IMG-LOGO

বৃহস্পতিবার, ২৩শে মে ২০২৪ খ্রিস্টাব্দ
৯ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জিলকদ ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
আজ ১৪ দলের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকআজ চিরনিদ্রায় শায়িত হবেন ইরানি প্রেসিডেন্ট রাইসি৫ কোটি টাকার চুক্তিতে এমপি আনার কলকাতায় খুনব্রাজিলে মোবাইল কেড়ে নেওয়ায় বাবা-মা-বোনকে হত্যাসিরিজ বাঁচানোর লক্ষ্যে আজ যুক্তরাষ্ট্রের মুখোমুখি হচ্ছে বাংলাদেশবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫১ বছরবিএনপির ১৫ দিনের কর্মসূচি‘প্রেসিডেন্ট রাইসির মৃত্যু বিরাট ক্ষতি’নওগাঁর তিন উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী যারা‘এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড দুই দেশের কোনো বিষয় নয়’মহাদেবপুরে নিখোঁজের তিনদিন পর ঝুলন্ত লাশ উদ্ধারএমপি আনারের মরদেহ কলকাতায় উদ্ধারপোরশায় নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যানকে গণসংবর্ধনা‘এমপি আনার বাংলাদেশের কিছু অপরাধীর হাতে খুন হয়েছেন’রাজশাহীতে স্পার্ক গিয়ার শোরুমে ২য় শাখার উদ্বোধন
Home >> নগর-গ্রাম >> রাণীনগরে একমাস ধরে মজুরী না পাওয়ায় বিপাকে দরিদ্র শ্রমীকরা

রাণীনগরে একমাস ধরে মজুরী না পাওয়ায় বিপাকে দরিদ্র শ্রমীকরা

ধূমকেতু প্রতিবেদক, রাণীনগর : গত একমাস ধরে নওগাঁর রাণীনগরে ৪০ দিনের কর্মসৃজন কর্মসূচী প্রকল্পের আওতায় কাজ করে মজুরী পাননি অতি দরিদ্র শ্রমীকরা। ফলে পরিবার পরিজন নিয়ে ঘোর বিপদে পরেছেন তারা।

তারা বলছেন, চাল কিনতে না পারায় অনেকেই দুপুরের খাবার পর্যন্ত নিয়ে আসতে পারছেননা। পরিবার নিয়ে খেয়ে না খেয়ে কোন রকমে দিন কাটছে শ্রমীকদের।

রাণীনগর উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, অতি দরিদ্রদের জন্য ২০২১-২০২২ অর্থবছরে সরকারের বাস্তবায়নাধীন কর্মসৃজন প্রকল্পের প্রথম ধাপে কাজ করার জন্য রাণীনগর উপজেলার ৮টি ইউনিয়নে ৪০ টি প্রকল্পের কাজ হাতে নেয়া হয়। এসব কাজ শেষ করতে প্রকল্পের আওতায় ৯৭৩ জন অতি দরিদ্র শ্রমিক নিয়োগ করা হয়। প্রতিজন শ্রমিকের মজুরী নির্ধারণ করা হয় ৪০০ টাকা। সেই অনুযায়ী গত ৯ ফেব্রæয়ারী থেকে প্রতিটি ইউনিয়নে কাজ শুরু করা হয়েছে। শ্রমিকরা বলছেন শুরু থেকে এপর্যন্ত (২৩ মার্চ বুধবার পর্যন্ত) একমাস ধরে কাজ করেছেন কিন্তু এখন পর্যন্ত এক টাকাও মজুরী পাননি তারা।

কালীগ্রাম ইউনিয়নে কর্মরত শ্রমিক ঝরণা বিবি জানান, একমাস ধরে কাজ করে কোন মজুরী পাইনি। প্রতিবেশির নিকট থেকে দুই কেজি চাল ধার নিয়ে সন্তানদের মূখে খাবার দিয়েছি। কিন্তু নিজের খাবার না থাকায় কাজ করতে এসে দলের শ্রমিকদের খাবার থেকে আমাকে খাবার দিয়েছে।

শ্রমিক জাহের আলী জানান, সংসারের চাহিদা মেটাতে বিভিন্ন এনজিও থেকে কিস্তির উপর ঋণ নিয়েছি। প্রতি সপ্তাহে কিস্তি দিতে হয়। কিন্তু কাজের মজুরী না পেয়ে এনজিও’র কিস্তি এবং সংসার পরিচালনা করতে পারছিনা। অনেকেই খাবার ভাগা-ভাগী করে খাচ্ছেন।

কালীগ্রাম ইউনিয়নের ৮নং ওয়ার্ডের শ্রমিক দলের সরদার আবুল কালাম আজাদ জানান, তার দলে ৩৮জন অতি দরিদ্র শ্রমিক রয়েছেন। একমাস ধরে কাজ করে এখন পর্যন্ত একজন শ্রমিকও কোন মজুরী পায়নি। ফলে অনেকেই চাল কিনতে না পেরে দুপুরের খাবার পর্যন্ত নিয়ে আসতে পারছেন না।

তিনি আরও বলেন, একদিকে নিত্য পন্যের বাজার দরে হাহাকার অন্য দিকে কাজ করে মজুরী না পাওয়ায় ঘোর বিপদে পরেছেন শ্রমিকরা।

খট্রেশ্বর রাণীনগর ইউনিয়নের ১নং ওয়ার্ডের লেবার সরদার শফিকুল ইসলাম ধলু বলেন,তার দলে ২৫জন শ্রমিক রয়েছেন। মঙ্গলবার কিছু শ্রমিকরা টাকা পেলেও তিনিসহ অনেক শ্রমিকরায় টাকা পায়নি।

একডালা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের লেবার সরদার রইচ উদ্দীন বলেন, তার দলে ৩১ জন শ্রমিক রয়েছেন। তারাও একটি টাকা পয়সাও পাননি।

এব্যাপারে রাণীনগর উপজেলার প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা মেহেদি হাসান বলেন, কিছু সমস্যার কারনে টাকা পেতে দেরি হয়েছে। ইতি মধ্যে কিছু শ্রমিকরা টাকা পেতে শুরু করেছেন। দু-এক দিনের মধ্যেই সব শ্রমিকরায় টাকা পেয়ে যাবেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news