IMG-LOGO

রবিবার, ২১শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
৮ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১১ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে অব্যাহতিআজ এমভি আবদুল্লাহ দুবাইয়ে পৌঁছবেখান ইউনিসের একটি হাসপাতালে মিললো গণকবর, ৫০ মরদেহ উদ্ধারদুই দিনের সফরে ঢাকায় আসছেন কাতারের আমিরতানোরে সংখ্যালঘু গৃহবধূর ঘরে মুসলিম যুবক আটকধামইরহাট সীমান্তে বিজেপি-বিএসএফ ফ্রেন্ডশিপ মিটিং প্রীতি খেলামহাদেবপুরে সড়ক দুর্ঘটনায় আহত উপজেলা চেয়ারম্যানের মৃত্যুরহনপুর পৌর এলাকার একাংশে ৯ ঘন্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধরাজশাহীতে শেখ হাসিনা মহিলা অনুর্ধ্ব-১৫ ক্রিকেটে চ্যাম্পিয়ন পাবনাবেলকুচি উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী আমিনুলের নির্বাচনী পথসভাআ.লীগের পতনের আগে বিএনপি কোন নির্বাচনে যাবে না : আমিনুল‘দলীয় সিদ্ধান্ত আর নির্বাচন কমিশনের আইন এক নয়’উত্তেজনায় ইরান ইসরাইলবিয়ে না করলেও ৩ সন্তান নিয়ে সংসার করছেন মিমি চক্রবর্তীনন্দীগ্রামে এক রাতে ৪ গরু চুরি
Home >> নগর-গ্রাম >> রাণীনগরে পূনরায় রোপণ করা হলো কৃষি অধিদপ্তরের সেই তালগাছগুলো

রাণীনগরে পূনরায় রোপণ করা হলো কৃষি অধিদপ্তরের সেই তালগাছগুলো

ধূমকেতু প্রতিবেদক, রাণীনগর : নওগাঁর রাণীনগরে সড়ক ও জনপথ বিভাগের ‘রাণীনগর-আবাদপুকুর-কালীগঞ্জ‘ আঞ্চলিক মহাসড়কের পাকা অংশ ঘেঁষে রোপণ করা তালগাছগুলো অপসারণ করে পুনরায় রোপণ করা হয়েছে। রাণীনগর উপজেলা কৃষি অধিদপ্তরের বাস্তবায়নে অপরিকল্পীত ও নিয়ম বহির্ভুতভাবে সড়ক ও জনপদ বিভাগকে না জানিয়ে সড়কের পাকা অংশ ঘেঁষে গাছগুলো রোপন করা হয়েছিল।

গাছ রোপনে ভবিষ্যতে একদিকে যেমন গাছের ডালপালা বিস্তারে সড়ক সংকুচিত হয়ে দূর্ঘটনার বড় ধরনের আশংকা করা হচ্ছিল, অন্যদিকে সড়ক প্রসস্তকরণে চরম বাধার সম্মখিন হতে হবে এবং গাছ কেটে সড়ক প্রসস্ত করলে সরকারের উদ্দেশ্য ভেস্তে যাবে এমন অভিযোগ উঠলে স্থানীয় ও জাতীয় এবং বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যমে সংবাদটি প্রকাশ হয়। এতে সংশ্লিষ্টদের নজরে আসায় সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে গাছগুলো অপসারণ করে নিরাপদ দূরত্ব বজায় রেখে পুনরায় রোপণ করা হয়েছে। তবে প্রদর্শনীর রোপনকৃত গাছগুলোর ব্যয় বরাদ্দের পরিমান জানাতে অস্বীকৃতি জানিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা। অবশ্য জেলা কৃষি কর্মকর্তা বলেছেন, সংশ্লিষ্ট প্রকল্প অফিস থেকে গাছগুলো কিনে দিয়েছে, কৃষি অফিসার শুধু রোপন করেছে।

জানা যায়, আধুনিক প্রযুক্তি সম্প্রসারনের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় সড়কের দুই ধারে তালগাছ রোপণ করা হয়। রাণীনগর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে গত ১১জুন আনুষ্ঠানিকভাবে সড়ক ও জনপথ বিভাগের রাণীনগর-আবাদপুকুর-কালীগঞ্জ আঞ্চলিক মহাসড়কের কালীগ্রাম ডাকাহার নলপুকুরের মোড়ের অদুর থেকে সড়কের দুই ধারে চারশত পিস তালগাছ রোপনের উদ্বোধন করা হয়। এতে স্থানীয়রা অভিযোগ তোলেন, গাছগুলো সম্পন্ন অপরিকল্পীতভাবে রোপন করা হয়েছে। কোথাও সড়কের পাকা অংশ থেকে দেড় ফিট আবার কোথাও দুই/তিন ফিট দূরত্বে রাপন করা হয়েছে। এতে গাছগুলো ধীরে ধীরে যত বড় হবে গাছের ডালগুলোও তত দ্রুত সড়কের পাকা অংশের মধ্যে ছড়িয়ে পরবে। ফলে পাকা সড়ক সংকুচিত হয়ে চলাচলে চরম বাধার সৃষ্টি হয়ে প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটবে। এছাড়া সড়কটি কখনো প্রসস্ত করার প্রয়োজন দেখা দিলে গাছ কেটে প্রসস্ত করতে হবে। ফলে প্রকল্পের উদ্দেশ্য চরমভাবে ভেস্তে যাবে। তাই দ্রুত গাছগুলো অপসারণ করে পাকা অংশ থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে পূনরায় রোপনের দাবি জানানো হয়। বিষয়টি নিয়ে জাতীয় এবং স্থানীয় ও বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশ হলে নজরে আসে সংশ্লিষ্টদের। এর পর গাছগুলো অপসারণ করে নিরাপদ দূরত্ব বজায় রেখে পুনরায় রোপণ করা হয়েছে।

নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী নুরে আলম বলেন, রাণীনগর কৃষি অধিদপ্তর আমাদের না জানিয়েই অপরিকল্পীতভাবে পাকা অংশ ঘেঁষে তালগাছগুলো রোপণ করেছিল। পরে বিষয়টি সংবাদ মাধ্যমে প্রকাশ হলে আমাদের নজরে আসে। এরপর নির্বাহী প্রকৌশলীর নির্দেশে গত বুধবার ও বৃহস্পতিবার আমরা গাছগুলো অপসারণ করে পাকা অংশ থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে পুনরায় রোপণ করেছি।

প্রদর্শনীর তালগাছ রোপনে ব্যয় বরাদ্দের পরিমান জানতে চাইলে রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা ফারহানা নাজনীন বলেন, আপনি এটা আমার কাছে জানতে পারেননা। প্রদর্শনীতে ব্যয় বরাদ্দ যেভাবে আছে সরকারী বিধিমালা অনুসারে সেভাবেই খরচপাতি করা হয়েছে।

নওগাঁ জেলা কৃষি কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, সড়ক ও জনপদ বিভাগের রাস্তা বাদ দিয়ে কৃষক কাজ করে এরকম মেঠোপথে বা শাখা সড়কে তালগাছগুলো রোপনের জন্য উপজেলা কৃষি কর্মকর্তাদের বলা হয়েছে। কিন্তু পরিকল্পনায় ভুল করে রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা সড়ক ও জনপথ বিভাগের সড়কে গাছগুলো রোপন করেছেন।

তালগাছ রোপনে ব্যয় বরাদ্দের পরিমান জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, সংশ্লিষ্ট প্রকল্প অফিস থেকে গাছ কিনে আমাদের সরবরাহ করেছেন, আমরা শুধু গাছগুলো রোপণ করেছি। তবে কি পরিমান ব্যয় বরাদ্দ রয়েছে তা এ সংশ্লিষ্ট প্রকল্প কর্মকর্তা বলতে পারবেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

April 2024
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930