাস করতেন, অকপটে তাই বলে দিতেন আপদমস্তক অসাম্প্রদায়িক মানুষ তোফাজ্জল হোসেন ছিলেন চেতনার বাতিঘর। তাঁর মৃত্যু হলেও তিঁনি বেঁচে থাকবেন তার আদর্শ, চেতনা এবং কর্মের মধ্য দিয়ে।

বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল হাই তার বক্তব্যে বলেন, আমি এবং তোফা একসাথে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহন করি। প্রিয় দেশ স্বাধীন হওয়ার পরপরই তোফাজ্জল হোসেন তোফার নেতৃত্বে কয়েকজন বীর মুক্তিযোদ্ধা মিলে শহীদ দুলালের নামে গড়ে তুলি এই শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়। এবং এই বিদ্যালয়টি প্রতিষ্ঠায় যার সবচেয়ে বেশি অবদান তিনিই হলেন বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন তোফা।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক মনসুর আলী তাঁর বক্তব্যে বলেন, প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব তোফাজ্জল হোসেন তোফার জীবনে বিভিন্ন ক্ষেত্রে অনেক অর্জন রয়েছে, তবে আমি মনে করি তাঁর সবচেয়ে বড় অর্জন হল তিনি একজন বীর মুক্তিযোদ্ধা এবং আরেকটি বড় অর্জন হচ্ছে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা। তাই এই বিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন তোফা আমাদের নিকট থেকে চির বিদায় নিলেও বেঁচে থাকবেন তাঁর চেতনা ও আদর্শের মধ্য দিয়ে।

স্মরণ সভা শেষে বীর মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন তোফার বিদেহী আত্মার মাগফেরাত এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে মোনাজাত করা হয়।

মোনাজাত পরিচালনা করেন, শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক আলহাজ্ব মাওলানা ইদ্রিস আলী।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক জামিলুর রহমানের সঞ্চালনায় স্মরণ সভায় বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যবৃন্দ, সহকারী শিক্ষক অর্চনা রানী, এ এইচ এম কামাল, রবিউল ইসলাম, আশরাফ হোসেন, সুরাইয়া পারভিন, মনিরা পারভিন, মাসুদুর রহমান, আব্দুর রহিম, রুহুল কুদ্দুস, আফরোজা পারভিন, রওশন আরা পারভিন, আসমা আক্তার, শামীমা নার্গিস, শামীমা আক্তার, আরিফুল ইসলাম, রব্বান আলী, মমিনুর রহমান, জাহাঙ্গীর আলম, রাশিদুল ইসলাম, মোবারক হোসেন, কুমকুম, অফিস সহকারী সাইফুল ইসলাম ও তানজিল হোসেন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১ সালের মার্চ মাস থেকে শুরু হওয়া মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহন করে পাক হানাদার বাহীনীর কাছে হার না মেনে ৯ মাস যুদ্ধ করে শত্রæদের পরাজিত করে প্রিয় মাতৃভূমিকে স্বাধীন করে রেখে যেতে পারলেও শেষ পর্যন্ত স্বাধীনতার ঠিক ৫১ বছরে এসে মৃত্যুর কাছে হার মেনে গেলেন সুজানগর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা, সুজানগর শহীদ দুলাল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা, প্রবীন আওয়ামী লীগ নেতা ও বিশিষ্ট সমাজ সেবক আলহাজ্ব তোফাজ্জল হোসেন তোফা।

তিনি গত মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। বুধবার দুপুর ২ টায় সুজানগর কাচারীপাড়া স্টেডিয়াম মাঠে রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অনার প্রদানের পর জানাজা নামাজ শেষে তারাবাড়ীয়া কবরস্থানে জাতির এই শ্রেষ্ঠ সন্তানকে সমাহিত করা হয়।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news