IMG-LOGO

বুধবার, ৪ঠা সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
২০শে ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে সফর ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
‘বিএনপির প্রতি জনগণের আস্থার জায়গা বিনষ্ট হতে দেয়া হবে না’সাবেক ৬ মন্ত্রী-চিফ হুইপ-এমপিকে দুদকে তলবখানাখন্দে ভরা রায়গঞ্জের আঞ্চলিক সড়কজামায়াত কারো ওপর প্রতিশোধ নিবে না‘সংস্কারের জন্য জাতীয় ঐক্যের খুবই প্রয়োজন’এবার দুশ্চিন্তায় নায়িকা মাহিনতুন কমিশনার সাত মেট্রোপলিটন পুলিশেঅধিনায়ককে ফোন করে দলকে প্রধান উপদেষ্টার অভিনন্দনবাগমারায় পুকুরে রাসায়নিক প্রয়োগে মাছ নিধনের অভিযোগরাণীনগরে জোর করে গভীর নলকূপ দখলের অভিযোগধামইরহাটে যুবদল নেতার বাড়ীতে ডাকাতি ৫ লক্ষ টাকা ও স্বর্ণালংকার লুটরাসিকের পদায়নপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদেরস্ব-স্ব শাখার পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপনচাঁপাইনবাবগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসারের অপসারণ দাবিতে সংবাদ সম্মেলনসংবাদ প্রকাশের পর বৃদ্ধ বাবুল আক্তার পেলেন হুইলচেয়ারপাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ জয় বাংলাদেশের
Home >> টপ নিউজ >> প্রবাস >> ‘ইউক্রেন যুদ্ধকে খেলার বস্তু বানিয়েছে কিছু দেশ’

‘ইউক্রেন যুদ্ধকে খেলার বস্তু বানিয়েছে কিছু দেশ’

ধূমকেতু নিউজ ডেস্ক : কিছু দেশ প্রথমে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার পর তাদের প্রতিশ্রুতি থেকে সরে আসায় হতাশা প্রকাশ করেছেন ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তিনি বলেছেন, রাশিয়া-ইউক্রেন সংঘাতে কিছু দেশের স্বার্থ রয়েছে এবং সেটি হচ্ছে অস্ত্র বিক্রি এবং অস্ত্র ব্যবসা।

ফ্রান্সের মার্সেই নগরী থেকে ভ্যাটিকানে ফেরার পথে একজন সাংবাদিকের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন। তিনি শান্তি প্রতিষ্ঠার যে চেষ্টা করছেন তা সফল না হওয়ায় হতাশ কি না- এমন প্রশ্নের জবাবে পোপ ফ্রান্সিস এসব কথা বলেন।

তিনি ইউক্রেন যুদ্ধ বন্ধ করার প্রচেষ্টা হিসেবে ইতালির কার্ডিনাল ম্যাত্তিও জুপ্পিকে নিজের প্রতিনিধি হিসেবে কিয়েভ, মস্কো, ওয়াশিংটন ও বেইজিংয়ে পাঠিয়েছেন। পোপ ফ্রান্সিস বলেন, তিনি ইউক্রেন যুদ্ধের কারণে বেশ হতাশ হয়েছেন।

তিনি অস্ত্র ব্যবসা, সামরিক শিল্প এবং যুদ্ধ সম্পর্কে বক্তব্য দিয়েছেন। পোপ বলেন, কিছু দেশ ইউক্রেনের সঙ্গে অস্ত্র ব্যবসা করে যুদ্ধকে খেলার বস্তু বানিয়েছে। কিন্তু এই যুদ্ধকে আমাদের খেলার বস্তু বানানো উচিত নয়। আমাদের উচিত তাদেরকে সমস্যার সমাধান করতে সাহায্য করা। আমি এখন দেখছি কিছু দেশ পিছু হটে যাচ্ছে এবং ইউক্রেনকে আর অস্ত্র দিতে চাচ্ছে না।

পোপের এ বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন ভ্যাটিক্যানের মুখপাত্র ম্যাত্তিও ব্রুনি। তিনি দাবি করেছেন, পোপ তার বক্তব্যের মাধ্যমে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ চালিয়ে যাওয়া উচিত নাকি বন্ধ করে দেয়া উচিত সে সম্পর্কে কোনো অবস্থান গ্রহণ করেননি।

ব্রুনি বলেন, পোপ অস্ত্র ব্যবসার পরিণতির কথা বলতে চেয়েছেন। তিনি বলেছেন, যারা অস্ত্র সরবরাহ করে তারা কখনও এর পরিণতি ভোগ করে না। বরং ইউক্রেনের জনগণের মতো এমন কিছু জনগোষ্ঠী এই অস্ত্রের অর্থ শোধ করে যাদেরকে ওই অস্ত্রের আঘাতেই মরতে হয়।

পোপ এমন সময় এসব কথা বললেন যখন মার্কিন প্রশাসন সম্প্রতি এ বিষয়টি নিশ্চিত করেছে যে, এ পর্যন্ত ওয়াশিংটন কিয়েভকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলারের চেয়ে বেশি মূল্যের অস্ত্র সরবরাহ করেছে।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news