IMG-LOGO

বুধবার, ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
রাজশাহীতে বিএনপির বিভাগীয় সমাবেশফুটপাত দখলমুক্ত ও অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরুসমাজসেবাই বিশেষ অবদান রাখায় সম্মাননা পেলেন সাপাহার ইউপি চেয়ারম্যানআগামী ৭, ১৭, ২৫ ও ২৬ মার্চ যথাযথভাবে পালনে রাসিকের প্রস্তুতি সভাভরিতে ১ হাজার ৫১৬ টাকা কমলো স্বর্ণের দামতৃতীয় বিশ্বকাপ শিরোপায় চোখ গেইলেরলোক গানের শিল্পী জানে আলম মারা গেছেনঢাকা-জলপাইগুড়ি ট্রেন চালু হচ্ছে ২৬ মার্চ৪০ বছরেও কয়েদীর মুখ দেখেনি খোকসা উপ-কারাগারভাসুরপোকে নিয়ে বিমানে হানিমুনে কক্সবাজারউমার ইউনিয়ন আ.লীগের সভাপতি সিরাজুল, সম্পাদক হেলালক্ষমতা নয় জনসেবায় নিজেকে বিলিয়ে দিতে চান আ.লীগ নেতা আলতাব‘করোনা সংকটেও খাদ্য নিরাপত্তা নিশ্চিত রয়েছে’গোমস্তাপুরে অতিরিক্ত টোল আদায়ের দায়ে ইজারাদারকে জরিমানা১ লাখ ৯৭ হাজার কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন
Home >> >> অবৈধ যানবাহনের দখলে মহাসড়ক

অবৈধ যানবাহনের দখলে মহাসড়ক

ধূমকেতু প্রতিবেদক, পুঠিয়া : ঢাকা-রাজশাহী মহাসড়কের ২৭ কিলোমিটার এলাকা পুঠিয়া উপজেলার মধ্যে রয়েছে। যথাযথ কর্তৃপক্ষের নজরদারীর অভাবে এই এলাকায় সার্বক্ষনিক দাপিয়ে চলছে শত শত অবৈধ যানবাহন। এলাকাবাসীদের অভিযোগ, হাইওয়ে পুলিশের সাথে বিশেষ সমঝোতা থাকায় অবৈধ যানবাহনের বিরুদ্ধে তারা আইনী কোনো প্রদক্ষেপ নিচ্ছেন না। যার কারণে প্রতিনিয়ত বেড়েই চলেছে অবৈধ যানবাহন। আর মাঝে মধ্যে নিয়ন্ত্রণহীন গাড়ি গুলো দুর্ঘটনার শিকার হচ্ছে। পাশাপাশি বাড়ছে জনদূর্ভোগ।

জানা গেছে, প্রতিনিয়ত উপজেলায় ভাটার ইট ও মাটি বহন করতে প্রায় পাঁচশতাধিক অবৈধ ট্রলি-ট্র্যক্টার ঢাকা-রাজশাহী মহাসড়কে চলাচল করছে। সেই সাথে প্রায় তিনশতাধিক লেগুনা, থ্রি-হুইলার, সিএনজিও চলাচল করছে। এদের মধ্যে বেশীর ভাগ গাড়ির বৈধ কোনো কাগজপত্র নেই। পাশাপাশি যাতায়াত বেড়ে গেছে বালুবাহী নম্বরপ্লেট বিহীন ড্যামট্রাকের সংখ্যা। ওই ড্যামট্রাক, ট্রলি-ট্র্যক্টর গুলো অরক্ষিত ভাবে মাত্রারিক্ত মাটি ও বালু বহণ করায় মহাসড়কের বিভিন্ন স্থানে সয়লাভ হয়ে যায়। ধূলার কারণে রাস্তায় পথচারী ও স্থানীয়রা চরম বিপাকের মধ্যে রয়েছে।

অটোভ্যান চালক জামিরুল ইসলাম দুঃখ প্রকাশ করে বলেন, প্রতিদিন মহাসড়কে শতশত অবৈধ ট্রলি-ট্র্যাক্টর হিম্যানহলারসহ বিভিন্ন যানবাহন চলাচল করছে। অথচ হাইওয়ে পুলিশ রহস্যজনক কারণে তাদের কিছুই বলছেন না। আমরা গরীব মানুষ পেটের দায়ে অটো-ভ্যান চালিয়ে পরিবারের খাবার যোগান দেই। আমরা রাস্তায় বের হলেই হাইওয়ে পুলিশ ভ্যান গুলো আটক করছেন।

রাজশাহী জেলা সড়ক ও পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রহমান পটল বলেন, গত কয়েক বছরে ঢাকা-রাজশাহী মহাসড়কে অবৈধ যানবাহনের সংখ্যা বেড়ে দ্বিগুন হয়েছে। অথচ ওই অবৈধ যানবাহনের বিরুদ্ধে যথাযথ আইনী কোনো ব্যবস্থা নিচ্ছেন না। আমরা বিষয়টি নিয়ে বিভিন্ন সময় হরতাল, অবরোধ ও আন্দোলন করেও এর কোনো সুফল পাইনি। যার কারণে প্রতিনিয়ত অবৈধ যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়ায় পাশাপাশি ঘটছে দুর্ঘটনার সংখ্যাও।

নাম প্রকাশ না করা শর্তে অবৈধ যানবাহন চালকরা বলেন, হাইওয়ে পুলিশকে প্রতিটি ষ্ট্যান্ড থেকে মাসিক চাঁদা দেয়া হয়। এতে আমাদের প্রতিমাসে গাড়ী প্রতি দু’শত থেকে তিনশ’ টাকা হারে অতিরিক্ত দিতে হয়। এছাড়া ইটভাটার ড্যামট্রাক, ট্রলি-ট্র্যাক্টর মালিকদের সাথে আলাদা কন্ট্যাক রয়েছে। এর মধ্যে যারা নিয়মিত টাকা দেয় না তাদের ওই গাড়ী আটক করে মামলা দিয়ে দেন।

স্থানীয় ট্রাক চালক আজাহার আলী বলেন, হাইওয়ে পুলিশের লোকজন আমাদের গাড়ি থেকে মাসিক একটি চাঁদা নেয়। আর বহিরাগত মালবাহি গাড়ি থেকে মাঝে মধ্যে বেলপুকুরের কাছাকাছি ও শিবপুর এলাকায় কাগজপত্র যাচাইয়ের জন্য থামিয়ে দেয়। পরে বিভিন্ন অযুহাত দেখিয়ে গাড়ী গুলো থেকে দুই’শ থেকে তিনশত টাকা পর্যন্ত আদায় করেন।

এ বিষয়ে পবা হাইওয়ে ইনচার্য (শিবপুরহাট থানা) লুৎফর রহমান অবৈধ গাড়ী গুলেঅ থেকে চাঁদা নেয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, আমরা প্রতিদিন ১০-১২টা অবৈধ গাড়ীর উপর মামলা দিচ্ছি। কখনো অবৈধ গাড়ি গুলো আটক করা হচ্ছে।

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *