IMG-LOGO

বুধবার, ১১ই সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
২৭শে ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
শেখ হাসিনাসহ ২৭ জনের বিরুদ্ধে আইনজীবীকে হত্যাচেষ্টার মামলা‘দুষ্কৃতিকারীরা ফায়দা হাসিলের অপতৎপরতায় লিপ্ত’ডিসি নিয়োগ ঘিরে উত্তপ্ত সচিবালয়পাবনায় সনদ জালিয়াতি চক্রের সদস্য নিলয় গ্রেপ্তারসন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন ড. ইউনূসপুঠিয়ার হাটগুলোতে পাটের আমদানি বেশিরাজশাহীতে ৬টি দৃষ্টিনন্দন ফুটওভার ব্রীজের উদ্বোধনএইচএসসি পরীক্ষার ফল তৈরি হবে যেভাবেওমরাহ যাত্রীদের টিকেটের মূল্য কমালো বিমান বাংলাদেশএবার বেক্সিমকো কারখানার শ্রমিকদের সড়ক অবরোধএবার বাবাসহ মাশরাফীর বিরুদ্ধে মামলাগাজায় ইসরাইলি হামলায় প্রাণহানি ৪১ হাজারমসজিদ থেকে খাটিয়া নিয়ে বাড়ি ফেরার পথে ট্রাকচাপায় নিহত ৩কমলা হ্যারিসকে সবচেয়ে খারাপ ভাইস-প্রেসিডেন্ট, ট্রাম্পপাবনায় পরিত্যাক্ত গুলি ও কার্তুজ উদ্ধার
Home >> কৃষি >> বিশেষ নিউজ >> পুঠিয়ার হাটগুলোতে পাটের আমদানি বেশি

দাম ভালো পাওয়ায় কৃষকরা খুশি

পুঠিয়ার হাটগুলোতে পাটের আমদানি বেশি

পুঠিয়ার হাটগুলোতে পাটের আমদানি বেশি

পুঠিয়ায় পাটের হাট। ছবি- ধূমকেতু প্রতিবেদক, পুঠিয়া

ধূমকেতু প্রতিবেদক,মোঃ আবু হাসাদ পুঠিয়া : বিগত বছরের তুলনায় এ বছরে পাটের দাম ভালো পাওয়ায় কৃষকরা খুশি। গতবারের তুলনায় এবার হাট-বাজারে পাটের চাহিদা অনেক বেশি হবার কারণে দাম ও অনেক ভালো।

পাটের আবাদ কমে হলেও বাজারে আমদানি অনেক। আমদানি প্রধান কারণ হলো পুঠিয়া উপজেলার সীমান্তবর্তী এলাকা দুর্গাপুর, নলডাঙ্গা, চারঘাট, বাগাতিপাড়া ও নাটোর সদর এই সকল উপজেলা থেকে হাটে আসছে ব্যাপক পরিমাণে পাট। এই এলাকার পাট পুঠিয়া উপজেলার বৃহত্তর হাট বানেশ্বর ও ঝলমলিয়া বাজারে আমদানি হয়েছে। পাট আমদানি সাথে সাথে বিক্রিয়া বেড়েছে অনেক। গুণগতমানের উপরে নির্ধারণ হচ্ছে পাটের দাম ২ হাজার চারশত থেকে ২ হাজার আটশত করে বিক্রয় হচ্ছে প্রতি মণ পাট।

উপজেলায় কৃষি অফিসের তথ্য মতে, চলতি মৌসুমে পাটের আবাদ হয়েছে তিন হাজার দুই শত বিশ হেক্টর জমিতে। তবে পাটের বীজ বপনের সময় আবহাওয়া অনুকূলে না থাকায় গত বছরের তুলনায় এ বছরে পাটের আবাদ এক হাজার দুই শত চল্লিশ হেক্টর জমিতে কম হয়েছে ।

বেলপুকুর ও শিলমারিয়া ইউনিয়নের পাট চাষীরা বলেন, গত বছরে তুলনায় এ বছরে পাটের বীজ বপণের সময় বৈরী আবহাওয়ার কারণে পাটের চাষ একটু কম করেছি। তবে বাজার ভালো পাওয়াই আমরা সন্তুষ্ট।

ভাল্লুকগাছি গ্রামের তাহের হোসেন বলেন, গত বছরের তুলনায় এবারে পাটের চাহিদা ভালো থাকায় পাট বিক্রি করতে আমাদের বেশ সময় নিয়ে হাটে বসে থাকা লাগে নাই। তবে আমদানি বেশি হবার পরেও পাটের দাম মোটামুটি এবার ভালো আছে।

পাট ক্রয় করতে আশা বেপারী আনিসুর রহমান বলেন, এবার এখন পর্যন্ত মোটামুটি পাটের চাহিদা ভালো আছে। সেই সাথে দামও অনেক ভালো। তাই আমরা পুঠিয়া উপজেলার বানেশ্বর ও ঝলমলিয়া হাট থেকে প্রতিনিয়তই পাটক্রয় করছি। পরবর্তী সময় পাটের দাম বৃদ্ধি পাবে কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি আরো জানান এটা এই মুহূর্তে বলা যাচ্ছে না চাহিদার উপর নির্ভর করবে পরবর্তী সময়ে দাম কমবে না বাড়বে।

উপজেলা কৃষি কর্মকর্তা স্মৃতি রানী সরকার বলেন, গত বছরের তুলনায় এ বছরে বৈরী আবহাওয়ার কারণে পাটের আবাদ কম হয়। আর যে সকল কৃষক আবাদ করেছে তারা দাম ভালো পাচ্ছে।

বর্তমানে পাটের দাম ভাল পাওয়াই সামনে মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলে পাটের আবাদ অনেক বৃদ্ধি পাবে বলে মনে করি।

আরও নিউজ ও ভিডিও পেতে ক্লিক করুন :

ওয়েব সাইট : https://dhumkatunews.com/
ইউটিউব ভিডিও লিংক : https://www.youtube.com/@dhumkatunews/featured
টুইটার : https://twitter.com/dhumkatunews
ইন্সটেগ্রাম : https://www.instagram.com/dhumkatunews/
লিংকডইন : https://www.linkedin.com/in/dhumkatunews/
পিনটারেস্ট : https://www.pinterest.com/dhumkatunew

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news