IMG-LOGO

শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল ১৪৪৫ হিজরি

× Education Board Education Board Result Rajshahi Education Board Rajshahi University Ruet Alexa Analytics Best UK VPN Online OCR Time Converter VPN Book What Is My Ip Whois
নিউজ স্ক্রল
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলবিরোধী বিক্ষোভদিনাজপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২পাবনায় অগ্রণী ব্যাংক থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেফতার ৩চাঁপাইনবাবগঞ্জে ‘হিট স্ট্রোকে’ ট্রাফিক পরিদর্শকের মৃত্যুমান্দায় ১৫ বছর পর প্রাথমিক শিক্ষক সমিতির নির্বাচনখাবার খেতে খেতে পানি পান করলে কী হয়রায়গঞ্জের হাটপাঙ্গাসীতে বিট পুলিশিং মতবিনিময়পোরশার নোচনাহারে ৩টি দোকান ভূষ্মিভূতজিম্বাবুয়ে সিরিজে শুরুতে কেন খেলবেন না সাকিবযুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীদের ধরপাকড়আবারও ঢাকার সিনেমায় অভিনেত্রী পাওলিসাপাহারে রহমতের বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়‘যে কোনো মূল্যে নির্বাচন সুষ্ঠু করতে হবে’‘যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া বিএনপি’রাণীনগরে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
Home >> ধর্ম >> টপ নিউজ >> ইতেকাফ ও শবেক্বদর

ইতেকাফ ও শবেক্বদর

রামাদান, রমজান, মাহে রমজান, ইবাদত, মুসল্লি, নামাজ

ফাইল ফটো

হোছাইন আহমাদ আযমী : রমজানের নুর, ফায়দা ও বরকত লাভ করার একটি শক্তিশালী মাধ্যমের নাম ইতেকাফ। ইতেকাফ নবীজির সুন্নাত। আমাদের পূর্বসূরিগণ এটি ছাড়তেন না। ইতেকাফের মূল উদ্দেশ্য হল আল্লাহ তাআলার দরজায় চৌকাঠ ধরে বসে থাকা। কেউ আপনার কাছে একটি জিনিস একবার চাইল আর চলে গেল। কিন্তু আরেক লোক এসে আপনার দরজায় বসে রইল। আর যাচ্ছে না। আপনার কাছে বারবার চাচ্ছে আর বলছে, আপনি না দিলে যাব না।

বারবার চাচ্ছে, অনুনয় বিনয় করছে; তখন কি আপনি তাকে ফেরত দিতে পারবেন? একসময় আপনার মন গলবে। আপনি দিয়ে দিবেন। তদ্রুপ ইতেকাফে আল্লাহর দরজায় গিয়ে পড়ে থাকা হয়। বারবার তাঁর মহান দরবারে চাওয়া হয়। অনুনয় বিনয় করা হয়। যেই আল্লাহর কাছে না চাইলে দিনে রাগ করেন, সেই মহান রবের দরবার গিয়ে যখন পড়ে থাকবেন, বারবার চাইবেন তখন তো তিনি দিয়েই দিবেন।

রমজানে নবী কারিম সা.-এর ধারাবাহিক ও গুরুত্বপূর্ণ আমল ছিল ইতিকাফ। আম্মাজান আয়েশা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রমজানের শেষ দশকে নবী সা. ইতিকাফ করতেন। (বুখারি, হাদিস : ২০৩৩)

এমনকি জিহাদের সফরের কারণে এক রমজানে তিনি ইতিকাফ করতে পারেননি, তবে পরবর্তী বছর ২০ দিন ইতিকাফ করে তা পূর্ণ করে নিয়েছেন। এই মর্মে সাহাবি আবু হুরায়রা রা. বলেছেন, নবী কারিম সা. প্রতি রমজানে দশ দিনের ইতিকাফ করতেন। যে বছর তিনি ইন্তেকাল করেন সে বছর তিনি বিশ দিনের ইতিকাফ করেছিলেন। (বুখারি, হাদিস : ২০৪৪)

তাই আসুন, রাসুলুল্লাহ সা. ও তাঁর সাহাবাদের পথ অনুসরণ করে পাপ-পঙ্কিলতা পরিহার করে তাকওয়া ও ইবাদত-বন্দেগির মাধ্যমে এই মাসের রহমত, বরকত ও মাগফিরাত অর্জন করি।

শেষ দশকে ইবাদত বাড়াতে হবেঃ শেষ দশকে ইতেকাফ সম্ভব না হলেও ইবাদতের পরিমাণ বাড়িয়ে দিতে হবে। কিন্তু আমাদের অবস্থা উল্টো। রমজান শুরু হওয়ার সময় কয়েকদিন দেখবেন মসজিদে গিয়ে জায়গা পাওয়া যায় না; মাশাল্লাহ! কিন্তু আস্তে আস্তে মুসল্লি কমতে থাকে। শেষ দশকে তো প্রায় সবাই কেনাকাটায় ব্যস্ত থাকে। আমরা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দিকে তাকালে দেখতে পাই, হযরত আয়েশা রা. বলেন : “রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমজানের শেষ দশকে এত পরিশ্রম করতেন যা অন্য সময়ে করতেন না।” (সহিহ মুসলিম, হাদিস : ১১৭৫)

শবে কদর পাওয়ার চেষ্টা করাঃ শবে কদরের ফজিলত সম্পর্কে আল্লাহ তাআলা বলেন : “লাইলাতুল কদর হাজার মাসের চাইতে সেরা।” (সূরা কদর, আয়াত : ০৩)
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন : “যে ব্যক্তি লাইলাতুল কদরে ঈমানের সাথে এবং সওয়াবের নিয়তে ইবাদতের জন্য রাত জেগে থাকবে তার অতীতের সকল গুনাহ ক্ষমা করে দেওয়া হয়।” (সুনানে আবু দাউদ, হাদিস : ১৩৭২)

শবে কদর পাওয়ার সহজ পদ্ধতিঃ লাইলাতুল কদরের বরকত লাভের রহস্য বলে দিচ্ছি। যে ব্যক্তি আল্লাহ তাআলার ক্ষমা পেতে চায় তার জন্য উচিত হচ্ছে, অন্তর থেকে সকলকে মাফ করে দিবে এবং কারও প্রতি হিংসা, বিদ্বেষ ও রাগ-গোস্বা থাকলে সব বের করে দিবে, অন্তরকে পবিত্র ও পরিষ্কার করে ফেলবে। হতে পারে আল্লাহ তাআলা হাশরের দিন এটাকেই বাহানা বানিয়ে তাকেও ক্ষমা করে দিবেন।

রমজানের শবে কদরের সওয়াব পাওয়ার আরেকটি পদ্ধতি হচ্ছে : তথা রাতটিতে বেহিসেবিভাবে রহমত ও শান্তি নাযিল হয়। কল্যাণ ও বরকতের ফল্গুধারা আসতেই থাকে। কিন্তু রাতটির কোন ভাগে এটি হয় তা কেউ জানে না। তবে আল্লাহ তাআলা একটি ইঙ্গিত দিয়েছেন। তা হলো এই ধারা অব্যাহত থাকে সুবহে সাদিক পর্যন্ত।

এখান থেকে একটি সূক্ষ্ম বিষয় জানা গেল। তা হল, লাইলাতুল কদরের বরকত যখনই শুরু হবে তা শুরু হয়ে অবশ্যই সুবহে সাদিক পর্যন্ত অবশিষ্ট থাকবে। সুতরাং আমাদের মতো দুর্বল মুমিন যারা সারারাত ইবাদত করতে পারি না, যখন রোযা রাখার জন্য সাহরির সময় উঠব তখন যদি কিছু তাহাজ্জুদ আমরা পড়ে নিতে পারি, তাহলে অবশ্যই শবে কদরের সওয়াব পেয়ে যেতে পারি।

হাদিসে এসেছে, তোমরা রমজানের শেষ দশকের বেজোড় রাতে শবে কদর তালাশ করো। তাই প্রথম আমরা তো পুরো রমজানই ইবাদত করব, দ্বিতীয়ত রমজানের শেষ দশকে ইবাদতের পরিমাণ বাড়িয়ে দেবো; তৃতীয়ত শেষ দশকের বেজোড় রাতগুলোতে আরও বেশি ইবাদত করব। যেন শবে কদরের ফজিলত ও বরকত হতে বঞ্চিত না হই। যদি ইতেকাফের আমল করি তাহলে শবে কদর প্রাপ্তির সমূহ সম্ভাবনা রয়েছে।

লেখক : হোছাইন আহমাদ আযমী, রাজশাহী।

ধূমকেতু নিউজের ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

প্রিয় পাঠকবৃন্দ, স্বভাবতই আপনি নানা ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। যেকোনো ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন এই ঠিকানায়। নিউজ পাঠানোর ই-মেইল : dhumkatunews20@gmail.com. অথবা ইনবক্স করুন আমাদের @dhumkatunews20 ফেসবুক পেজে । ঘটনার স্থান, দিন, সময় উল্লেখ করার জন্য অনুরোধ করা হলো। আপনার নাম, ফোন নম্বর অবশ্যই আমাদের শেয়ার করুন। আপনার পাঠানো খবর বিবেচিত হলে তা অবশ্যই প্রকাশ করা হবে ধূমকেতু নিউজ ডটকম অনলাইন পোর্টালে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ নিয়ে আমরা আছি আপনাদের পাশে। আমাদের ইউটিউব সাবস্ক্রাইব করার জন্য অনুরোধ করা হলো Dhumkatu news