IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
Home >> খেলা >> টপ নিউজ >> আজ অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের লড়াই

আজ অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের লড়াই

ধূমকেতু নিউজ ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপ সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি অস্ট্রেলিয়া। এ ম্যাচটি অসিদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ, এ ম্যাচ জিতলেই সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকবে অসিরা। তবে ওয়েস্ট ইন্ডিজের জন্য ম্যাচটি কেবলই নিয়মরক্ষার। কেননা সেমিফাইনালের দৌড় থেকে ইতোমধ্যে ছিটকে পড়েছে ক্যারিবীয়রা।

আবু ধাবিতে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের লড়াই।

৪ খেলায় ৩ জয় ও ১ হারে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ-১ এর দ্বিতীয়স্থানে আছে অস্ট্রেলিয়া। একই অবস্থা দক্ষিণ আফ্রিকারও। তবে রান রেট বিবেচনায় এগিয়ে অস্ট্রেলিয়া। অসিদের রান রেট +১.০৩১। আর প্রোটিয়াদের রান রেট +০.৭৪২। ৪ ম্যাচের সবগুলোতে জিতে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপে টেবিলের শীর্ষে ইংল্যান্ড। তাদের রান রেট +৩.১৮৩।

সুপার টুয়েলভ পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকাকে যথাক্রমে ৫ ও ৭ উইকেটে হারায় অস্ট্রেলিয়া। তবে তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের কাছে ৮ উইকেটে হারে অসিরা। আর চতুর্থ ম্যাচে বাংলাদেশকে উড়িয়ে দিয়ে দুর্দান্ত এক জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

এরপর স্পিনার এডাম জাম্পার স্পিন ভেল্কিতে বাংলাদেশকে মাত্র ৭৩ রানে গুটিয়ে দেয় অস্ট্রেলিয়া। ৭৪ রানের টার্গেট স্পর্শ করতে মাত্র ৩৮ বল লাগে অসিদের। ৪ ওভার বল করে ১৯ রানে ৫ উইকেট নেন জাম্পা।

বাংলাদেশের বিপক্ষে বড় জয়ে রান রেটও বেড়েছে অস্ট্রেলিয়ার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পেলে এই রান রেট সেমির পথে যেতে বড় সহায়ক হবে অসিদের। তবে সবকিছু নির্ভর করছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচের ফলাফলের উপর। তবে এ ম্যাচে অস্ট্রেলিয়া হেরে গেলে, আর ইংল্যান্ডকে দক্ষিণ আফ্রিকা হারালে সেমিতে খেলবে ইংলিশরা ও প্রোটিয়ারা।

আর অস্ট্রেলিয়া জিতলে এবং দক্ষিণ আফ্রিকা হারলে ইংল্যান্ড ও অসিরা সেমিতে খেলবে। আর যদি নিজ-নিজ ম্যাচে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা জিতে, তবে রান রেটে হিসেবে সেমির টিকিট পাবে দলগুলো। আবার যদি নিজ-নিজ খেলায় অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা হেরেও যায়। তখনও রান রেটে ভাগ্য নির্ধারিত হবে এই দু’দলের কারা সেমিতে খেলবে।

তবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচের দিকে নজর রাখার চেয়ে নিজেদের কাজটা ভালোভাবে সাড়তে চায় অস্ট্রেলিয়া। বাংলাদেশের বিপক্ষে জয়ের নায়ক জাম্পা বলেন, ‘শক্তভাবে সেমিফাইনালে যাবার লড়াইয়ে টিকে থাকতে হলে, আমাদের এ ম্যাচে জিততেই হবে। তাই জয় ছাড়া আমরা অন্য কিছুই ভাবছি না।’

৪ খেলায় ১ জয় ও ৩ হারে ২ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে থেকে ইতোমধ্যে বিশ্বকাপ থেকে নিজেদের বিদায় নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ। এবারের আসরে ওয়েস্ট ইন্ডিজের একমাত্র জয় বাংলাদেশের বিপক্ষে। উত্তেজনাপূর্ণ ম্যাচটি ৩ রানে জিতেছিলো ক্যারিবীয়রা। অন্য তিন ম্যাচে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকার কাছে হার মানে তারা।

তবে শেষ ম্যাচটি দলের সেরা তারকা ডোয়াইন ব্রাভোর জন্য জিততে চায় ওয়েস্ট ইন্ডিজ। ইতোমধ্যে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিয়েছেন ব্রাভো। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন এই ক্যারিবীয় তারকা।

টি-টোয়েন্টি ক্রিকেটে ১৬ বার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। ৬ বার জিতেছে অসিরা। ১০ বার ক্যারিবীয়রা। বিশ্বকাপের মঞ্চে পাঁচবারের লড়াইয়ে তিনবার ওয়েস্ট ইন্ডিজ ও দুইবার জয় অস্ট্রেলিয়ার।

দুই দলের সম্ভাব্য একাদিশ

অস্ট্রেলিয়া: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাস্টন অ্যাগার, প্যাট কামিন্স, জস হ্যাজেলউড, জস ইংলিস, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, মিচেল সুয়েপসন, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার এবং এডাম জাম্পা।

ওয়েস্ট ইন্ডিজ: কাইরন পোলার্ড (অধিনায়ক), নিকোলাস পুরান, আকিল হোসেইন, ডোয়াইন ব্রাভো, রোস্টন চেজ, আন্দ্রে ফ্লেচার, ক্রিস গেইল, শিমরন হেটমায়ার, এভিন লুইস, ওবেদ ম্যাককয়, লেন্ডল সিমন্স, রবি রামপল, আন্দ্রে রাসেল, ওশানে থমাস, হেডেন ওয়ালস জুনিয়র।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news