IMG-LOGO

বুধবার, ২৯শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪২৯ বঙ্গাব্দ

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
নিরপেক্ষ তদন্তের দাবিতে নওগাঁয় মানববন্ধনচারঘাটে সড়কে ঝরলো এসএসসি পরীক্ষার্থীর প্রাণবাঘায় দিস লাইনের সংযোগকে কেন্দ্র করে যুবককে কুপিয়ে জখমতৃণমূলে জনপ্রিয় নেতা ময়নাপোরশায় উপজেলা সমন্বয় সভামহাদেবপুরে সংখ্যালঘু পল্লীতে হামলার অভিযোগমক্কায় বাস উল্টে ২০ ওমরাহ যাত্রী নিহতযশোর আদালত চত্তরে তুলকালাম কাণ্ডযুক্তরাষ্ট্রে স্কুলে গুলি, হামলাকারীসহ নিহত ৭র‌্যাব হেফাজতে ভূমি অফিসের অফিস সহকারীর মৃত্যুরাণীনগরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মা-মেয়েকে মারপিটের অভিযোগহাটপাঙ্গাসীতে মহান স্বাধীনতা দিবস উদযাপনরায়গঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা উদযাপনতানোরে দুই সন্তানের জননীকে নিয়ে উধাও জনকতানোরে মাসিক আইনশৃঙ্খলা কমিটির সভা
Home >> >> আফগানে ২৪ ঘণ্টায় ৭৭ তালেবান নিহত

আফগানে ২৪ ঘণ্টায় ৭৭ তালেবান নিহত

ধূমকেতু নিউজ ডেস্ক : আফগানিস্তানে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে লড়াই তীব্র থেকে তীব্রতর হচ্ছে। দেশটির হেলমান্দ প্রদেশে নিরাপত্তা বাহিনীর বিমান ও স্থলপথে হামলায় তালেবানের ৭৭ সশস্ত্র যোদ্ধা নিহত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন স্থানে হামলায় এ যোদ্ধারা নিহত হয়েছেন বলে জানিয়েছেন আফগানিস্তানের প্রতিরক্ষা প্রতিমন্ত্রীর মুখপাত্র ফাওয়া আমান।

বার্তা সংস্থা এএনআইয়ের খবরে বলা হয়েছে, ফাওয়াদ আমান মঙ্গলবার বলেন, নিহত এ ৭৭ জনের মধ্যে তিনজন তালেবানের সামরিক কমিশনের প্রধান। সরকারি বাহিনীর হামলায় ২২ জন তালেবান আহত হয়েছেন। তিনি বলেন, হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের আশপাশের এলাকায় তালেবানদের লক্ষ্য করে এসব হামলা চালানো হয়।

এর আগে হেলমান্দে বিমান হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্রের বাহিনী। ওই হামলা কমপক্ষে ৪০ জন তালেবান নিহত হন।

যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরুর পর থেকে তালেবানের হামলা বেড়েছে। এতে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের লড়াইও তীব্র হয়েছে। তালেবান এ পর্যন্ত ২২৩টি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে। এ ছাড়া ১১৬টি জেলায় লড়াই চলছে। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম লং ওয়ার জার্নালের দেওয়া তথ্য অনুসারে, দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে ১৭টির রাজধানী তালবানের দখলে চলে যাওয়ার হুমকিতে রয়েছে।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছেন তালেবান যোদ্ধারা। তালেবানের কাছে আফগানিস্তানের প্রথম কোনো প্রাদেশিক রাজধানীর পতন হতে পারে এটি।

হেলমান্দ প্রদেশের রাজধানী লস্করগাহের বিভিন্ন অঞ্চলে তালেবানের লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনী। বিমান হামলা সত্ত্বেও শহরের নিয়ন্ত্রণ নিতে রাজপথে তীব্র লড়াই চালাচ্ছেন তালেবান যোদ্ধারা।

এর আগে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, হেলমান্দের রাজধানী লস্করগাহে তালেবানের লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এতে তাদের সাতজন যোদ্ধা নিহত হয়েছেন। তালেবানদের পক্ষ থেকে সেখানকার একটি টেলিভিশন কেন্দ্র দখলের দাবি করা হয়েছে।

ইতিমধ্যে নানগরহর প্রদেশে তালেবানরা অভিযান জোরদার করেছে বলে কাবুল থেকে জানিয়েছেন আল-জাজিরার সংবাদদাতা। সেখানে সেনাদের সঙ্গে তাদের প্রচণ্ড লড়াই চলছে। তালেবান যোদ্ধারা প্রদেশের একেবারে কেন্দ্রে পৌঁছে গেছেন। তাঁরা এখন প্রাদেশিক গভর্নরের কম্পাউন্ড ও পুলিশ সদর দপ্তরের কাছে বিভিন্ন রাস্তায় অবস্থান করছেন।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news