IMG-LOGO

শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
৭৬ বছরের তীব্র তাপপ্রবাহের রেকর্ড ভাঙলজাতীয় পার্টির কোনো রাজনীতি নেই‘ইসরাইল পাল্টা হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে’যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
Home >> জাতীয় >> করোনা মোকাবিলায় সরকারি দল মাঠে

করোনা মোকাবিলায় সরকারি দল মাঠে

legue

ধূমকেতু নিউজ ডেস্ক : দেশের করোনাভাইরাসের প্রথম ঢেউয়ের মতো দ্বিতীয় ঢেউ সামলাতে বিভিন্ন সেবা চালুর পাশাপাশি অসহায়, ক্ষতিগ্রস্ত মানুষদের নানাভাবে সহায়তা দিচ্ছে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনগুলো। আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গত কয়েকদিনে এ কার্যক্রম ব্যাপক জোরদার হয়েছে।

এ বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে করোনার সঙ্কট মোকাবিলায় আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মী মাঠে কাজ করছেন। আওয়ামী লীগের নেতাকর্মী ছাড়াও সহযোগী সংগঠন তাদের কার্যক্রম অব্যাহত রেখেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গতবারের ন্যায় এবারো আমরা করোনা মোকাবিলায় সক্ষম হবো।’

আওয়ামী লীগের নেতারা বলছেন, দলের সর্বস্তরের নেতাকর্মীরা অসহায়, ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়িয়ে বহুমুখী ত্রাণ তৎপরতা চালাচ্ছেন। সহযোগী সংগঠনগুলো পৃথক পৃথকভাবে টেলি হেল্থ, ফ্রি অক্সিজেন সিলিন্ডার, লাশবাহী ও অ্যাম্বুলেন্স সার্ভিস এবং বিভিন্ন সুরক্ষাসামগ্রী (মাস্ক, হ্যান্ড গ্লাভস, হ্যান্ড সেনিটাইজার) বিতরণের কর্মসূচি চালিয়ে যাচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, অসহায়, ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা হিসেবে আওয়ামী লীগের একাদিক সহযোগী সংগঠন কৃষকদের ধান কেটে বাড়ি পৌঁছে দিচ্ছে। কিছু সংগঠন আবার রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে অবস্থানরত অসহায়, দুস্থ শিক্ষার্থীদের মধ্যে রান্না করা খাবারও বিতরণ করছেন। এছাড়াও টেলি মেডিসিনসহ বিভিন্ন সেবা সার্ভিসের কার্যক্রমও পরিচালনা করছে একাধিক সংগঠন। এসব কার্যক্রম পরিচালনায় একাধিক সেলও করেছে সংগঠনগুলো।

দলটির কেন্দ্রীয় দপ্তর থেকে জানা গেছে, দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সকল পর্যায়ের অসহায় মানুষদের সহযোগীতায় সরকারের পাশাপাশি দলীয়ভাবে ত্রাণ সহায়তা জোরদার করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এ নির্দেশনা গত বৃহস্পতিবার কেন্দ্রীয় দপ্তর সেল থেকে দলের সর্বস্তরের নেতাকর্মীদের টেলিফোন ও মুঠোফোনে পৌঁছে দেয়া হয়েছে।

এ বিষয়ে শনিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-দপ্তর সম্পাদক সায়েম খান বলেন, ‘অসহায়, ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা জোরদারে প্রধানমন্ত্রীর নির্দেশনা সবার কাছে পৌঁছে দেয়া হয়েছে।’

কোন সংগঠন কী সেবা দিচ্ছে?

যুবলীগ- করোনায় অসহায় মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিতে ২৪ ঘণ্টা জরুরি টেলিমেডিসিন সেবা দিচ্ছে আওয়ামী যুবলীগ। টেলিমেডিসিন স্বাস্থ্যসেবায় প্রায় শতাধিক চিকিৎসক এ কাজে নিয়োজিত আছেন। এছাড়াও ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা, সুরক্ষাসামগ্রী বিরতণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

সংগঠনের কার্যক্রম সার্বক্ষনিক তদারকি করছেন সংগঠনটির চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ মো. মাইনুল হোসেন খান নিখিল। এ বিষয়ে শেখ ফজলে শামস পরশ বলেন, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশে করোনাকালে এ রকম উদ্যোগ অব্যাহত থাকবে।

সেচ্ছাসেবক লীগ- করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তা দেয়ার ক্ষেত্রে স্বেচ্ছাসেবক লীগের ব্যাপক তৎপরতা লক্ষ্য করা গেছে। সংগঠনটি ৬ এপ্রিল থেকে দুইটি লাশবাহী ও ১০টি ফ্রি অ্যাম্বুলেন্স সেবা সার্ভিস দিচ্ছে। এ সংগঠনটির টেলিহেলথ সেবাও চালু রয়েছে। রাজধানীর বিভিন্নস্থানে মাস্ক ও হ্যান্ড গ্লাভস এবং খাদ্যসামগ্রী বিতরণও করছে সংগঠনটি। এছাড়াও কৃষকের বোরো ধান কেটে ঘরে তুলে দেয়ার কার্যক্রমও শুরু করেছে।

গত শুক্রবার মুন্সিগঞ্জের শ্রীনগরের আড়িয়াল বিলের এক কৃষকের ধান কাটার মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু করে। স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নেতৃত্বে কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা ওইদিন ধানকাটায় অংশ নেন। নেতারা বলছেন, শুধু আড়িয়ল বিল নয়, সারাদেশের কৃষকের পাশে থাকবে সংগঠনটির নেতাকর্মীরা।

কৃষকলীগ- প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারাদেশে কৃষকের ধান কাটায় সহায়তা দিচ্ছে কৃষক লীগ। গত বুধবার কিশোরগঞ্জ করিমগঞ্জ সুতারপাড়া গেরাজুরের হাওড়ের এক কৃষকের ধান কেটে দেয়ার মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু করে। কৃষক লীগের সভাপতি সমীর চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতির নেতৃত্বে কৃষক লীগের কেন্দ্রীয়, জেলা, উপজেলার নেতাকর্মীরা এই কার্যক্রমের উদ্বোধন করেন।

সমীর চন্দ বলেন, গতবারের মত এবারো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে কৃষকের ধান কেটে ঝাড়াই মাড়াই করে গোলায় তুলে দেবে কৃষকলীগ। উম্মে কুলসুম স্মৃতি বলেন, সারাদেশে যেখানেই কৃষক ধান কাটা নিয়ে বিপদে পড়বে সেখানেই এগিয়ে যাবেন নেতাকর্মীরা।

ছাত্রলীগ- আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগও ব্যাপক তৎপরতা চালাচ্ছে। সংগঠনটি টেলিমেডিসিন সেবা চালুর করার পাশাপাশি করোনার সুরক্ষাসামগ্রী বিরতণ করছে। পাশাপাশি পবিত্র মাহে রমজান উপলক্ষে পথচারী ও দুস্থদের মাঝে ইফতার ও খাবার বিতরণ করছে। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে কৃষকদের ধানও কেটে দিচ্ছে ছাত্রলীগ। ছাত্রলীগের বিভিন্ন শাখার সমন্বয়ে এসব কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এর মধ্যে সম্মিলিত বেসরকারি চিকিৎসা বিজ্ঞান শাখার উদ্যোগে দেশব্যাপী বিভাগ ভিত্তিক স্বাস্থ্যসেবা বিষয়ক হেল্প লাইন টিম ‘হ্যালো ছাত্রলীগ’ চালু করেছে। সংগঠনটির বিভিন্ন শাখা পৃথক পৃথকভাবে ফ্রি অক্সিজেন সার্ভিসসহ বিভিন্ন সার্ভিস দিচ্ছে। ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য এসব কার্যক্রম তদারকি করছেন। তারা জানান, এসব উদ্যোগ অব্যাহত থাকবে।

অন্যান্য- আওয়ামী লীগের কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটি সারাদেশে ত্রাণ সামগ্রীর পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী প্রদান করছে। এছাড়াও শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগসহ অন্যান্য সহযোগী সংগঠনগুলোও সারাদেশে অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে সাধ্যমত সহায়তা প্রদান করে যাচ্ছে।

গত বছর এপ্রিল-মে মাসের সাধারণ ছুটির মধ্যে আওয়ামী লীগের পক্ষ থেকে সোয়া কোটির বেশি পরিবারকে ত্রাণ দেয়া হয়। ১০ কোটি টাকার বেশি নগদ আর্থিক সহায়তা দেয়া হয়। সহযোগী সংগঠনগুলো বিনামূল্যে অ্যাম্বুলেন্স সেবা প্রদান, সুরক্ষাসামগ্রী বিতরণ, রোগীদের অক্সিজেন সরবরাহ, টেলিমেডিসিন সেবা প্রদানসহ বহুমুখী ত্রাণ তৎপরতা চালায়। এছাড়াও সরকারের মন্ত্রী-এমপিদের পাশাপাশি আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী এবং দলীয় মেয়র, চেয়ারম্যান, মেম্বার ও কাউন্সিলররা ত্রাণ তৎপরতায় যুক্ত হন।

এবারও করোনা দ্বিতীয় ঢেউ শুরু হলে সরকারের পক্ষ থেকে করোনাভাইরাসের চলমান লকডাউনে কষ্টে থাকা অসহায়, দরিদ্র ও অসচ্ছল মানুষকে সহায়তার লক্ষ্যে জেলা প্রশাসকদের মাধ্যমে সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পাশাপাশি করোনায় ক্ষতিগ্রস্ত ৩৬ লাখ পরিবারকে ঈদের আগেই আর্থিক সহায়তার দেয়ার ঘোষণাও দিয়েছেন তিনি। একই সঙ্গে করোনা দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সকল পর্যায়ের অসহায়, দুস্থ ও ক্ষতিগ্রস্ত মানুষদের সহযোগীতায় দলীয়ভাবে ত্রাণ সহায়তা জোরদার করতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী

গত শুক্রবার ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের অসহায়-কর্মহীন মানুষের মধ্যে ইফতারসামগ্রী বিতরণ অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জনপ্রতিনিধি ও দলীয় নেতা-কর্মীরা করোনার সুরক্ষাসামগ্রীসহ নগদ অর্থ ও খাদ্যসহায়তা নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন।’ তিনি আরো বলেন, ‘বিপন্ন মানুষের পাশে সবার আগে দাঁড়ানো আওয়ামী লীগের রাজনৈতিক ঐতিহ্য।’

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news